Pending backend verification - Backend সমস্যা & সমাধান

Pending backend verification - Backend সমস্যা & সমাধান

অনেক শখ করে Passport আবেদন করেছেন কিন্ত এখন পাসপোর্ট চেক করে দেখছেন আপনার পাসপোর্ট টি Pending Backend Verification নামে একটি সমস্যায় আটকে আছে মাসের পর মাস। পাসপোর্ট পেতে যত গুলো ধাপ পার হতে হয় তার মধ্যে Passport Backend Verification নামেও একটি ধাপ আছে যা পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ।

Pending Backend Verification
Pending backend verification

পাসপোর্ট Backend Verification সবার-ই হয়ে থাকে তবে এই স্ট্যাটাস টি ৭ দিনের মধ্যে চলে গেলে চিন্তার কিছু থাকে না। তবে Pending backend verification যদি ২/৩ সপ্তাহের বেশী সময় থাকে তবে অবশ্যই চিন্তার বিষয়

Passport Backend Verification টি পাসপোর্ট প্রাপ্তির সবচেয়ে গুরুত্বপূর্ন ধাপ এবং কোন ব্যাক্তি সম্পর্কে সরকারের কাছে থাকা বিভিন্ন সোর্স থেকে প্রপ্ত তথ্য যাচাইয়ের অন্যতম একটি উপায়।

পাসপোর্ট আবেদন জমা দিয়েছেন এবং সকল কাগজপত্রও সাথে দিয়েছেন। আপনাকে পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট ডেলিভারি স্লিপও দিয়েছে কিন্ত পাসপোর্ট পাবেন ১০০% নিশ্চিত হতে দুই ধাপে Verification বাধ্যতামূলক।

{tocify} $title={Table of Contents}

Verification কি?

ভেরিফিকেশন হল কোন ব্যাক্তি সম্পর্কে প্রকাশ্যে ( পুলিশের মাধ্যমে) এবং সরকারের ডাটা সার্ভারে   ( অনলাইনে / গোপনে ) থাকা তথ্য যাচাই পদ্ধতি।

সাধারণত পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, চাকরী এবং বিদেশ যাত্রার ক্ষেত্রে ভেরিফিকেশন হয়ে থাকে।

পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে দুই ধরনের ভেরিফিকেশন হয়ে থাকে ১:- Frontend Verification এবং ২:- Backend Verification

 

Passport Verification process
Passport Verification process


 Frontend Verification:

ফনটেন্ট ভেরিফিকেশন বা সামনে বা প্রকাশ্যে ভেরিফিকেশন ( যা পুলিশ ভেরিফিকেশন নামে পরিচিত) Pending SB Police Clearance সম্পর্কে বিস্তারিত অন্য একটি লেখা দেওয়া আছে পড়ে নিবেন।

Backend Verification:

ব্যাকেন্ড ভেরিফিকেশন / passport backend verification হল সরকারের বিভিন্ন অনলাইনে ডাটাবেজ এ থাকা ঐ ব্যাক্তির অগোচরে ভেরিফিকেশন বা তথ্য যাচাই করা।

  

Pending Backend Verification মানে কি?

Pending Backend Verification মানে হল, পাসপোর্ট আবেদনে দেওয়া সকল তথ্য পাসপোর্ট প্রিন্ট এর আগে কেন্দ্রীয় ভাবে যাচাই বাছাই চলছে। পাসপোর্ট আবেদনের সাথে দেওয়া ডকুমেন্ট এবং অনলাইন আবেদন ফরম এর তথ্য যাচাই করা হয় এই সময়ে। অনেক সময় সকারের বিভিন্ন ডাটাবেজ থেকে কম্পিউটারাইজ পদ্ধতি তে তথ্য যাচাই করা হয়।

  

Passport Backend Verification কি ভাবে হয়?

  • ই পাসপোর্ট আবেদন ফরমে দেওয়া তথ্য
  • আবেদনের সাথে দেওয়া ডকুমেন্টস
  • ফিঙ্গার প্রিন্ট
  • মুখের ছবি
  • আইরিশ স্ক্যান
  • পুরাতন পাসপোরটের তথ্য ( যদি থাকে)
  • স্বাক্ষর
  • জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদ

 

ইত্যাদি তথ্য অন্য কোন আবেদনকারীর সাথে মিলে যায় কি না বা সরকারের অন্য সকল তথ্য ভান্ডারের তথ্যের সাথে ঐ ব্যাক্তির তথ্যের মিল আছে কি না তা একটি Automatic Software এর মাধ্যমে যাচাই বাছাই করা হয়। যেমন টা কম্পিউটারের ভাইরাস স্ক্যান করার মত পদ্ধতি।

কাজ টি করা হয় Automatic পদ্ধতিতে। সকল passport এর আবেদনই pending backend verification পদ্ধতির মধ্য দিয়ে যায়। ই পাসপোর্ট এর এই স্ট্যাটাস টি ২/৩ দিনের মধ্যেই চেঞ্জ হয় যায়। এটা নিয়ে চিন্তা করার কিছু নেই।

 

বিঃদ্রঃ যদি পাসপোর্ট ব্যাক এন্ড ভেরিফিকেশন টি ৭ দিন থেকে ১ মাস পর্যন্ত থাকে সেটা নিয়ে চিন্তার বিষয় অবশ্যই থাকে।

 

Passport backend verification কেন হয়?

পাসপোর্ট প্রিন্টিং এর আগে আবেদনকারীর সকল তথ্য সঠিক কি না তা পরীক্ষা নিরিক্ষা করতে Backend Verification হয়। এটা দেখতে ১/২ দিনের বেশী লাগে না।


Passport backend verification সমস্যা বুঝবো কি ভাবে?

Passport backend verification সমস্যায় পরেছে আপনার পাসপোর্ট তা বুঝতে হলে আপনাকে ই পাসপোর্ট চেক করতে হবে। যদি ই পাসপোর্ট স্ট্যাটাস ৭ দিন থেকে ১ মাসের বেশী সময় ধরে pending backend verification নামের এই স্ট্যাটাসে আটকে থাকে তবে পাসপোর্ট অফিসে যোগাযোগের বিকল্প নেই। নিচে ব্যাকেন্ড ভেরিফিকেশন এর ছবি দেওয়া হল।

Pending Backend Verification statas
চিত্রঃ স্ট্যাটাস চেক করলে এমন Pending Backend Verification দেখায়

Pending Backend Verification

Dear ----------, Your e-Passport application is pending for backend verification(Basic Checks Clearance or ABIS Checks Clearance) process in central system.

 1. Basic Checks Clearance: Any core field/data (Full name, Parent's Name, Date of birth, Place of birth) mismatch between your application and NID/BRC/Previous Passport.

2. ABIS Checks Clearance: You might have hide your previous passport, facial/finger matching with others'


ই পাসপোর্ট এর স্ট্যাটাস ২/৩ সপ্তাহের বেশী Backend Verification এ থাকলেই তা চিন্তার বিষয়।

Passport Backend Verification এ আটকে কি কারণে?


👉 অনলাইনে আবেদন ফরমে দেওয়া তথ্য এবং NID / BRC ডাটাবেজে থাকা বা পূর্বের পাসপোর্ট এ থাকা তথ্যের অমিল

👉 নিজের নাম, পিতা, মাতা, স্ত্রী, জন্মসাল, ঠিকানা, পাসপোর্ট এর ইস্যু ডেট, এক্সপায়ার ডেট অমিল হলে Passport Backend এ আটকে যেতে পারে।

👉পূর্বের পাসপোর্ট এ ভুল ছিল তা সংশোধন করা হয়েছে।

👉 আবেদনের সাথে প্রয়োজনীয় ডকুমেন্ট দেওয়া হয়নি।

👉পাসপোর্ট অফিসের কম্পিউটার অপারেটর ভুল করা বা সময়ের অভাবে কোন একটি ধাপ বাদ রেখে দিয়েছে ।

👉 স্বামী / স্ত্রী 'র নাম কর্তন হয়েছে বা যোগ হয়েছে কিন্ত সঠিক প্রমাণ জমা দেওয়া হয়নি।

👉 নামের প্রথম অংশ অথবা বংশগত নামে ভুল হলে। পূর্বের পাসপোর্ট এ Mohammad পুর্ণ রুপে লেখা আছে কিন্ত বর্তমানে NID তে সংক্ষিপ্ত ভাবে MD লেখা আছে, এ ভাবে MST বা মোছাম্মদ পূর্ন রূপ এবং সংক্ষিপ্ত এর পার্থক্য থাকলে Passport Backend Verification এ আটকে যাবে।

👉 MRP Passport থেকে ই পাসপোর্ট করেছেন কিন্ত MRP তে ভুল ছিল যা সংশোধন করেছেন।

👉 বড় ধরনের কোন সংশোধন ( যেমন বয়স, ব্যাক্তির নাম পুরো চেঞ্জ, - রহিম হয়ে গেছে করিম এমন)

👉 অন্য কোন ব্যাক্তির সাথে ফিংগার, মুখের ছবি, বা কিছু তথ্য মিলে গেলে Backend আসতে পারে

👉 পাসপোর্ট ফি পরিশোধের সমস্যা হলে। যেমনঃ NID অনুসারে আবেদন করেছে কিন্ত পাসপোর্ট ফি জমা দিয়েছে পুরনো MRP তে থাকা নাম অনুসারে।

👉 পাসপোর্ট এর ফি সঠিক ভাবে সরকারে কাছে পৌঁছায়নি এমন হলেও ব্যাকেন্ড আসতে পারে।

👉 কোন ব্যাক্তির নামে বড় ধরনের মামলা থাকলে।

👉 পূর্বের MRP পাসপোর্ট থাকার কথা গোপন করে নতুন পাসপোর্ট এর আবেদন করলে

 

Passport Backend Verification সমস্যার সমাধান কি?

পাসপোর্ট ব্যাকেন্ড ভেরিফিকেশন সমস্যার সমাধানের ২ টি পদ্ধতি নিচে আলোচনা করা হল।

১/ অপেক্ষাঃ 

পাসপোর্ট সংশোধনে যদি ছোট কোন পরিবর্তন হয় তবে কিছু দিন অপেক্ষার পরে এমনিতেই Backend থেকে ছেড়ে দেবে। নামের আগে MD, MST, নামের বানানে একটি অক্ষরের সমস্যা, বাবা মায়ের নামের আগেও এই ধরনের সমস্যা হলে ১ থেকে ২ মাসের মধ্যে এমনিতেই Passport Backend সমস্যা থেকে বেরিয়ে যাবে।

 ২/ সুপারিশ

পাসপোর্ট Backend Verification সমস্যার সমাধান করতে প্রথমেই আপনাকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ নিয়ে পাসপোর্ট অফিসে গিয়ে ঐ পাসপোর্ট অফিসের পরিচালক অথবা সহকারী পরিচালকের সাথে দেখা করতে হবে।

 পাসপোর্ট অফিসের পরিচালক অথবা সহকারী পরিচালক ই একমাত্র ব্যাক্তি যিনি এই সমস্যা থাকে আপনাকে মুক্ত করতে পারবেন। সমস্যার যদি ছোট হয় এবং তাৎক্ষনিক সমাধান যোগ্য হয় তবে তিনি সমাধান করে দিবেন।

আর যদি সমস্যা টি একটু জটিল হয় তবে তিনিই আপনাকে পথ বলে দিবেন কি ভাবে Passport Backend Verification problem থেকে সমাধান পাওয়া যাবে।

হয়তো আপনাকে আরো কিছু ডকুমেন্ট আনতে বলবেন অথবা কোট এফিডেফিট আনতে বলবেন। তার বলা ডকুমেন্ট নিয়ে গেলেই পরবর্তী কার্যক্রম শুরু করবেন।

  

বিঃদ্রঃ পাসপোর্ট অফিসের পরিচালক অথবা সহকারী পরিচালকের সাথে দেখা করা অনেক কষ্টের বিষয় কারণ স্যার অনেক ব্যাস্ত থাকেন বা অফিসে কিছু এজেন্ট থাকবেন যারা আপনাকে স্যারের কাছে পৌছাতেই দিতে চাইবে না।

 

Passport Backend এ থাকলে অনেকেই অনৈতিক আর্থিক সুবিধা দিয়ে কাজ করে থাকেন এবং অনেক এজেন্ট এর নিকট গিয়ে থাকেন। এটা মনে রাখবেন কাজ টি অনেক ঝুকিপূর্ণ কারণ এখানে আর্থিক ক্ষতির সম্ভাবনা আছে। ঐ এজেন্ট রাও কাজ টি করে দিতে চেষ্টা করবেন অফিসের পরিচালকের মাধ্যম দিয়ে। তাই তাদের কথায় না পরে নিজের কাজ নিজেই করবেন আশা করি।


Passport pending backend verification সম্পর্কিত সম্ভাব্য প্রশ্ন / উত্তর

Pending backend verification meaning in Bengali

pending backend verification meaning in bengali বা বাংলা অর্থ হল, পাসপোর্ট প্রিন্টিং এর পূর্বে আবেদনকারীর তথ্য শেষ বারের মত মিলিয়ে দেখা।

 

Pending Backend Verification কত দিন থাকে?

Pending Backend Verification সাধারণত ২/৩ দিন থাকে। তবে আবেদনের পরিমাণ বেশী হলে ৫/৭ দিন লাগতে পারে। পাসপোর্ট সংশোধন হলে ১/৩ মাস লেগে যেতে পারে।

Pending Backend Verification এর পরের ধাপ কি?

পেন্ডিং ফর ব্যাকেন্ড ভেরিফিকেশনের পরের ধাপ Pending final approval


Backend Verification হলে কি করব?

পাসপোর্ট এর আবেদন যদি ১/২ সপ্তাহের বেশী Backend Verification এ পরে থাকে তবে পাসপোর্ট ডেলিভারি স্লিপ, জাতীয় পরিচয়পত্র, Passport ( যদি থাকে) এবং অন্যান্য কাগজপত্র নিয়ে অফিসে দেখা করবেন।

 

Pending backend verification কি?

পাসপোর্ট আবেদনে, পাসপোর্ট প্রিন্টিং এর পূর্বে আবেদনকারীর তথ্য কেন্দ্রীয় ভাবে মিলিয়ে দেখার পদ্ধতি হল Pending backend verification

 

এই আর্টিকেল এ e Passport status এর গুরুত্বপূর্ন একটি স্ট্যাটাস Pending backend verification নিয়ে আলোচনা করা হয়েছে। Backend Verification কেন হয় এবং ভেরিফিকেশন হতে কত দিন লাগে এবং Passport Pending backend verification সমস্যায় পরলে কি ভাবে সমাধান করা যায় তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

তথ্যসূত্রঃ এই আর্টিকেল টি লিখতে www.epassport.gov.bd check online , পাসপোর্ট অফিসের অফিশিয়াল ফেসবুক, বিভিন্ন পাসপোর্ট অফিসের অফিসারগণ থেকে প্রাপ্ত তথ্য ব্যাবহার করা হয়েছে।

 

💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ💢

epassport-bd.com

108 মন্তব্যসমূহ

  1. আমার পাসপোর্ট টি চেক করে দিবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডেলিভারি স্লিপ নাম্বার এবং জন্মতারিখ দেন। চেক করে দিচ্ছি

      মুছুন
  2. আমার পাসপোর্ট টি ব্যাকেন্ডে রাখা হইছে, আমি কি পাসপোর্ট পাব না.?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অফিসে যোগাযোগ করেন। অনেক সময় আবেদনে কিছু ভুল থাকে তার জন্য back-end থাকে

      মুছুন
    2. অফিসে যোগাযোগ করেন। অনেক সময় আবেদনে কিছু ভুল থাকে তার জন্য back-end থাকে

      মুছুন
  3. আমার বেকহ্যন্ড দেখাচ্চে পরিচালক বললেন আমার অন্য পাসপোর্ট নিয়ে যেতে কিন্তু আমার অন্য পাসপোর্ট হারিয়ে গেছে এখকি করনীয়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট হারিয়ে গেলে GD করে নিয়ে অফিসে গেলেই হবে। ঐ পাসপোর্টের ফটোকপি আছে আপনার কাছে?

      মুছুন
  4. ঐ পাসপোর্টের কোন তথ্য নেই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডেলিভারি স্লিপ নাম্বার এবং জন্মতারিখ দিয়ে ভালো করে চেক করেন।

      মুছুন
  5. আমি 18/01/2023 এ পাসপোর্টের জন‍্য জমা দিয়ে আসছি। আমার এখন Pending SB Police Clearance দেখাচ্ছে। এখন কি করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ আপনাকে ফোন দেবে। কিছু কাগজ পত্র নিয়ে যেতে বলবে। পুলিশ ভেরিফিকেশন এর পরে ঢাকায় প্রিন্টে যাবে পাসপোর্ট।

      মুছুন
  6. আমার একটি জন্ম সংশোধন করতে দিয়েছি আজকে বিশ দিন অনলাইনে আপডেট দেখাচ্ছেনা।pending for backend verification clearance দেখাচ্ছে। এখন কি করা যায়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জন্মতারিখ সংশোধনে একটু বেশী সময় লাগে। অপেক্ষা করেন অথবা পাসপোর্ট অফিসের AD র সাথে গিয়ে কথা বলুন।

      মুছুন
  7. Pending Backend Verification ar Pending SB Police Clearance এই দুইটার মধ্যে কোনটা আগে হয়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথমে পুলিশ ভেরিফিকেশন হয় তবে কখনো কখনো পুলিশ ভেরিফিকেশন এর আগে ব্যাকেন্ডে ভেরিফিকেশন দেখাতে পারে। এই স্ট্যাটাস ২/৩ দিনের মধ্যে চেঞ্জ হয়ে যায়।

      মুছুন
  8. Vai ami passport er application joma dey 01/02/23 tarikh 5 tarikh pojonto enrolment process chilo kintu tar por theke pending backend verification a ache ekhon amr koronio ki plz ektu bolben

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. চিন্তা করার কিছু নেই, নতুন আবেদন হলে আগামী সপ্তাহে ব্যাকেন্ডে ছেড়ে দেবে। ব্যাকেন্ডে যদি ১/২ সপ্তাহ থাকে তবে চিন্তার বিষয়।

      মুছুন
  9. vai ami new passport er jonno application joma dey 01/02/2023 tarikh a 05/02/2023 tharikh pojonto enrolment process a chilo kintu par por police verification a na jeye backend verification a chole geche ekhon amr ki kora uchit plz ektu bolen vaiya

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আগামী সপ্তাহে প্রিন্টে চলে যাবে। চিন্তার কিছু নেই।
      যদি ব্যাকেন্ডে ২ সপ্তাহে বেশি সময় থাকে তবে সমস্যা মনে করবেন।

      মুছুন
  10. vaiya ta hole ki amr police varification na hoye print hoye jabe

    উত্তরমুছুন
  11. Vai ami 01.02.2023 a submite koresi amr ager mrp passport a amma er name er speeling vul cilo seta coretion kore diase akhon pending backend verification dahkhassy ...ki koronioo?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. চিন্তা করার কিছু নেই বাকেন্ড ভেরিফিকেশন ছেড়ে দেবে ।
      সাতদিন মত এমন থাকতে পারে। দুই সপ্তাহের বেশি এমন থাকলে চিন্তার বিষয়।

      মুছুন
  12. Abis clearance মানে কি ? কতদিন লাগবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফিঙার, ফেস, চোখের আইরিশ অন্য ব্যাক্তির সাথে মিলে যায় কি না তার পরীক্ষা কে ABIS ক্লিয়ারেন্স বলে। ২/৩ দিনের মধ্যে এটা চেঞ্জ হয়ে যাবে

      মুছুন
  13. ভাইজান ৮/২/২৩ইং ই পাসপোর্টের আবেদন জমা দেওয়া হয়, এখন পর্যন্ত ১৩ দিন হয়ে গেল কিন্তু pending backend verification পরে আছে এখন আমি কি করবো???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এতো দিন ব্যাকেন্ডে ভেরিফিকেশন থাকে না, আপনি পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন।

      মুছুন
  14. আমার পূর্বের পাসপোর্টের ফোন নাম্বার চেঞ্জ করেছি শুধু এর জন্যে কি বেকেন্ড ভেরিফিকেশন আসতে পারে। ১২ দিন এখনও বেকেন্ড দেখাচ্ছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রতিটি আবেদনেই ব্যাকেন্ড ভেরিফিকেশন আসে কার ক্ষেত্রে ১/২ দিনের ছেড়ে দেয় আবার কার ১/২ সপ্তাহ লাগে। চিন্তা করার কিছু নেই। এই সপাহের মধ্যে ব্যাকেন্ড ছেড়ে দিবে।

      মুছুন
  15. ৩০/০১/২০২৩ ইং নতুন পাসপোর্ট এর জন্য ছবি তোলা হয় এবং ফিঙ্গার দেওয়া হয়... এর পর ১০-১২ দিন পর মেসেজ আসে Rework/ correction.... তারপর AD স্যার এর সাথে দেখা করি... স্যার বলে তোমার ফেস ম্যাচিং হইছে ( এর আগে পাসপোর্ট করছো.৷। এর কারণ আমার জমজ ভাই আছে..৷ সে এর আগে পাসপোর্ট করছে...তখন স্যার বলে ঠিক আছে.. সমস্যা সমাধান হয়ে যাবে... এর পর থেকেই প্রায় একমাস যাবৎ backend verification এ আটকে আছে... এখন কি করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। নতুন আবেদনে এতো দিন ব্যাকেন্ডে ভেরিফিকেশনে থাকে না।

      মুছুন
  16. ভাই আমার পাসপোর্ট গত ৪দিন যাবত back and verification আটকে আছে আমি কি করতে পারি যদি বলেন প্লিজ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অপেক্ষা করেন। চিন্তিত হওয়ার কোন কারণ নেই। ব্যাকেন্ডে ১/২ সপ্তাহ থাকতে পারে। পরে এমনিতেই ছেড়ে দেবে।

      মুছুন
  17. আমার পাসপোর্টের সকল ডুকুমেন্ট 05.03.23 জমা দিয়ে এসেছি কিন্তু এখনও পুলিশ ভেরিফিকেশন আসে নাই ।আর online পাসপোর্ট সার্স দিলে pending backend verification দেখাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাকেন্ডে ভেরিফিকেশন শেষ হলে পুলিশ ভেরিফিকেশন এ যাবে।
      যদি আপনার আগে পাসপোর্ট থেকে থাকে তবে আর পুলিশ ভেরিফিকেশন হবে না। এটার পরে প্রিন্টে যাবে।

      মুছুন
  18. ভাই, গত ২০/০৩/২৩ তারিখ ফাইল জমা, ছবি, ফিঙ্গার সব করেছি। ২৩/০৩ থেকে দেখতে পাচ্ছি Pending backend verification হয়ে আছে। সকল কাগজপত্র ঘাটাঘাটি করে দেখতে পেলাম পাসপোর্ট আবেদন এ আমার বাবর নামে ভিন্নতা আছে। আমার NID সহ আমার সকল সার্টিফিকেট এ বাবার নাম Gurupada Das Gupta
    আমার বাবার NID কার্ড এ আছে Sree Gurupada Das Gupta.
    পাসপোর্ট আবেদন করার সময় বাবার NID কার্ড অনুসারে লিখা হয়েছে, অর্থাৎ Sree Gurupada Das Gupta লিখা হয়েছে।
    এখন আমার কি করণীয়। আপনার সহযোগিতা এবং পরামর্শ প্রার্থী।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সাথে আমাদের ফেসবুক পেজ এ কথা হয়েছে এবং চেস্টা করেছি উত্তর দিতে। তাই এখানে আর লিখলাম না।
      ধন্যবাদ দাদা।

      মুছুন
  19. START EPP 4224000053389 Date of bath 28/12/1997...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. SHAKIBUZZAMAN ভাই আপনার আবেদন টি ব্যাকেন্ডে আছে। অনুগ্রহ করে কিছু দিন অপেক্ষা করেন, স্ট্যাটাস চেঞ্জ হয়ে যাবে। যদি স্ট্যাটাস চেঞ্জ হয়ে Sent for Rework আসে তবে দেরী না করে অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  20. আমি 29/03/23 তারিখে finger এবং আইরিশ দেই, 02/03/23 সকালে দেখায় pending backend verification এবং বিকালে চলে আসে pending SB clearence. প্রক্রিয়া কি ঠিক আছে? সময়মতো কি passport হাতে পাবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জী সময় মতো পাসপোর্ট পাবেন। পুলিশ ভেরিফিকেশন হয়েছে?

      মুছুন
  21. Assalamulaikum vai ami goto 16/03/23 passport songsudoner jonno abedon diyeci amr ager mrp passporte nam jonmo tarik o sal puratai bul chilo 08/04/23 tarik porjonto status enrolment in process chilo.ekon 09/04/23 status ashe pending-backend-verification.kintu amake er ek shapta age police eshe verification kore gece.ekon ei pending-backend-verification kotodin takbe ebong ki koronio plz bolben.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্টের বয়স সংশোধন করতে একটু বেশি সময় লাগে। সাধারণত ৩০ দিনে হয়ে যায় অল্প কিছু ভুল থাকলে তবে অনেক সময় ১/২ মাস ও লেগে যেতে পারে।
      ব্যাকেন্ডে ভেরিফিকেশন এ আছে এটা নিয়ে চিন্তার কিছু নেই। পাসপোর্ট পেয়ে যাবেন আশাকরি। তবে মাঝে মাঝে পাসপোর্ট স্ট্যাটাস চেক করবেন। স্ট্যাটাস sent for rework আসলে অবশ্যই অফিসে যোগাযোগ করবেন। আর অন্য স্ট্যাটাস নিয়ে চিন্তার কিছু নেই।

      মুছুন
  22. আসলামু আলাইকুম। আমি ই পাসপোর্ট এর জন্য আবেদন করি এবং পূর্বের এম আর পি পাসপোর্ট জমা দিই। কিন্তু পুর্বের পাসপোর্ট অনুযায়ী আবেদনে হোল্ডিং নং দিইনি। নূতন হোল্ডিং নং দিয়েছি।ফলে পুলিশ ভেরিফিকেশন নেগেটিভ দিয়ে দেন।পরে পূর্বের পাসপোর্ট অনুযায়ী পুরানো হোল্ডিং নং দিয়ে সংশোধন ও পুনঃ তদন্তের আবেদন করি। ফলে পেন্ডিং বেকেন্ড ভেরিফিকেশন আসে। এ দিকে আমার এন আই ডি তে হোল্ডিং নংভূল আছে। আমি পুরনো হোল্ডিং নং এর জাতীয়তার সনদ দিতে চাইলে অফিসে প্রয়োজননেই বলেন। এখন আমার কি করনীয়। পরামর্শ দিলে উপকৃতহব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোন সমস্যা নেই, অপেক্ষা করেন পাসপোর্ট পেয়ে যাবেন।

      যদি Sent for rework আসে তবে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  23. আমি নতুন পাসপোর্ট করেছি 21/0372023 , এখন আমার পাসপোর্ট বেকেন্ড আটকে আছে, অনেক বার অফিসে গেলাম তারা বলে ছেড়ে দিবে কিন্তু এখন একি অবস্থা,এখন আমার প্রশ্ন হল আমার করণীয় কি,আর আমি কি পাসপোর্ট পাব নাকি পাব না । please help

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন পাসপোর্ট বেশি দিন ব্যাকেন্ডে থাকে না। আপনার বেলায় কেন এমন হচ্ছে সেটা বুঝতে পারছি না। তবে যেহেতু পাসপোর্ট অফিসে যোগাযোগ করেছেন তারা অপেক্ষা করতে বলেছে সেহেতু অপেক্ষা করা লাগবে। যদি ব্যাকেন্ডে বাদের Sent for rework আসে তবে দ্রুত অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  24. আমার পুরাতন ই পাসপোর্ট হারানো যাওয়ায় থানায় জিডি করে রিইস্যুর আবেদ করি ৭তারিখ এক্সপ্রেস ডেলিভারিতে কিন্তু কালকে থেকে দেখতেছি ব্যাকেন্ড ভেরিপিকেশনে আছে এখন কথা হলো সকল ধরনের লস্ট রিইস্যুই ব্যাকেন্ড ভেরিফাই হপ্য আর কত দিন লাগতে পারে ডেট দেয়া ১৬ তারিখ।
    আমি কি অই সময়ের মধ্যে পাসপোর্ট পাবো?


    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি আগের পাসপোর্ট এবং NID র মধ্যে কোন পার্থক্য থাকে বা ভুল সংশোধন করেছেন এমন হলে ব্যাকেন্ড থেকে প্রিন্টিং এ যেতে সময় লাগবে। ১/২ সপ্তাহ লাগে কখনো কখনো।
      আর যদি কোন সংশোধন না থাকে তবে ২০ তারিখের মধ্যে পাসপোর্ট পেয়ে যাবেন।

      মুছুন
    2. কোন সংশোধন নেই ভাইয়া

      মুছুন
  25. Bhaiya Pls ans diben. Amar ager passport and nid te babar name ekta choto space chilo( Gias uddin)but eibar e passport korar shomoi ami space ta di nai( Giasuddin). R 2nd bishoy ta hocche ami mrp passport korechilam birth cert diye but eibar epassport korechi nid diye. Kono prob jobe? Jodio ami A to Z shob documents ei diyechi. Kono documents bad di nai. Amar backend eshechilo, koek hour theke akhon sb police verification pending dekhacche. Amar ki abar backend ashte pare? Cz backend ekbar ashchilo and koek hour porei gese ga. Ekto janaben pls bhaiya.amar ei duita problem niye o bolbe. Bhaiya ekto

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. রি ইস্যু আবেদন টা NID দিয়ে করে ভাল করেছেন। এখন পুলিশ ভেরিফিকেশন এর পরে ফাইনাল এপ্রুভ এ যাবে তার পরে প্রিন্টে। পুলিশ ফোন দিলে প্রয়োজনীয় কাগজ নিয়ে দেখা করবেন। পাসপোর্ট পেয়ে যাবেন আশাকরি সমস্যা হবে না।

      মুছুন
  26. Bhaiya taile Beckend r ashbe na? I mean police verification er por beckend ki ashbe abar? Cz backend last bar ashchilo klk and just koek hours por status change hoye police verification e ashche. Tai ekto ask kortisi bhaiya. Babar nam e space di nai j eibarer passport e konta ashbe ? Jeta eibar formfill up korsi eita( Giasuddin)-( abbur nid te o space nai but amar nid te abbur nam e space ase. Ami abbur nid o joma disilam documents e).naki ager passport or amar nid te jeta ase-( Gias Uddin ) eita ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আর ব্যাকেন্ড আসবে না। NID যেভাবে পিতার নাম আছে সেই ভাবেই নতুন ই পাসপোর্ট এ পিতার নাম আসবে।

      মুছুন
  27. Basic Checks Clearance: Any core field/data(Full name, Parent's Name, Date of birth, Place of birth) mismatch between your application and NID/BRC/Previous Passport.
    ABIS Checks Clearance: You might have hide your previous passport, facial/finger matching with others' or system check running.
    এখন আমি কি করবো আমি গত ২ তারিখ থেকে দেখতেছি এই লেখাটি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাকেন্ডে আছে, কোন তথ্য চেঞ্জ করলে ব্যাকেন্ডে থাকে কিছুদিন। নতুন পাসপোর্টের আবেদন না MRP to e passport রি ইস্যু আবেদন করেছেন?

      মুছুন
  28. amar baba ar nam nid onujaee songsodhon form onno documents ar shate 02.05.2023 a joma diyeci, onek din jabot pending backend verification pore ace, akhon ki korbo ? amar ta renew passport.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাকেন্ডে একটু সময় লাগে। চিন্তা করবেন না আশাকরি এই সপ্তাহে মধ্যেই ব্যাকেন্ডে ছেড়ে দেবে। ব্যাকেন্ডে ভেরিফিকেশন থেকে রক্ষা পেতে অপেক্ষা করা ছাড়া আর কোন উপায় নেই। তবে আপনি চাইলে AD স্যারের সাথে কথা বলতে পারেন।

      মুছুন
  29. Can you check my backend status?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডেলিভারি স্লিপ নাম্বার এবং জন্মতারিখ দিয়ে আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করেন।

      মুছুন
  30. যদি একই লোকের দুই টা আউডিকাড থাকে তাহলে কি পাসপোর্ট পাবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাকেন্ডে ভেরিফিকেশন এ ধরা না পরলে পাবে।

      মুছুন
  31. Amar passport application sent for rework status e chilo. Tar por goto klk pending for backend verification e jay. Ekhn ami bujte partesi na eta ki chintar kono karon naki sent rework theke passport chere dewa hoyeche

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Sent for rework এর পরে ব্যাকেন্ডে ভেরিফিকেশন এ গেছে। এই স্ট্যাটাস ২ সপ্তাহে বেশি থাকলে চিন্তার বিষয়। আপাতত কিছুদিন অপেক্ষা করেন। আশাকরি কোন সমস্যা হবে না। পাসপোর্ট পেয়ে যাবেন।

      মুছুন
  32. আসসালামু আলাইকুম।

    পাসপোর্ট Sent for rework/correction প্রসেসের প্রায় এক/দেড় মাস পর এখন প্রায় ২ সপ্তাহ ধরে Pending Backend Verification দেখাচ্ছে। পূর্বের পাসপোর্টের বেশকিছু তথ্য পরিবর্তনের আবেদন করা হয়েছিল এবং যথাযথ কাগজপত্রও জমা দেওয়া হয়েছে rework এর সময়। এখন কত দেরী হতে পারে বা করণীয় কী?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সাধারণত ব্যাকেন্ড ভেরিফিকেশন ১/২ সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যায়। তবে সম্পর্ণ নাম পরিবর্তন এবং বয়স সংশোধন হলে একটু সময় লাগে। আশা করা যায় ইদের পরেই আপনার পাসপোর্ট প্রিন্টে চলে যাবে। ধর্য্য ধরে অপেক্ষা করেন।

      মুছুন
  33. ঠিকানা NID অনুযায়ী দেওয়া হয়ছে পুলিশ ভেরিফিকশনে নেগেটিভ আসার পর। জন্মস্থান একই জেলা কিন্তু থানা ভিন্ন। ব্যাকেন্ড ভেরিফিকেশনে দেখাচ্ছে ৩ দিন। এর জন্য কি অঙ্গিকার নামা দিতে হবে। নাকি এমনিতেই SB/DSB clearance status এ মুভ করবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাকেন্ড ভেরিফিকেশনের পরে পাসপোর্ট প্রিন্টে যাবে। ২য় বার পুলিশ ভেরিফিকেশন নাও যেতে পারে। অনেকের ক্ষেত্রে এমন হয়েছে।

      মুছুন
  34. আমার নতুন পাসপোর্ট এর আবেদনে ঠিকানা NID অনুসারে দেওয়া হয় যা আমার পুরনো পাসপোর্ট এর ঠিকানা হতে ভিন্ন। Status Backend Verification দেখাচ্ছে গত ৪ দিন যাবত, আমার কি অঙ্গিকার নামা দিতে হবে এই পরিবর্তনের জন্য।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন জমা গ্রহনের সময়ই অঙ্গিকারনামা নেওয়ার কথা অফিসের। অপেক্ষা করেন। যদি পূর্বের পাসপোর্টে থাকা স্থায়ী ঠিকানা চেঞ্জ হয় তবে পুলিশ ভেরিফিকেশন আসবে।

      মুছুন
  35. আমি গত ২/০৭/২০২৩ নতুন পাসপোর্ট জমা দেই তারপর Pending Backend Verification উঠে আছে এখনো আর একটি বিষয় NID তে বাবার নাম ভুল ছিলো আমি সঠিক টি ফরমে দেই এটি কি সমস্যা হবে আর কবে নাগাত ঠিক হয়ে যাবে Pending Backend Verification বললে উপকৃত হবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার উচিৎ ছিলো আবেদন করার আগে NID সংশোধন করা। প্রকৃতপক্ষে NID অনুযায়ী ই পাসপোর্ট আবেদন করতে হয়। এই সপ্তাহ টা অপেক্ষা করেন। যদি ব্যাকেন্ডে ছেড়ে দেয় তবে কোন সমস্যা নেই। পাসপোর্ট পেয়ে যাবেন।

      মুছুন
  36. ভাই আমি ১২/৭/২০২৩ এ আমার বায়োমেট্রিক সহ কাগজ জমা দিয়েছি। আজ ২০/৭/২০২৩ এখনো পেন্ডিং ব্যাকেন্ড ভেরিফিকেশনে আটকে আছে। আমার সাথে আমার বন্ধুও করেছিলো একই দিনে বায়োমেট্রিক কিন্তু তার পুলিশ ভেরিফিকেশন হয়ে আবার ফাইনাল পেন্ডিং এ চলে গেছে কিন্তু আমার কোনো তথ্য দিতে পারে নি আঞ্চলিক পাসপোর্ট অফিস (বলেছে অপেক্ষা করুন পুলিশের ভেরিফিকেশনে চলে যাবে)। আমি কি করতে পারি??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু পেন্ডিং ব্যাকেন্ড ভেরিফিকেশন এ আছে সেহেতু অপেক্ষা ছাড়া কিছু করার নেই। অপেক্ষা করেন, আশাকরি আগামী সপ্তাহে স্ট্যাটাস চেঞ্জ হয়ে যাবে।

      মুছুন
  37. যদি কেউ আগের passport গোপন করে নতুন passport জন্য apply করে এবং backend verification এ ধরা পড়ে সেক্ষেত্রে কি হতে পারে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধরা পরলে Sent for Rework এ পাঠিয়ে দেয় আবেদন। তখন অফিসে গিয়ে পূর্বের পাসপোর্টের তথ্য সংযোজনের আবেদন করতে হয়। তবে অফিসে চাইলে পূর্বের ই পাসপোর্ট আবেদন বাতিল করে দিতে পারে, এ ক্ষেত্রে ব্যাংকে জম দেওয়া পাসপোর্ট ফি লস হবে।

      মুছুন
  38. Normally backend থেকে disapproved হলে করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অফিসে যোগাযোগ করে সমস্যার সমাধান করতে হয়।

      মুছুন
  39. আমার পাসপোর্ট এ বংশ গত নাম md আর পদও নাম Mizanur nid card সাথে মিল আছে বংশগত নাম আর কিছু না থাকলে বিদেশে যেতে কোন সমস্যা হবে কি

    উত্তরমুছুন
  40. Passport status backend verification থেকে sent for rework হলে করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সময় নষ্ট না করে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে।

      মুছুন
  41. Passport renew korte dile ki police verification hoi abar?

    উত্তরমুছুন
  42. ভাই আমার টা প্রথমে enrollment in process এ ছিল ৪দিন পর্যন্ত এখন দেখি backbend verification দেখাচ্ছে আজকে তিন দিন হচ্ছে এখনো ওটাই দেখা যাচ্ছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অপেক্ষা করেন। ব্যাকেন্ডে ছেড়ে দেবে ৭ দিনের মধ্যেই।

      মুছুন
  43. আমার পাসপোর্ট করার পর প্রথমে তিন চার দিন ধরে enrollment in process এ ছিল তারপর হঠাৎ করে দেখি backand verification আজ দুই তিন দিন একই রকম ভাবে আছে এর ভিতর একটু সংশোধন করা হয়েছিল

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সংশোধন করার কারনে ব্যাকেন্ডে ভেরিফিকেশন এ আছে। চাপ নেওয়ার দরকার নেই। ব্যাকেন্ডে ছেড়ে দেবে একটু অপেক্ষা করেন।

      মুছুন
  44. ভাই আমার আগে পাসপোর্ট করা ছিল তারপর পাসপোর্টটি হারিয়ে গিয়েছিল আমি থানায় জিডি করে নতুন পাসপোর্টের জন্য আবেদন করেছি তার ভিতরে জন্ম সাল সংশোধন করা হয়েছিল এখন দেখি পাসপোর্ট ব্যাগ এন্ড ভেরিফিকেশন এখন সাত দিন হয়ে গেছে এখনো ওটাই আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. চাপ নিবেন না, এমন ক্ষেত্রে ব্যাকেন্ড ৭/২০ দিন পর্যন্ত থাকতে পারে।

      মুছুন
  45. আচ্ছালামুয়ালাইকুম, বাই আমি সৌদি মদিনা আলমাহাদ থেকে বলছি,আমার পাসপোর্ট জমা দিচি আজকে ৪৫দিন হবে কিন্তু আমার পাসপোর্ট এখনো পাইতেছি না আমাকে একটু ইমারজেন্সি দেশে জেতে হবে আমি কি আমার পাসপোর্ট আগামি ৭দিনে পেতে পারি
    এটা আমার নাম্বার ০৫০৭৩৭০৬৮৩একটু জানাইবেন খুবই সমস্যাই আছি প্লিজ একটু দেখবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই আমরা আপনাকে শুধুমাত্র তথ্য দিয়ে সাহায্য করতে পারি। আপনার সমস্যা একমাত্র এম্বাসি এবং বাংলাদেশের আগারগাঁও পাসপোর্ট অফিস ই করতে পারবে।।
      তবে আপনার পাসপোর্ট ব্যাকেন্ড থাকলে পাসপোর্ট পেতে দেরি হবে।

      মুছুন
  46. আমি জুলাই ২৭ তারিখ ফিঙ্গার দিছি,এমআরপি থকে ই-পাসপোর্টের জন্য।৩০তারিখ থেকে পেন্ডিং ভেকেন্ড ভেরিফিকেশন। ০৮ আগস্ট এডি স্যার এর রুমে যাই,সহকারি বলে ২০ তারিখ ডেলিভারির সময় আসবেন। ১৪ তারিখে গেলে আমার সর্পিল নং লিখে রেখে বলে মোবাইল ম্যাসেজ গেলে নিয়ে জানবেন।কিন্তু ১৭ তারিখ এখোনো পেন্ডিং।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পেন্ডিং ব্যাকেন্ড ভেরিফিকেশন এ থাকলে অপেক্ষা ছাড়া আর কোন উপায় নেই। সেন্ট্রাল সিস্টেমে চেক হচ্ছে পূর্বের পাসপোর্ট এবং বর্তমান আবেদন এর তথ্য। যত সময় ব্যাকেন্ড থেকে স্ট্যাটাস চেঞ্জ না হচ্ছে অপেক্ষা করেন।

      মুছুন
  47. আমার আইডি 4101-000267533,,,date 10/10/1990,দয়া করে চেক করে দেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার আবেদন টা ব্যাকেন্ডে আছে। আপনার প্রশ্নের উত্তর ফেসবুক ম্যাসেজিং এর মাধ্যমে দিয়েছি। আশাকরি আপনার উপকার হবে।

      মুছুন
  48. ভাই আমি একটি আবেদন করেছি পাসপোর্ট সংশোধন এর জন্য অঙ্গিকার নামা দিয়েছি পুলিশ ভেরিফিকেশন ও হয়েছে। এখন ২ দিন যাবত বেকেন্ড ভেরিফিকেশন এ আটকে আছে। কতদিন লাগতে পারে আনুমানিক??
    পরিবর্তন হবে Md sirajul islam থেকে MD Habib
    Abdul Goni থেকে Hatem miah
    জন্ম তারিখ প্রায় ২ বছর পরিবর্তন সবকিছু এই NID অনুযায়ী হবে।
    কতদিন লাগতে পারে??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১/২ সপ্তাহ ব্যাকেন্ডে থাকতে পারে।

      মুছুন
    2. Ami passport cerrection korte dici amar nam ma babar nam r amar age 1986 too 1992 hobe, .. 1mash enrollment takar pore rework correction cilo, rework takar somoy police verification hoyce, akon 2din dhore backend verification ache ,koto din lagte pare, backend verification ses hote ,plz janaben

      মুছুন
    3. বয়স সংশোধন করার ক্ষেত্রে ব্যাকেন্ড একটু বেশি সময় ধরে থাকে। ১/৩ সপ্তাহ পর্যন্ত।

      মুছুন
  49. আসসালামু আলাইকুম স্যার
    আমি গত ১৭ ই সেপ্টেম্বর
    ই পাসপোর্ট এপ্লাই করি ফিঙ্গারও দিয়ে এসেছি তো এখন অনলাইনে পাসপোর্ট চেক করলে পুলিশ ক্লিয়ারিং দেখায় কিন্তু কোন ফোন এখন আসে নাই তো ডেলিভারি স্লিপটা ভালো করে খেয়াল করে দেখি ইমারজেন্সি কন্টাক নাম্বার একটি সংখ্যা কম আছে সেক্ষেত্রে তো আমার মনে হয় পুলিশ আমাকে ফোন দিলে আমাকে ফোনে পাবেনা দেহত একটা নাম্বার কম তো এখন আমার করনীয় টা কি আমি কি থানায় যেয়ে আমার সকল কাগজ পাত্রী দিয়ে আসব না কি করবো যদি একটু জানাতেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি নিজে থানায় গিয়ে যোগাযোগ করেন। তবে যেহেতু নাম্নার ভুল হয়েছে এই ভাবেই পাসপোর্ট এ আসবে মানে ভুল আসবে। এটা সংশোধন করা উচিৎ। এটা সংশোধন করতে হলে পুলিশ কে রিপোর্ট নেগেটিভ দিতে বলবেন এবং তার পরে পাসপোর্ট অফিসে যোগাযোগ করে নাম্বার টা সংশোধন করার জন্য দরখাস্ত করে সংশোধন করে আসবেন।
      পরে আবার পুলিশ ভেরিফিকেশন আসবে।

      মুছুন
    2. সে ক্ষেত্রে তো আবার অনেক সময় লাগবে আবার দৌড়াদৌড়ি করা লাগবে অনেক বেশি কিন্তু নাম্বারটা যদি ওই ভাবেই থাকে এটা কি কোন সমস্যা হবে বড় ধরনের

      মুছুন
  50. স্যার জন্ম সনদ দিয়ে পাসপোর্ট করা জাবে কিনা নতুন ই পাসপোর্ট৷ জন্ম সনদে বয়স (২০) আইডি কার্ড এখনো হয়নি জানাবেন স্যার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বয়স ২০ বছরের ১ দিন বেশি হলেও দেশের মধ্যে থেকে জন্মনিবন্ধন সনদ দিয়ে ই পাসপোর্ট আবেদন করা যাবে না। বয়স ২০ এর নিচে থাকতে হবে তবেই জন্মনিবন্ধন দিয়ে পাসপোর্ট করা যাবে।

      মুছুন
  51. AMR PASSPORT JOMA DAOR DATE CHANGE KORBO AKHON AMR KI KORTA HOBA

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন