64 page Passport off notice - ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট বন্ধ প্রজ্ঞাপন

64 page Passport off notice - ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট বন্ধ প্রজ্ঞাপন

বাংলাদেশ সরকারের পাসপোর্ট অধিদপ্তর পূর্বের মত 64 page passport বন্ধ ঘোষণা করেছে সাময়িক সময়ের জন্য। এর আগে ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট প্রদান বন্ধ রেখেছিল ২ মাস মত। এই মুহুর্তে বাংলাদেশে অবস্থিত কোন আঞ্চলিক পাসপোর্ট অফিসে ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট আবেদন গ্রহণ করা হচ্ছে না।

64 page Passport off notice
৬৪ পৃষ্ঠা ই পাসপোর্ট বন্ধ

প্রবাসী, ব্যাবসায়ী এবং উর্ধতন সরকারি কর্মকর্তাদের পছন্দের তালিকায় ছিলো ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট, ফলে তারা এখন 64 page e passport পাবেন না। ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট ফি বেশি থাকলেও পৃষ্ঠার সংখ্যা বেশি থাকার কারনে যারা একটু বেশী দেশের বাইরে যেতেন তাদের কাছে এই ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট পছন্দের ছিলো। 

নোটিশের সত্যতা যাচাইঃ

আগারগাও পাসপোর্ট অফিস, যশোর পাসপোর্ট অফিস এবং মাগুরা আঞ্চলিক পাসপোর্ট অফিস এ ব্যাক্তিগত ভাবে যোগাযোগ করে উক্ত নোটিশের সত্যতা পাওয়া গেছে। তাছাড়া আপনি নিজেও ই পাসপোর্ট আবেদন ওয়েবসাইটে ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট অপশন পাবেন না।

64 page passport বন্ধ কেন?

এই মুহুর্তে বাংলাদেশ সরকারের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এবং সেবা সুরক্ষা বিভাগ নির্দিষ্ট করে উল্লেখ করেনি কেন ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট ইস্যু বন্ধ করেছে। তবে অন্যান্য উৎস থেকে কিছু তথ্য পাওয়া গেছে যা 64 page passport বন্ধের সম্ভাব্য কারন বলে মনে হচ্ছে।

👉৬৪ পৃষ্ঠার পাসপোর্টের মজুত শেষ হয়ে গেছে এবং জার্মান কোম্পানি থেকে নতুন বই এসে পৌঁছায়নি।

👉 ৬৪ পৃষ্ঠা পাসপোর্টের চাহিদা তুলনামূলক কম তাই আগামী কিছু দিন বন্ধ থাকবে 64 page passport

👉দেশে ৪৮ পৃষ্ঠার পাসপোর্টের মজুত বেশী ফলে ব্যাল্যান্স করার জন্য ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট বন্ধ করতে পারে।

64 page Passport off notice
চিত্রঃ যশোর পাসপোর্ট অফিসে দেওয়া নোটিশ

ই পাসপোর্ট সম্পর্কিত একটি সুখবর:

৬৪ পৃষ্ঠার পাসপোর্ট বন্ধ হলেও অন্য একটি সুখবর আছে অন্যদের জন্য। বর্তমানে ৪৬ পৃষ্ঠার পাসপোর্ট ইস্যু বন্ধ হলেও অন্য একটি সুখবর আছে, তা হলে ১৭ বছরের উপর থেকে ৭০ বছরের নিচে পর্যন্ত নাগক কে ১০ বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট দেওয়া হচ্ছে। যা আগে ১৭ থেকে ৬৫ বছর পর্যন্ত ইস্যু হতো। অর্থাৎ ১০ বছরের পাসপোর্ট দেওয়ার ক্ষেত্রে সরকার বয়সের যে বাধা ছিলো তা ৫ বছর বৃদ্ধি করেছে। ৬৫ বছরের জায়গায় ৭০ বছরের মধ্যে যারা তারাও ১০ বছরের পাসপোর্ট পাবে। 

FAQ ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট বন্ধ সম্পর্কিত কিছু প্রশ্ন / উত্তর

👉৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট কবে চালু হবে?

এখনো নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না কারন বাংলাদেশ সরকারের ইমিগ্রেশন ও পাসপোর্ট এমন কোন প্রজ্ঞাপন জারি করেনি কবে ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট চালু হবে।

👉৬৪ পৃষ্ঠা ই পাসপোর্ট চালু হওয়ার সম্ভাব্য তারিখ?

এর আগে ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট ইস্যু বন্ধ হয়ে গেলে ২ মাস পরে আবার চালু হয়, তাই আশা করা যায় আমি ১/২ মাসের মধ্যে আবার ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট চালু হবে।

👉পূর্বে ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট করেছি এখন কি করব?

৬৪ পৃষ্টা পাসপোর্ট বন্ধ হয়েছে সাময়িক সময়ের জন্য। তাই আপনি চাইলে অপেক্ষা করতে পারেন যত দিন না আবার ৬৪ পৃষ্ঠা পাসপোর্ট চালু না হয়। তবে আপনি চাইলে এই আবেদনেই ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট বাদে ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট নিতে পারবেন। 

👉অতিরিক্ত টাকা ফেরত দেবে পাসপোর্ট অফিস?

না, ৬৪ পৃষ্ঠার জায়গায় আপনি চাইলে ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট নিতে পারবেন কিন্ত এর ফলে অতিরিক্ত টাকা আর ফেরত দেওয়া হবে না।

👉৬৪ পৃষ্ঠা পাসপোর্ট চালু না হওয়া পর্যন্ত অপেক্ষা করা যাবে?

হ্যাঁ, আপনি চাইলে যত দিন না ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট চালু না হচ্ছে তত দিন অপেক্ষা করতে পারবেন। ( তবে সেটা ৬ মাসের বেশী না)

👉আগেই ৬৪ পৃষ্ঠা ই পাসপোর্টের জন্য ছবি তুলে এসেছি, কোন সমস্যা হবে?

না, যারা আগেই ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট এর জন্য আবেদন করে ছবি তুলে এসেছেন তারা ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট ই পাবেন।

epassport-bd.com ই পাসপোর্ট সম্পর্কিত তথ্য সকলের জন্য প্রচার করে। আজ এই লেখাটি তে 64 page passport বন্ধ সম্পর্কে লেখা হয়েছে। যদি ৬৪ পেজের ই পাসপোর্ট বন্ধ সম্পর্কে কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানতে পারেন আমাদের। আমরা আপনার প্রশ্নের উত্তর দিতে চেস্টা করবো।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন