e Passport Payment Problem - ই পাসপোর্ট অনলাইন পেমেন্ট সমস্যার সমাধান

e Passport Payment Problem - ই পাসপোর্ট অনলাইন পেমেন্ট সমস্যার সমাধান



বর্তমান সময়ে E Passport Payment Problem হচ্ছে। ই পাসপোর্ট অনলাইনে পেমেন্ট পদ্ধতি পূনঃরায় চালুর পর থেকে এই সমস্যা টা বৃদ্ধি পেয়েছে। পাসপোর্ট ফি অনলাইনে প্রদান করতে গিয়ে সমস্যায় পরছে প্রচুর মানুষ। e passport payment problem এ আবেদন টি আটকে গেলে একই NID নাম্বার দিয়ে ২য় বার আবেদন করা যাচ্ছে না আবার ঐ আবেদন টি বাতিলও করা যাচ্ছে না। 

ই পাসপোর্ট অনলাইনে পেমেন্ট সমস্যা
ই পাসপোর্ট অনলাইনে পেমেন্ট সমস্যা

ই পাসপোর্ট পেমেন্ট অফলাইনে করলে এই ঝামেলা থেকে মুক্তি পাওয়া সম্ভব, তবে মানুষ সময় এবং শ্রম বাঁচাতে গিয়ে অনলাইনে পেমেন্ট করতে গিয়ে ঝামেলায় পরছে। 
e Passport waiting for payment সমস্যা সমাধান সম্পর্কে আজ আলোচনা করব। যারা ই পাসপোর্ট পেমেন্ট নিয়ে সমস্যায় পরেছেন এবং ঐ সমস্যা থেকে কি ভাবে বেরিয়ে এসেছে তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে। এবং পাসপোর্ট অফিস এই সমস্যার সমাধান করতে কি করতে বলে সেটা সম্পর্কেও বিস্তারিত বলা থাকবে।

চিত্রঃ e Passport payment problem

E passport payment problem কেন হচ্ছে?

  1.  দূর্বল ইন্টারনেট এর কারনে waiting for payment সমস্যা হতে পারে।
  2.  অনলাইনে পেমেন্ট করার সময় ই পাসপোর্ট এর পেমেন্ট গেটওয়ে তে ঝামেলার কারনে।
  3.  ই পাসপোর্ট ওয়েবসাইট আপডেট দেওয়ার পরে কোন প্রকার ত্রুটি থেকে গেছে বলেই এমন টা হতে পারে বলে ধারনা করছে অনেক IT বিশেষজ্ঞ।
E passport payment problem
চিত্রঃ e Passport payment problem


E passport payment problem কি ভাবে বুঝবো?
  • E passport payment পদ্ধতি সিলেক্ট করার পরে আবেদন টি ঐ পেজ থেকে না সরে
  • Online Payment দেওয়া হয়েছে কিন্ত তার পরেও Waiting for Payment লেখা আসে।
  • ই পাসপোর্ট আবেদনের ১ পেজের সামারি কপি এবং ৩ পেজের আবেদন করি যদি ডাউনলোড না হয়।
  • Check Payment status এ ক্লিক করার পরে যদি দেখায় Payment transaction was not found দেখায়।
  • অনলাইন পেমেন্ট হয়েছে এবং ব্যাঙ্ক অথবা মোবাইল ব্যাঙ্ক একাউন্ট থেকে টাকা কেটে নিয়েছে কিন্ত ই পাসপোর্ট আবেদনের সামারি কপি এবং আবেদন করি ডাউনলোড হচ্ছে না।
  • অনলাইন পেমেন্ট এর টাকা পরে যদি ফেরত চলে আসে।
উপরের লক্ষণ গুলো যদি আবেদন শেষ এর সময় দেখা দেয় তাহলে E passport payment problem বলে ধরে নিবেন।


E passport payment problem solved / ই পাসপোর্ট পেমেন্ট সমস্যার সমাধান

ই পাসপোর্ট পেমেন্ট সমস্যার সমাধান ৪ টি ধাপে করা যায়।

👉ই পাসপোর্ট পেমেন্ট অনলাইনে জমা হলে

e passport payment জমা হয়েছে কিন্ত সামারি পেজ থেকে না অন্য কোথাও যাচ্ছে না এবং কোন ডাউনলোড এর অপশনও  আসেছে না। তাহলে সামারি পেজ টি স্ক্রিন্ট শর্ট দেন অথবা কম্পিউটারের কিবোর্ড থেকে Ctrl + P দেন তাতে প্রিন্ট এর অপশন আসবে।  পেজ টি সেভ করে নিন এবং প্রিন্ট করে নিয়ে আসুন।
পেমেন্ট জমা হলে Payment status একটিভ / Active এর যায়গা Paid লেখা থাকে।
এমন অবস্থায় সামারি পেজের প্রিন্ট কপি, টাকা অনলাইনে জমা হয়েছে এমন প্রমানের ডকুমেন্ট / চালান কপি এবং অন্য সকল প্রয়োজনীয় কাগজ পত্র নিয়ে পাসপোর্ট অফিসে গেলেই কাজ হবে।
 

👉ই পাসপোর্ট পেমেন্ট অনলাইনে জমা না হলে

 E passport payment অনলাইনে জমা না হলে পাসপোর্ট ফি অফলাইনে ব্যাংকের মাধ্যমে চালান করে জমা দিতে হবে। 
সামারি পেজ এর প্রিন্ট কপি, ব্যাংক চালানের কপি, এবং আবেদন জমা দিতে যে ডকুমেন্টস লাগে সে গুলো নিয়ে পাসপোর্ট অফিসে গেলেই আবেদন টি জমা নেবে।


👉 অনলাইনে ই পাসপোর্ট ফি জমা দিয়েছেন কিন্ত Paid দেখাচ্ছে না

পাসপোর্ট ফি অনলাইনে জমা দিয়েছেন এবং সেটা পরিশোধও হয়েছে কিন্ত সামারি পেজে Online Payment - Active দেখাচ্ছে । কিন্ত পরিশোধ বা Paid দেখাচ্ছে না
এমন হলে পাসপোর্ট ফি জমা হয়েছে এমন প্রমান্য ডকুমেন্ট, সামারি পেজ এর প্রিন্ট কপি এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজ নিয়ে পাসপোর্ট অফিসে যেতে হবে।

👉 নতুন আবেদন করে

প্রকৃত পক্ষে এই ধরনের সমস্যার কারণে ঐ আবেদন বাতিল করা যায় না আবার আবেদনের PDF কপিও ডাউনলোড হয় না। 
যদি আপনার পাসপোর্ট ফি জমা না হয়ে থাকে বা আপনি অনলাইনে জমা না দিয়ে থাকেন তবে NID নাম্বারের শেষ থেকে একটা ডিজিট চেঞ্জ করে ২য় আরেকটি আবেদন করে নিবেন। আবেদন শেষে ব্যাংক এ গিয়ে NID অনুযায়ী নাম এবং সঠিক NID নাম্বার টা দিয়ে পাসপোর্ট ফি জমা দিয়ে চালান কপি সংগ্রহ করে নিবেন। 
আবেদন কপি, সামারি কপি, ব্যাংক চালান এর কপি এবং প্রয়োজনীয় কাগজ নিয়ে পাসপোর্ট অফিসে যাবেন।

বিঃদ্রঃ আবেদন জমা দেওয়ার সময় এবং ছবি তোলার সময় কম্পিউটার অপারেটর কে বলবেন আপনার NID নাম্বার টা সঠিক করে দিতে। 

e Passport payment problem সম্পর্কে এবং তার সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচনার চেষ্টা করেছি। যদি ই পাসপোর্ট পেমেন্ট সমস্যা সম্পর্কে আরো কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান।

তথ্যসূত্রঃ epassport.gov.bd এবং এই সমস্যার সমাধান করেছেন এমন ব্যাক্তি

💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ 💢
ePassport-bd.com

13 মন্তব্যসমূহ

  1. আমি পাসপোর্ট এর টাকা পেমেন্ট করেছি কিন্তু পাসপোর্ট অফিসে চেক করে দেখে পেমেন্ট হয়নি, আমার কাছে চালান কপি সবকিছুই আছে, করণীয় কি এখন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথম কাজ হবে নিজে চালান কপি টি অনলাইনে যাচাই করা। অনলাইনে চেক করলে যদি আপনার নাম সহ দেখা না যায় তবে পেমেন্ট হয়নি। পেমেন্ট না হলে ব্যাংকে যোগাযোগ করেন।
      অনেক সময় পেমেন্ট ব্লক হয়ে যায়, সেটা সমাধান ব্যাংক দিতে পারে।

      মুছুন
  2. স্যার আমি আজ এ চালান দিয়ে টাকা জমা দিসি আমার রশিদ আছে অনলাইনে চেক করলে নাম আসে কিন্তু পাসপোর্ট ইস্টাটাস দেখলে সেখানে দেখায় waiting for payment কি করবো এখন পাসপোর্ট অফিস কি গ্রহন করবে আমি পাসপোর্ট রিনিউ করার জন্য আবেদন করসিলাম

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পেমেন্ট স্লিপ সহ অন্য কাগজপত্র নিয়ে অফিসে যোগাযোগ করেন। আশা করি সমাধান হয়ে যাবে।

      মুছুন
  3. আমার পেমেন্ট সব কিছু ঠিক আছে সব কাগজপত্র আছে অফিসে গেলে পেমেন্ট lock বলতেছে ১ মাস ধরে চেক করছি অফিস থেকে date দেয় খালি। কিন্তু আমার পেমেন্ট লক খুলে না। বলতেছে নতুন করে ব্যাংক জমা করতে না হয় অপেক্ষা করতে আমার করণীয় কি দয়া করে হেল্প করেন আমাকে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১/ পেমেন্ট লক হলে ব্যাংকে যোগাযোগ করেন।
      ২/ পাসপোর্ট অফিসের AD বরাবর একটা আবেদন করেন।

      মুছুন
  4. আমার পেমেন্ট ঠিক আছে , কিন্তু আবেদন এ পেশা পরিবর্তন করতে হবে , আবেদন বাতিল করে নতুন করে আবেদন করলে কি অনলাইন পেমেন্ট বাতিল হয়ে যাবে ? দয়া করে জানাবেন ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জী পেমেন্ট বাতিল হয়ে যাবে।

      আবেদন বাতিল না করে অফিস বরাবর একটা দরখাস্ত লিখুন এবং তাতে পেশা পরিবর্তন বিষয় টা উল্লেখ করেন। আশাকরি সমস্যার সমাধান হয়ে যাবে।

      মুছুন
    2. apni passport Office er ad Sir borabor vul sonshodhon er ekta application korte hobe nije computer compose kore bangla te likhben dorkhast ti ad sir signature kore dile apnar fingure niwar somoy thik kore dibe

      জনাব বিনীত নিবেদন এই যে, আমি মেহেদী হাসান পিতা আমিনুর মোল্লা মাতা পারভিনার নাহার আমার অনলাইন এপ্লিকেশন আইডি OID101411741 আমি ভুলক্রমে আবেদনপত্র এ পেশার তথ্যর স্থানে OTHERS লিপিবদ্ধ করি যেটি আমার ভুল হয়ছে এর পরিবর্তিত পেশা LABOUR হবে।
      অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন আমার উক্ত ভুল সংশোধন করতে আপনার সু মর্জি কামনা করছি
      বিনীত নিবেদক

      মুছুন
  5. আমি অনলাইন এর মাধ্যামে টাকা জমা দিয়েছি সিটি ব্যাংকের কার্ড দিয়ে এর পর আমার এক পেজের সামারি কপি আর তিন পেইজের আবেদন কপিও পেয়েছি কিন্তু পেমেন্ট এর কোন রশিদ পাইনি। সামারি কপি লিখা আছে অনলাইন পেইড। এখন কি আমার আবেদন টি জমা দেওয়া যাবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ, এতেই হবে।
      যদি অনলাইন পেমেন্ট এর স্লিপ পেতে চান তবে আমাদের সাথে ফেসবুকে যোগাযোগ করেন।

      মুছুন
  6. পাসপোর্ট আবেদন ফি অনলাইন অপশন সিলেক্ট করার পর ফেইলড হয়ে যায়,তারপর আমি ই-চালানের মাধ্যমে পেমেন্ট করি কিন্তু এখনো আমার পেমেন্ট স্ট্যাটাস পেন্ডিং দেখাচ্ছে আর আবেদন সামারি ডাউনলোড করার অপশন দেখাচ্ছে না।এইদিকে কাল আমার এ্যপয়েনমেন্ট।এখন কি করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ দেন, চেস্টা করব আপনাকে হেল্প করার জন্য। ম্যাসেজ করার সময় আবেদনের একটা স্ক্রিনশর্ট সাথে দিবেন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন