Sent for Rework - Correction | Rework সমস্যা সমাধান পদ্ধতি

Sent for Rework - Correction | Rework সমস্যা সমাধান পদ্ধতি

Passport আবেদন করলে Sent for Rework / Correction এই স্ট্যাটাস বিশেষ মনে রাখার মত। পাসপোর্ট ডেলিভারির দিনে গিয়ে দেখলে Passport টি আসেনি বরং নতুন একটা সমস্যায় আটকে আছে। সেই সমস্যা টা হল Sent for Rework বা Correction

Sent for Rework
Sent for Rework or Correction

আজ এই লেখা তে Passport Sent for Rework / Correction সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। কেন পাসপোর্ট sent for rework এ দেয় এবং এই সমস্যা সমাধানের পথ কি। ছোট ছোট পয়েন্ট আকারে Passport Sent for Rework সম্পর্কিত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করছি।

👉Sent for rework শব্দের অর্থ কি?

Sent for Rework শব্দের বাংলা অর্থ "পুনরায় কাজের জন্য ফেরত পাঠানো" । sent for rework meaning in Bengali হল পূর্বে প্রদান কৃত তথ্যে কোন ভুল বা অসংগতি ধরা পরার কারণে পুনরায় কাজের জন্য বা ভুল সংশোধনের জন্য ফেরত পাঠানো হয়েছে এমন।

👉Sent for Rework Passport স্ট্যাটাস কেন আসে?

ই পাসপোর্ট Rework এ দেওয়া হয় যাতে তথ্যের Correction করা সম্ভব হয়। পাসপোর্ট আবেদনে ভুল তথ্য দিলে, প্রয়োজনীয় ডকুমেন্টস  না দিলে Passport sent for rework/correction এ দিয়ে দেয়।

Dear ..........................., Your e-Passport application is sent for rework/correction to the local passport office. Please contact with your regional passport office.

Passport Sent for Rework

👉কি কি ভুলের কারণে Passport Sent for Rework দেয়?

💁 পূর্ববর্তী পাসপোর্ট এর তথ্য দিতে ভুল হলেঃ 

(A) Passport এর ইস্যু ডেট এবং এক্সপারি ডেট সঠিক না দিলে

(B) পূর্ববর্তী পাসপোর্টের নাম্বার ভুল দিলে

(C) পূর্ববর্তী পাসপোর্টের কোন তথ্য সংশোধন করলে


💁 পাসপোর্ট এর তথ্য গোপন করলেঃ

(A) আগে MRP পাসপোর্ট ছিলো কিন্ত সেটা গোপন করে নতুন ই পাসপোর্ট এর আবেদন করলে।

(B) পাসপোর্ট হারিয়ে গেছে কিন্ত নতুন ই পাসপোর্ট আবেদনের সময় GD কপি না দিলে


💁 প্রয়োজনীয় ডকুমেন্ট সাবমিট না করলেঃ

(A) অফিসের ভুলে অথবা আপনার ভুলে প্রয়োজনীয় কোন কাগজ আবেদনের সাথে জমা না দিলে

(B) MRP থেকে e Passport করার সময় MRP পাসপোর্ট এ থাকা ভুল সংশোধন করেছেন কিন্ত কোট এফিডেফিট জমা দেন নি। এমন ক্ষেত্রে Sent for Rework এ দিয়ে থাকে।


💁 আপনার দেওয়া তথ্য অন্য কোন ব্যাক্তির সাথে মিলে গেলেঃ

(A) আপনার দেওয়া তথ্য অন্য কোন ব্যাক্তির সাথে মিলে গেলে Passport Sent for Rework এ দিয়ে থাকে।

(B) আপনার ফিঙ্গার অথবা ছবি অন্য কার সাথে মিলে গেলে ( একজনের পাসপোর্ট এ অন্যজনের ফিঙ্গার দেওয়া ঘটনা বাংলাদেশে ঘটেছে MRP পাসপোর্ট এর সময়)

(C) যমজ ভাই বা বোন হলে ফেস / মুখের ছবি ২য় বার ভেরিফাই এর জন্য Rework এ দিতে পারে।


💁 কোন একটা স্টেপ বাদ দেওয়া হলেঃ

(১) এই ভুল টি পাসপোর্ট অফিসের কর্মীদের হয়ে থাকে। ব্যাস্তার কারণে হোক অথবা মনের ভুলে হোক কোন একটা সেটেপ স্কিপ করলে বা এড়িয়ে গেলে ঢাকা থেকে পাসপোর্ট প্রিন্টের আগে Sent for Rework এ দিয়ে থাকে।


👉Sent for Rework সমস্যা সমাধান কি কি লাগে?

সমস্যার ধরন অনুসারে চাহিত ডকুমেন্ট এর ধরন পাল্টায় তাই নির্দিষ্ট করে কোন কাগজের কথা উল্লেখ্য করা সম্ভব না। তবে অফিসে যাওয়ার সময় পাসপোর্ট ডেলিভারি স্লিপ নিয়ে যাবেন। পাসপোর্ট পাওয়ার আগ পর্যন্ত এই টাই আপনার পরিচিতি।


👉Sent for Rework সমস্যা সমাধান পদ্ধতিঃ

প্রথম ধাপে e Passport status check করতে হবে, যদি স্ট্যাটাস টি Sent for Rework / Correction দেখায় তাহলে ৭ দিন অপেক্ষা করুন।

২য় ধাপে ৭ দিন পরে আবার স্ট্যাটাস চেক করুন। যদি তখনো Passport status টি sent for rework থাকে তবে পাসপোর্ট এর ডেলিভারি স্লিপ নিয়ে আবেদন কৃত পাসপোর্ট অফিসের AD অথবা তার নিচের একজন কর্মকর্তার সাথে দেখা করুন এবং সমস্যার কথা গুছিয়ে বলুন।

৩য় ধাপে ঐ অফিসার আপনাকে সমস্যা সমাধানের পদ্ধতি বলে দিবেন অর্থাৎ আপনার কাছ থেকে কিছু ডকুমেন্ট চাইবেন যাতে Sent for Rework Status টি তুলে নেওয়া যায়। 

সর্ব শেষ ধাপঃ আগামী দিন ঐ সকল ডকুমেন্ট নিয়ে ঐ অফিসারের সাথে দেখা করুন এবং তার কাছে জমা দিয়ে আসুন। এবার অপেক্ষা করতে থাকুন এবং মাঝে মাঝে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে থাকুন। যদি আগামী ১ সপ্তাহের মধ্যে Sent for Rework / Correction স্ট্যাটাস চলে না যায় তবে আবার ঐ অফিসারের সাথে দেখা করুন।

বিঃদ্রঃ অফিসারগণ অনেক ব্যাস্ত থাকে হয়তো আপনাকে ততটা সময় দিতে চাইবে না কিন্ত আপনি হতাশ হবেন না। এক মাত্র ঐ অফিসার ই পারেন আপনাকে Rework সমস্যা থেকে উদ্ধার করতে।


💥Sent for Rework সম্পর্কে সম্ভাব্য কিছু প্রশ্নের উত্তর💥

💥Sent for Rework কত দিন থাকে?

নতুন পাসপোর্ট এর আবেদন অথবা রিইস্যু আবেদনের সাথে সাথেই Sent for Rework এ যেতে পারে তবে সেটা ২/৩ দিনের মধ্যেই চলে যায়।


💥💁Sent for Rework কত দিন থাকলে অফিসে যেতে হবে?

Sent for Rework যদি ৭ দিনের বেশী থাকে তবে দ্রুতই অফিসে গিয়ে দেখা করতে হবে।

💥Sent for rework মানে কি?

সেন্ট ফর রিওয়ার্ক মানে পুনরায় কাজের জন্য পাঠানো হয়েছে। ( অনেক টা পরীক্ষার হলে রিভিশন দেওয়ার মত)

আর্টিকেল টি Sent for Rework / Correction সম্পর্কে লেখা হয়েছে। Passport sent for rework সমস্যার সমাধান এবং কি ক ভুলের কারণে পাসপোর্ট Correction বা Rework এ পাঠায় তা আলোচনা করা হয়েছে। যদি আরো কিছু জানার থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ💢

epassport-bd.com

6 মন্তব্যসমূহ

  1. আমার পাসপোর্ট সমস্যা পড়ে আছে ৫ মাস sent for Rework কের কারনে,এডি স্যারের সাথে অনেক বার যোগাযোগ করেছি তিনি কোনো পাত্তাই দিচ্ছে না
    আমি এখন কি করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই সমস্যার সমাধান অফিসের AD এবং তার নিচে যে অফিসার আছে এরা দুজন ই করতে পারবে। AD কে ফোন দিতে পারেন এবং তার সাথে Whatsapp যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  2. আসসালামু আলাইকুম ভাই আমাদের থানা ভাগ হইছে আমি তা জানতাম না তো আমি আমাদের আগের থানায় দিয়েছি তো এখন রিওয়ার্ড দেখাচ্ছে ওই থানা থেকে আমাকে পুলিশ ভেরিফিকেশন দেয়নি এখন কি আমি থানা চেঞ্জ করতে পারবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ থানা পরিবর্তন করতে পারবেন। লোকাল পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। সংশোধন করে পুলিশ ভেরিফিকেশনে পাঠাবে আবার।

      মুছুন
  3. আমার নাম বাবা নাম বযস পরিবর্তন করতে হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ এখন অনেক সহজেই পাসপোর্ট এ থাকা ভুল সংশোধন করা যায়। আবেদন করেন আপনার NID অনুযায়ী।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন