পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক A to Z - 100% নির্ভুল নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

Passport সম্পর্কে লেখালেখির কারনে অনেকেই জানতে চেয়েছেন “পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক” করার পদ্ধতি বা সত্যই কি পাসপোর্ট নাম্বার দিয়ে কোন ব্যাক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য বের করা যায় কি না।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আজ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক সম্পর্কে A to Z ১০০% নির্ভুল তথ্য আপনাদের মাঝে শেয়ার করব। অনেকেই এটা নিয়ে ভুল তথ্য দিয়ে থাকেন ফলে মানুষ মূল্যবান সময় নষ্ট করে এক ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইটে ঘুরে সময় নষ্ট করে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যায় ?

হ্যাঁ এবং না

দুইটি উত্তর-ই সঠিক। হয়তো আপনি ভাবছি লেখক পাগল হয়ে গেছে! পাসপোর্ট অফিসে ১০ বছরের চাকরির জীবনে  অন্তত কাউকে ভুল তথ্য দেয়নি। এতো কথা না বলে বিস্তারিত আলোচনা করি।

বিঃদ্রঃ যে কোন ব্যাক্তির পাসপোর্ট নাম্বার দিয়ে যাবতীয় তথ্য ( নাম, ঠিকানা, ফোন নাম্বার, বাবা-মা এর নাম, জন্ম তারিখ, NID নাম্বার ) বিশেষ উপায়ে বের করার পদ্ধতি নিচে দেওয়া থাকবে।

না এর উত্তর 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর গুরুত্বপূর্ন তথ্য চেক করা যায় না কেন?

বাংলাদেশ সরকার MRP পাসপোর্ট অথবা ই পাসপোর্ট, কোন পাসপোর্ট এর তথ্যই পাবলিকের কাছে সরাসরি প্রকাশ করে না। আপনি শত চেস্টা করলেও ই পাসপোর্ট এর ওয়েবসাইট epassport.gov.bd এবং MRP Passport এর ওয়েবসাইট passport.gov.bd থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর কোন তথ্য দেখতে পাবেন না। 

পাসপোর্ট এর তথ্য ঐ ব্যাক্তি এবং রাস্ট্রের গুরুত্বপূর্ণ এবং গোপনীয় তথ্য। পাসপোর্ট এর তথ্য পাবলিকের কাছে প্রকাশ হয়ে গেলে রাস্ট্র এবং পাসপোর্টধারী ব্যাক্তির বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে তাই শুধু বাংলাদেশ নয়, কোন দেশের সরকার-ই পাসপোর্ট এর তথ্য উন্মুক্ত ভাবে কোন ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করে না। 

তবে বাংলাদেশ সরকার রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অফিস যেমন গোয়েন্দা অফিস, বিমানবন্দর, নৌ-বন্দর, স্থল-বন্দর, আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং বিদেশী মিশন ( বাংলাদেশের এম্বাসি) কে ইন্টারনাল লিংক বা গোপন ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট এর তথ্য উপাত্ত সররাহ করে।


হ্যাঁ এর উত্তর 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

যদি প্রশ্ন করেন পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে যায় ? উত্তরঃ হ্যাঁ। 

তবে এখানে কিছু শর্ত আছে যে শর্ত গুলো পূরণ হলে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। যেমনঃ

⇛⏩ ঐ পাসপোর্ট টি BMET রেজিস্ট্রেশন কি না ( মালয়েশিয়ে যেতে যে রেজিস্ট্রেশন )

⇛⏩ ঐ ব্যাক্তি মালয়েশিয়া থাকেন এবং সেখান থেকে পাসপোর্ট রি ইস্যু বা নবায়নের আবেদন করেছেন।

যদি এই শর্তের সাথে মিলে যায় তবে নিচের ধাপ অনুসরণ করে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক বা ঐ পাসপোর্টধরী ব্যাক্তি সম্পর্কে যাবতীয় তথ্য বের করতে পারবেন।

⇛⏩ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক অনলাইনে কিভাবে করবঃ

১ নং পদ্ধতিঃ 

ধরে নিচ্ছি আপনি যে পাসপোর্ট এর তথ্য বের করতে চান সেটা দিয়ে BMET করা আছে। তাহলে ঐ পাসপোর্ট নাম্বার টি দিয়ে নিচে ছবিতে দেওয়া পদ্ধতি অনুসরণ করে সার্স দেন।

A আমি প্রবাসী ওয়েবসাইটের লিংক এ প্রবেশ করুন

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক
B পাসপোর্ট নাম্বার এর ঘরে ঐ পাসপোর্ট নাম্বার টি প্রবেশ করান।

C তার নিচে দেওয়া ক্যাপচার টি পূরণ করেন। ( বড় এবং ছোট হাতের অক্ষর খেয়াল রাখবেন)

সর্বশেষ সার্স দিলেই ঐ ব্যাক্তি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ন তথ্য চলে আসবে।

২ নং পদ্ধতিঃ

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর তথ্য চেক করতে ২য় আরেক টি পদ্ধতি দেওয়া হল, এখানেও শর্ত থাকছে উক্ত পাসপোর্ট নাম্বারের বিপরীতে BMET করা থাকবে হবে। ১ নং পদ্ধতি থেকেও এই পদ্ধতি অনেক বেশী তথ্য পাওয়া যাবে। 

A বাংলাদেশ সরকারে ব্যুরো অফ ম্যানপাওয়ার, এপ্লাইমেন্ট এন্ড ট্রেনিং ওয়েবসাইটে প্রবেশ করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

B ওয়েবসাইটে প্রবেশ করার পরে Database Searching এর নিচে অনেক গুলো ঘর আসবে। সেখানে Passport Id নামের ঘরে পাসপোর্ট নাম্বার টি প্রবেশ করুন।

C Passport Id ঘরের একটু নিচে আতশি কাঁচ এর মত বাটন দেওয়া আছেন এবং তাতে লেখা FIND 

এই ফাইন্ড অপশনে চাপ দিলেই ঐ পাসপোর্ট এর সকল তথ্য পেয়ে যাবেন। সেখানে ফোন নাম্বার, ঠিকানা, মা বাবা'র নাম সহ অনেক অনেক তথ্য পাবেন যা আপনার দরকার।

⇛⏩ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক অনলাইনেঃ

এই পদ্ধতি টি তাদের জন্য যারা এই মুহুর্তে মালয়েশিয়ে থাকেন এবং পাসপোর্ট টি নবায়ন বা রিনিউ এর আবেদন করেছেন। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক এর এই পদ্ধতি একদম সহজ। নিচে এই পদ্ধতি টি ধাপে ধাপে বর্ননা করা হল।

A/ প্রথমে যেতে হবে Bangladesh High Commission, Kuala Lumpur, Malaysia এর দেওয়া লিংকে

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক মালয়েশিয়া
B/ ওখানে দেওয়া বক্স এ Passport Number লিখুন 

C/ বক্স এর ডান পাশে সার্স বাটনে ক্লিক করুন।


এই পদ্ধতির মাধ্যমে সামান্য কিছু তথ্যই জানা সম্ভব হয়। এখান থেকে ঐ ব্যাক্তির নাম এবং মালয়েশিয়ার কোন শহরে সে থাকে এবং ঐ শহরের পোষ্ট কোড। 

এই পদ্ধতি টা প্রকৃতপক্ষে তৈরি করা হয়েছে বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়া থেকে রি ইস্যু কৃত পাসপোর্ট এর অবস্থা জানতে। 

👉পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক ১০০% নির্ভুল পদ্ধতিঃ

যদি উপরের দেওয়া কোন পদ্ধতির মাধ্যমেও আপনি কোন ব্যাক্তির পাসপোর্টের তথ্য বা তার সম্পর্কে যাবতীয় তথ্য বের করতে না পারেন তবে নিচে বর্ননা করা পদ্ধতির মাধ্যমে ১০০% নিশ্চিত তথ্য বের করতে পারবেন। তবে এই পদ্ধতি টি অনলাইন পদ্ধতি নয়। এটা একটু সময় সাপেক্ষ এবং কষ্ট সাধ্য পদ্ধতি। তবে কাজ হবে ১০০% 


হারিয়ে যাওয়া পাসপোর্ট এর নাম্বার অথবা চুরি যাওয়া অথবা কোন এজেন্ট পাসপোর্ট আটকে রেখেছে এখন নতুন পাসপোর্ট করার প্রয়োজন এ ক্ষেত্রে পূর্বের পাসপোর্ট এর তথ্য জানার দরকার হয়। অথবা কোন ব্যাক্তির তথ্য দরকার এবং ঐ ব্যাক্তির পাসপোর্ট নাম্বার আছে এমন ক্ষত্রে এই পদ্ধতি টি কাজ করবে।

আপনার জেলার পাসপোর্ট অফিসে গিয়ে কোন অফিসারের সাথে কথা বলুন এবং তাকে বুঝিয়ে বলুন কেন ঐ পাসপোর্ট এর তথ্য আপনার দরকার। তিনি ১/২ দিন সময় নিতে পারে হয়তোবা। তার পরে অফিসে গিয়ে ঐ অফিসারর কাছ থেকে পাসপোর্ট এর তথ্যের একটি প্রিন্ট কপি নিয়ে আসবেন।


বিঃদ্রঃ অনেক সময় তথ্য দিতে চাইবে না তবে বিস্তারিত বুঝিয়ে বললে এবং আপনা প্রতি সদয় হলে অবশ্যই দিবে। তবে যদি ঐ পাসপোর্ট এর মালিক আপনি হয়ে থাকেন তবে ১০০% নিশ্চিত ঐ পাসপোর্ট এর তথ্য পেতে কোন প্রকার সমস্যা হবে না।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক অনলাইন এবং অফলাইন পদ্ধতি সসম্পর্কে বিস্তারিতে আলোচনা করা হলো। যদি কোন তথ্য বুঝতে অসুবিধা হয় অথবা পাসপোর্ট সম্পর্কে নতুন কোন তথ্য জানতে চান কমেন্ট করে আমাদের জানান। আমরা পাসপোর্ট সম্পর্কির সকল বিষয় উত্তর দিয়ে থাকি। 


💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ💢

ePassport-bd.com

1 মন্তব্যসমূহ

  1. চঞ্চল কম্পিউটার১৭ অক্টোবর, ২০২২ এ ৮:২৫ AM

    ধন্যবাদ epassport-bd অনেক ওয়েব সাইট ঘুরেছি অবশেষে আপনার এখানে সঠিক তথ্য পেলাম। মানুষ কে সঠিক তথ্য দেওয়ার জন্য অনেক অনেক শুভকামনা ।

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন