৪৮ পাতার ই পাসপোর্ট কবে চালু হবে - 48 page e passport kobe chalu hobe

 ৪৮ পাতার ই পাসপোর্ট কবে চালু হবে - 48 page e passport kobe chalu hobe

বাংলাদেশ সরকারের পাসপোর্ট অধিদপ্তর এক বিজ্ঞপির মাধ্যমে ৪৮ পাতার ই পাসপোর্ট চালু করাতে যাচ্ছে। 48 page e passport গত ২৯-০৫-২০২২ তারিখে বন্ধ করে দেয়। এর ফলে ই পাসপোর্ট আবেদনকারীদের অতিরিক্ত ২৩০০ টাকা গুনতে হয়েছে। অবশেষে ২ মাস পরে ৪৮ পেজ ই পাসপোর্ট ইস্যু হচ্ছে

48 page passport kobe chalu hobe - ৪৮ পাতার ই পাসপোর্ট কবে চালু হবে
48 page passport ইস্যু শুরু হয়েছে

৪৮ পাতার পাসপোর্ট ইস্যু বন্ধ হয়েছিলো কেন?

বাংলাদেশ সরকার তদের নোটিশ এ উল্লেখ্য করেছে ই পাসপোর্ট স্বল্পতার কারণেই মূলতো ২ মাস বন্ধ বহুল জনপ্রিয় ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট। বাংলাদেশ সরকার জার্মানির একটি প্রতিষ্ঠানের সাথে ই পাসপোর্ট প্রকল্প নিয়ে কাজ করছে। এই মুহূর্তে ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট নতুন করে বাংলাদেশ সরকারের দরপত্র অনুসারে প্রসেসিং চলছে।

 

৪৮ পাতার পাসপোর্ট কবে চালু হবে- 48 page e passport kobe chalu hobe

৪৮ পাতার ই পাসপোর্ট চালু হয়েছে ২৭-০৭-২০২২ তারিখ থেকে। পূর্বের নোটিশের উল্লেখিত তথ্য অনুসারে এবং নতুন বিজ্ঞপি অনুসারে তারিখ এটি।

যদি  নতুন কোন বিজ্ঞপি দেয় বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তর তবে সেটা অবশ্যই আপনাদের জানিয়ে দেওয়া হবে। অতিদ্রুত তথ্য পেতে আমাদের ফেসবুক পেজ টি তে লাইক দিয়ে রাখতে পারেন। আমাদের ফেসবুক Epassport-bd - ই পাসপোর্ট

  

তথ্যের সত্যতা যাচাইঃ

১/ নোটিশঃ ৪৮ পাতার ই পাসপোর্ট চালু সংক্রান্ত নোটিশ টি নিচে দেওয়া আছে। অনুগ্রহ করে পড়ে নিবেন।

 

48 page e passport kobe chalu hobe
চিত্রঃ ই পাসপোর্ট চালু সংক্রান্ত নোটিশ

২/ মাগুরা পাসপোর্ট অফিস সূত্রেঃ মাগুরা আঞ্চলিক পাসপোর্ট অফিসে এক অফিসারের সাথে 48 page e passport kobe chalu hobe এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি জানান আগামী ২৭-০৭-২০২২ তারিখে পূর্বের মতোই ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট আবেদন করা যাবে।

 

48 page e passport kobe chalu hobe
৪৮ পাতার ই পাসপোর্ট চালু সংক্রান্ত নোটিশ


e passport notice সম্পর্কে সম্ভাব্য প্রশ্ন উত্তর

আগে ৪৮ পেজ পাসপোর্ট এর আবেদন করা ছিল এখন কি ঐ আবেদন জমা দেওয়া যাবে?

জী, যদি আপনি ২৯-০৫-২০২২ এর আগে ৪৮ পাতার ই পাসপোর্ট আবেদন করে থাকেন এবং পাসপোর্ট ফি পরিশোধ না করে থাকেন তবে ৪৮ পৃষ্ঠা ই পাসপোর্ট চালু হওয়ার পরে পূর্বের ঐ ই পাসপোর্ট অনলাইনে আবেদনের কপি ব্যাবহার করে আবেদন করতে পারবেন।

৪৮ পেজ পাসপোর্ট এর আবেদন করা ছিল এবং পাসপোর্ট ফি জমা দেওয়া ছিল।

যদি এমন কোন ব্যাক্তি থাকেন যিনি ২৯-০৫-২০২২ এর পূর্বে ই পাসপোর্ট এর আবেদন করেছিলেন এবং তার ফি ও জমা দিয়েছিলেন ঘটনাক্রমে এতো দিন সেটা আঞ্চলিক পাসপোর্ট অফিসে আবেদন টি জমা দেওয়া হয়নি বা বন্ধের সময় চলে যাওয়ার অপেক্ষা করছিলেন এমন লোকও ৪৮ পৃষ্টার ই পাসপোর্টের পূর্বের আবেদন টি জমা দিতে পারবেন।

৬৪ পৃষ্টার পাসপোর্ট আবেদন করা হয়েছিলো এখন ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট চাই

যদি আপনি মনে করেন খরচ বাঁচাতে ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট নিতে চান কিন্ত আবেদন করেছিলেন ৬৪ পৃষ্ঠার তবে আপনি ব্যাংকে টাকা জমা দিবেন ৪৮ পৃষ্ঠার এবং পাসপোর্ট অফিসে ছবি তোলার সময় কম্পিউটার অপারেটর কে বলবেন সে সমস্যার সমসধান করে দেবে। ৬৪ পৃষ্ঠা কে ৪৮ পৃষ্ঠা করে দেবে।

৬৪ পৃষ্টার পাসপোর্ট আবেদন করাছিলো এবং নির্দিষ্ট ফি ও জমা দেওয়া ছিল, এখন আমি ৪৮ পাতার পাসপোর্ট চাই।

আপনি চাইলে ৪৮ পৃষ্ঠার বই নিতে পারবেন তবে তাতে আপনার লস হবে।

পাসপোর্ট ফি এর টাকা ফেরত পাওয়া যায় কি ?

না, ই পাসপোর্ট ফি এর টাকা একবার জমা হয়ে গেলে আর ফেরত পাওয়া যায় না। ই পাসপোর্ট এর টাকা বর্তমানে জমা হয় ই চালানের মাধ্যমে তাই এই জমা টাকা মুহুর্তেই বাংলাদেশ সরকারের একাউন্টে চলে যায় তাই ফেরত পাওয়া যায় না।

 

৪৮ পাতার ই পাসপোর্ট কবে চালু হবে এ সম্পর্কে এই আর্টিকেল এ সম্পূর্ন তথ্য জানানোর চেষ্টা করেছি। যদি আরো কোন তথ্য জানার ইচ্ছা হয় তবে কমেন্ট করে জানান অথবা আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করতে পারেন।

তথ্যসূত্রঃ 48 page passport kobe chalu hobe আর্টিকেলের সকল তথ্য বাংলাদেশ সরকারের পাসপোর্ট অধিদপ্তর এর এক বিজ্ঞপি থেকে পাওয়া


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন