পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড সমস্যা এবং সমাধান

ই পাসপোর্ট অথবা MRP পাসপোর্ট আবেদন শেষে পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড করতে সমস্যা হয় অনেকের। অনেক সময় সার্ভারের সমস্যা এবং না বোঝার কারণে পাসপোর্ট এর অনলাইন কপি ডাউনলোড করতে অসুবিধা হয়। এই লেখাটিতে অনলাইন কপি ডাউনলোড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড
Passport Online Copy Download

বিঃদ্রঃ হারিয়ে যাওয়া, চুরি হওয়া বা কোন কারণে পূর্বের পাসপোর্ট এর অনলাইন কপি ডাউনলোড করতে চান তারা লিংকে দেওয়া আর্টিকেল টি তে পাবেন কি ভাবে হারিয়ে যাওয়া পাসপোর্ট এর অনলাইন কপি ডাউনলোড করা যায়।

পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড পদ্ধতিঃ

দেশে এবং দেশের বাইরে MRP এবং ই পাসপোর্ট দুই ধরনেই পাসপোর্ট ই চালু থাকায় প্রথমে ই পাসপোর্ট এর অনলাইন কপি ডাউনলোড এবং পরে MRP Passport এর অনলাইন কপি ডাউনলোড পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল।

 

ই পাসপোর্ট অনলাইনে কপি ডাউনলোড পদ্ধতিঃ

ই পাসপোর্ট এর আবেদন সাবমিট করা হয়ে যায় তাহলে একাউন্টের উপরের ডাউনলোড বাটন দেখা যায়। Print Summary এবং Download Application Form for Printing নামে দুইটি ডাউনলোড বাটন আছে।

A:- ই পাসপোর্ট এর ওয়েবসাইট epassport.gov.bd সাইটে প্রবেশ করুন।

B:- ওয়েবসাইটে প্রবেশ করার পরে, epassport.gov.bd এই সাইটে রেজিস্ট্রেশন করার সময়  যে ইমেইল এবং পাসওয়ার্ড দিয়েছিলেন সেটা লিখে সাইন ইন করুন।

পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড


C:- লগইন করার পরে নিচে দেওয়া চিত্রের মত Print Summary এবং Download Application Form for Printing নামে দুইটি ডাউনলোড বাটন পাবেন।
e Passport online application form download

D: ঐ বাটনে চাপ দেওয়ার সাথে সাথে ই পাসপোর্ট অনলাইনে কপি ডাউনলোড হয়ে যাবে।

 বিঃদ্রঃ যদি ঐ ধরনের বাটন না আসে তবে নিচে থাকা পাসপোর্ট আবেদনকারীর নাম এর উপর ক্লিক করুন তবেই  Print Summary এবং Download Application Form for Printing নামে ২ টি ডাউনলোড বাটন দেখা যাবে।

 অনেক সময় আবেদন কমপ্লিট না করে বেরিয়ে গেলে বা আবেদনের সময় বিদ্যুৎ চলে গেলে ই পাসপোর্ট আবেদন ইনকমপ্লিট থাকে যায় ফলে ঐ আবেদন টি আর ডাউনলোড করা যায় না। এমন ক্ষেত্রে পূর্বের মত আবার আবেদন করতে হয়।

 

MRP পাসপোর্ট অনলাইনে কপি ডাউনলোড পদ্ধতিঃ

দেশের মধ্যে কয়েকটি জেলা তে এবং দেশের বাইরে সকল মিশন বা এম্বাসিতে এই মুহুর্তে MRP Passport চালু আছে। এখান থেকে MRP Passport renew করা যায়। এম আর পি পাসপোর্ট রিনিউ করতে যারা অনলাইনে আবেদন করেছেন তারা কি ভাবে পাসপোর্ট অনলাইনে কপি ডাউনলোড করবেন তা নিচে বর্ননা করা হল


A: - যারা বাংলাদেশ সরকারের MRP পাসপোর্ট ওয়েবসাইটে (passport.gov.bd) অনলাইন আবেদন করেছেন তারা আবেদন সাবমিট এর পরে উপরে Download Application Form এবং  Print Application Form নামে ২ টি বাটন দেখবেন।

B:- Download Application Form নামের বাটনে চাপ দিলেই MRP পাসপোর্ট আবেদনের অনলাইনে কপি ডাউনলোড হয়ে যাবে।

 

MRP Passport application download pdf

বিঃদ্রঃ MRP পাসপোর্ট এর অনলাইন আবেদন একাধিক বার করা যায় কোন প্রকার সমস্যা ছাড়া। যদিও ই পাসপোর্ট আবেদন বাতিল না করে ১ বারের বেশী আবেদন করা যায় না।

এই লেখাটি তে  পাসপোর্ট কপি ডাউনলোড পদ্ধতি সম্পর্কে অর্থাৎ MRP এবং e Passport অনলাইন আবেদন কপি ডাউনলোড সম্পর্কে আলোচনা করা হল। যদি কোন প্রশ্ন থাকে নিচে কমেন্ট করে আমাদের জানান। আমরা আপনার প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব অতিদ্রুত।

 

💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ।💢

ePassport-bd.com

8 মন্তব্যসমূহ

  1. আমার পাসপোর্ট আমি রিনিউ করেছি।বর্তমান আমার পাসপোর্ট আমার আরবাবের কাছে।আমার এখন
    পাসপোর্ট কফির খুব প্রয়োজন। কিন্তু আরবাব দিচছে না।আমি কি করে অনলাইন থেকে পাসপোর্ট এর একটা কফি সংগ্রহ করবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন থেকে পাসপোর্ট এর কপি ডাউনলোড করা যায় না। আপনি যে দেশে আছেন সেই দেশে বাংলাদেশ সরকারের এম্বাসি তে যোগাযোগ করেন।

      মুছুন
  2. e passport Super express জমা দিয়েছি ০৮/০৫/২০২৩
    ডেলিভারি তারিখ দেয়া হয়েছে ১০/০৫/২০২৩
    এই তারিখে পাওয়া যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদনের সাথে পুলিশ ভেরিফিকেশন রিপর্ট জম দিয়ে থাকলে সঠিক সময়ে সুপার এক্সপ্রেস ডেলিভারি পাওয়া যাবে।

      মুছুন
  3. sir ami mrp passport ar net copy download korte cai kivabe korbo

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি পূর্বের পাসপোর্টের নাম্বার অথবা NID নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। ওখান থেকেই পাসপোর্টের অনলাইন কপি পাবেন।

      মুছুন
  4. Amr MRP passport amr thekek amr x husband er name & thikana correction korte chai amr koronio ki

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ই পাসপোর্ট আবেদন করার সময় এটা চেঞ্জ করা যাবে। স্বামীর সাথে ডিভোর্স হলে ডিভর্স পেপার ফটোকপি আবেদনের সাথে জমা দিলেই স্বামীর নাম বাদ যাবে। যদি ২য় স্বামীর নাম এড করতে চান তবে সাথে একটা কাবিননামা ( বিবাহ সনদ) দিতে হবে। আবেদনের সময় ঠিকানাও চেঞ্জ করা যাবে।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন