পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড কি ভাবে করে - lost passport online copy download

প্রচুর মানুষ পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড এবং পাসপোর্ট কপি কিভাবে অনলাইনে পেতে পারি লিখে অনলাইনে খোঁজ করতে থাকেন। সবাই মনে করে NID Card Download এর মতোই পাসপোর্ট এর অনলাইনে কপি ডাউনলোড করা সম্ভব! হারিয়ে যাওয়া পাসপোর্ট এর অনলাইন কপি ডাউনলোড সম্পর্কে বিস্তারিত আলোচনা অনলাইন কপি সংগ্রহ।

Passport online copy download bd,পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড
Passport online copy download bd

পাসপোর্ট হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে পুনরায় পাসপোর্ট করতে চাইলে পূর্বের পাসপোর্ট এর অনলাইন কপি প্রয়োজন হয়। কারণ পূর্বের পাসপোর্ট এর তথ্য ছাড়া বর্তমানে পাসপোর্ট করা যায় না। যদি কেউ পূর্বের পাসপোর্ট তথ্য গোপন করে পাসপোর্ট এর আবেদন করে তবে ঐ ব্যাক্তির পাসপোর্ট প্রিন্টিং এ আটকে যাবে।

বিঃদ্রঃ যদি নতুন পাসপোর্ট এর আবেদন করেছেন এবং ঐ পাসপোর্ট আবেদনের অনলাইন কপি ডাউনলোড কি ভাবে করতে হয় সেটা বুঝতে চান তবে এখানে দেওয়া লিংক এ প্রবেশ করুন।

পাসপোর্ট এর আবেদন সাবমিট করার পরে বাংলাদেশ সরকারের কেন্দ্রীয় কম্পিটারে থাকা সকল তথ্যের সাথে মিলিয়ে দেখা হয়। অনেক টা কম্পিউটারের ভাইরাস স্ক্যান করার মত। এর ফলে কোন ব্যাক্তি আগে থাকা পাসপোর্ট এর তথ্য গোপন রেখে পাসপোর্ট করলে ছবি, ১০ আঙুলের ছাপ, এবং জাতীয় পরিচয়পত্রের তথ্যের সাথে কোন তথ্য মিলে গেলে তার পাসপোর্ট কেন্দ্রীয় কম্পিউটার আটকে দেয় এবং ঐ আবেদন টি Send of Rework, Correction, এবং Pending for Backend Verification এ পাঠিয়ে দেয়।

পাসপোর্ট অফিস এমন প্রচুর মানুষ কে দেখেছি যারা এমন ভুল করে অফিসের এ রুম থেকে ওরুমে ঘুরে বেড়াতে বেড়াতে ক্লান্ত। কেউ পাসপোর্ট এর তথ্য গোপন করে এমন বিপদে পরবেন না আশা করি।

অনেক কথা হল এবার Passport online copy download bd বিষয়ে আসা যাক। 

পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড / প্রাপ্তি পদ্ধতিঃ

প্রথমেই বলে রাখি পাসপোর্ট এর অনলাইন কপি কোন ওয়েবসাইটের মাধ্যমে উনুক্ত ভাবে ডাউনলোড করার সুযোগ বাংলাদেশ সরকার রাখেনি। বাংলাদেশ সরকারের ই পাসপোর্ট ওয়েবসাইট এবং MRP পাসপোর্ট এর ওয়েবসাইটে গেলেও পাসপোর্ট এর অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন না।

পাসপোর্ট অনলাইন কপি প্রাপ্তি পদ্ধতিঃ

পাসপোর্ট এর অনলাইন কপি ডাউনলোড পেতে হলে আপনাকে আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে অথবা যদি দেশের বাইরে থাকেন তবে বাংলাদেশ সরকারে মিশন অফিসে  যেতে হবে।

পাসপোর্ট অফিসে বা মিশনে গিয়ে তথ্য কেন্দ্রে কথা বলতে হবে। তথ্য কেন্দ্রের অফিসার আপনার কাছে কিছু তথ্য জানতে জানতে চাইবে যেমনঃ

১/ জাতীয় পরিচয়পত্র নাম্বার

২/ জন্মসনদ নাম্বার ( যদি পাসপোর্ট জন্মসনদ দিয়ে করা থাকে )

৩/ পাসপোর্ট এ ব্যাবহার করা ফোন নাম্বার

 

এই সকল তথ্য সঠিক ভাবে দিতে পারলেই আপনার পূর্বের হারিয়ে যাওয়া বা কোন কারণে নষ্ট হয়ে যাওয়া পাসপোর্ট এর অনলাইনে কপি তাদের সার্ভার থেকে ডাউলোড করে একটি প্রিন্ট কপি আপনাকে প্রদান করবে।

 

ডাউনলোড  কৃত পাসপোর্ট এর অনলাইন কপি প্রিন্ট করে পেলেই তাতে পায়ে যাবেন সকল গুরুত্বপূর্ন তথ্য। পূর্বের পাসপোর্ট নাম্বার, ইস্যু ডেট, এক্সপাইরি ডেট, নাম, ঠিকানা, ফোন নাম্বার ইত্যাদি।

 

Passport online copy download bd, পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড
চিত্রঃ পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড 

উপরের চিত্রে পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড করে দেওয়া হয়েছে দেখার জন্য। দেখলে আপনার অভিজ্ঞতা বাড়বে। হারিয়ে যাওয়া পাসপোর্ট নতুন করে পেতে বা নতুন করে আবেদন করতে পাসপোর্ট অনলাইন কপি প্রয়োজন হয়।

আজ এই লেখাটি তে পাসপোর্ট এর অনলাইন কপি ডাউনলোড কি ভাবে পাওয়া যায় বা হারিয়ে যাওয়া পাসপোর্ট এর তথ্য কি ভাবে পাওয়া যায় সেটা আলোচনা করা হলো। পাসপোর্ট সম্পর্কে কোন প্রশ্ন থাকলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমরা আপনার প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব অতিদ্রুত।

💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ।💢

epassport-bd.com

10 মন্তব্যসমূহ

  1. আমার MRPপাসপোট বাবার নাম ছিল হোসেন মিয়া কিন্তু nid te আছে মোঃহোসেন মিয়া এর জন্য কি সংশোধন করতে হবে নাকি শুধু রিনিউ করলেই হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. রিনিউ করার সময় NID অনুযায়ী আবেদন করবেন এবং ঐ সাথে একটা সংশোধনী ফরম পূরন করে দিবেন তাহলেই সঠিক ভাবে পাসপোর্ট চলে আসবে এবং আগামী তে ভুল থাকবে না।

      মুছুন
  2. amar mrp passport a babar name ache hossian mia but nid te ache md hossian mia tar jonno ki songsodon korte hobe nki reniew korley hoye jacche janaben ekto

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. রিনিউ এর সময় সংশোধন করে নিবেন। এখন সংশোধন করতে এফিডেফিট লাগে না।

      মুছুন
  3. আমার পাসপোর্ট হারিয়ে ফেলিছি কোনো ডকোমেন্ট আমার কাছে নাই আর মোবাইল নাম্বার কোনটা দিসি মনে নাই এখন কি করতে পারি একটো বলবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে NID অথবা জন্মনিবন্ধন সনদ দিয়ে পাসপোর্ট আবেদন করেছিলেন সেটা নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন।

      মুছুন
  4. ভাইয়া আমার পাসপোর্ট হারিয়ে ফেলছি কোনা ডকুমেন্ট না এখন কি করি??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. চিন্তা করার কিছু নেই। যে NID অথবা জন্মনিবন্ধন সনদ দিয়ে পাসপোর্ট করেছিলাম সেটা নিয়ে আপনার এলাকার পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। ঐ অফিসই আপনাকে পাসপোর্টের অনলাইন কপি দেবে।

      মুছুন
  5. আমার পাসপোর্ট এ আমার সিগনেচার এ abbir এসেছে কিন্তু আমার নাম sabbir. কিন্তু আমি ত ঠিকই সাইন দিয়েছিলাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এতে কোন সমস্যা নেই। ভিসার জন্য আবেদন করার সময় পাসপোর্ট অনুযায়ী সাইন করবেন।

      সিগনেচার চেঞ্জ করতে হলে আবার পাসপোর্ট করতে হবে।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন