পাসপোর্টের ডেলিভারি স্লিপ হারিয়ে গেছে | lost delivery slip get passport

পাসপোর্টের ডেলিভারি স্লিপ হারিয়ে গেছে | পাসপোর্ট পাওয়ার উপায়- lost passport delivery slip

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেছে এমন কথা প্রায়ই বিভিন্ন ফেসবুক গ্রুপ বা ব্যাক্তিগত পোষ্ট এ উল্লেখ করে এবং কি করে পাসপোর্ট পাবেন তা জানতে চাওয়া লোকের সংখ্যা কম নয়। আজ ডেলিভারি স্লিপ হারিয়ে যাওয়া পাসপোর্ট প্রপ্তি পদ্ধতি, জিডি পদ্ধতি, নমুনা কপি, ডকুমেন্ট নিয়ে আলোচনা করব


পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেছে - lost passport delivery slip bd

ডেলিভারি স্লিপ অথবা পাসপোর্ট হারিয়ে গেছে যাওয়া স্বাভাবিক ঘটনা। যদি আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যায় তবে একটুও ঘাবড়ে যাবেন না। পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে মাথা ঠান্ডা রাখুন, বিপদের সময় মাথা ঠান্ডা রেখে চিন্তার করতে হয় কি পরিকল্পনার মাধ্যমে এগিয়ে গেলে ঐ বিপদ থেকে উদ্ধার হওয়া যায়। 


আমরা আপনাকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে কি ভাবে পাসপোর্ট পাওয়া যাবে তা ধাপে ধাপে জানাতে চেষ্টা করছি।


১ম


 আপনার কাছে পাসপোর্ট আবেদনের OID অর্থাৎ Online Registration ID নাম্বার থাকতে হবে। এটা আপনি পাসপোর্ট আবেদন এর সামারি পেজে পাবেন। অর্থাৎ ১ পেজের যে ফরম টি ব্যাংকে টাকা জমা দিতে ব্যাবহার করেছিলে সেটা তে। এটা আপনার Email এর মধ্যেও থাকবে, যেটা ইমেইল দিয়ে আবেদন ফরম পূরণ করেছিলেন।


২য় 


যদি OID নাম্বার না থাকে, তবে নিশ্চয়ই আপনার জাতীয় পরিচয়পত্র / জন্ম নিবন্ধব কাছে আছে ?


৩য়


যে ফোন নাম্বার ব্যাবহার করেছিলেন পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে, সেটা নিশ্চয়ই আছে ?


বিঃদ্রঃ যদি ডেলিভারি স্লিপের ফটোকপি থাকে বা ফোনে ছবি তোলা থাকে তাহলে তো আরো ভাল।




উপরের ৩ টি ডকুমেন্ট এর মধ্যে থাকে ১ টা নিশ্চই কাছে আছে ? যদি থাকে তবে ডেলিভারি স্লিপ হারিয়ে যাওয়া পাসপোর্ট পাওয়ার ২ টি পদ্ধতি আছে। (ক) স্বাভাবিক ভাবে অফিসে যোগাযোগ করা। (খ) সাধারণ ডাইরি বা GD করে পাসপোর্ট অফিসে যোগাযোগ করা।



(ক) অফিসে যোগাযোগঃ 


পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে দ্রুতই অফিসের রিসিপশনে গিয়ে কথা বলেন। তারা চাইলে আপনাকে নতুন ডেলিভারি স্লিপ দিতে পারে যদি অফিসার ভাল হয়। এ ক্ষেত্রে আপনার কাছ থেকে NID, Phone Number, OID নাম্বার চাইতে পারে ফেরিফাই করার জন্য। যে আপনিই সঠিক ব্যাক্তি কি না। রিসিপশনে কাজ না হলে AD এর সাথেও কথা বলতে পারেন। পাসপোর্ট অফিসের ফোন নাম্বার এ কল দিলেও অনেক তথ্য জানা যেতে পারে।


(খ) সাধারণ ডাইরি বা পুলিশ জিডিঃ 


পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে প্রথম কাজ হল নিকটস্থ থানায় গিয়ে সাধারণ ডাইরি করা। ডাইরির কপিতে অবশ্যই উল্লেখ করবেন, হারিয়ে যাওয়া স্লিপে দেওয়া সঠিক নাম, ঠিকানা, ফোন নাম্বার, OID নাম্বার ( যদি ম্যানেজ করা যায়) জাতীয় পরিচয়পত্র নাম্বার। 


জিডির ২ টি কপি হয়, একটি কপি থানায় দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসার রেখে দিবেন অন্য কপি টি আপনি নিয়ে পাসপোর্ট অফিসে জমা দিবেন। তাহলেই আপনাকে পাসপোর্ট দিবে। 



প্রশ্ন / উত্তর


সাধারণ ডায়েরি / জিডি করতে কত টাকা লাগে ?


জিডি করতে কোন টাকা লাগে না। তবে উচিৎ হবে তাদের দেওয়া জিডি ফরম্যাট অনুসারে ২ কপি কাম্পিউটার এর দোকান থেকে লিখে নিয়ে যাওয়া।



জিডি করতে কত দিন লাগে?


অনেকের মনে এমন প্রশ্ন আসতে পারে। সব ডকুমেন্ট যদি আপনি সাথে নিয়ে যান তবে ৩০ মিনিট মত সময় লাগতে পারে।



অনলাইনে জিডি করলে হবে ?


জী হবে, তবে অবশ্যই সকল তথ্য উল্লেখ করে এবং হারানোর কারণ উল্লেখ করে অনলাইনে আবেদন করবেন। ( তবে আমার মত অনলাইনে না করে নিজে থানায় গিয়ে করা ভাল)


জিডি করতে কি লাগে?


জিডির কপি ( যদি আপনি লিখে নিয়ে যান) , NID / জন্ম সনদ, ফোন নাম্বার, পাসপোর্ট সম্পর্কিত কোন ডকুমেন্ট এর ফটো কপি (যদি থাকে)। 



জিডি করার নিয়ম / জিডি নমুনা / Police GD Format


বরাবর,

অফিস ইনচার্জ

---- থানা, ---- ( জেলা/ মেট্রো)


বিষয়ঃ সাধারণ ডায়েরি আবেদন প্রসঙ্গে ।


জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি নামঃ---------, জাতীয় পরিচয়পত্র নংঃ----, বয়সঃ----- পিতা / স্বামীঃ--- ওয়ার্ড নংঃ ------ থানাঃ----- জেলাঃ--------- এই মর্মে জানাচ্ছি যে, নিম্নবর্ণিত পাসপোর্ট ডেলিভারি স্লিপ ----- তারিখ, ----- সময়, ------ বনানী থেকে হারিয়ে যায়।

 

আমার হারানো ই পাসপোর্ট ডেলিভারি স্লিপ টি ব্যাবহার কৃত ফোন নাম্বার ----------, স্লিপের নাম্বার--------, OID Number----------- জাতীয় পরিচয়পত্র নাম্বার----------।

 

পাসপোর্ট ডেলিভারি স্লিপ টি কোন অসৎ ব্যাক্তির হাতে পরে কি না তা ভেবে আমি শঙ্কিত আছি। তাই ডেলিভারি স্লিপ টি হারিয়ে যাওয়ায় আপনার থানায় অবগত করতে এসেছি। আবেদন পত্রের সাথে আমার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, হারিয়ে যাওয়া ডেলিভারি স্লিপের ফটো কপি যুক্ত করেছি।

 

অতএব, মহোদয়ের নিকট উল্লেখিত বিষয়টি সাধারণ ডায়েরিভুক্ত করার ব্যাবস্থা নেওয়ার জন্য আপনার শুভদৃষ্টি কামনা করছি।

 

বিনিত,

নামঃ---------

পিতা/স্বামীঃ---------

বর্তমান ঠিকানাঃ--------

স্থায়ী ঠিকানাঃ---------

মোবাইলঃ -----------

Police GD Format, lost passport delivery slip bd
পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে কি ভাবে পাসপোর্ট পাওয়া যাবে এবং পাসপোর্ট পেতে থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হয় এবং সাথে জিডি নমুনা কপি / ফরমেট দেওয়া হল। 
আশা করি আপনাদের উপকার হবে। পোষ্ট থেকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ সম্পর্কে যদি কিছু বুঝতে অসুবিধা হয় তবে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব। 

💢 ধন্যবাদ আপনার সময়ের জন্য। 💢
ePassport-bd.com

6 মন্তব্যসমূহ

  1. পাসপোর্ট ডেলিভারি স্লিপ এর ফটোকপি দিয়ে কি ডেলিভারি পাবো

    উত্তরমুছুন
  2. ভাই আমার ই পাসপোর্ট টা হারিয়ে গেছে এখন পাসপোর্ট উঠাতে পারবো কিনা

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. GD, করে নতুন আবেদন করার মাধ্যমে আবার পাসপোর্ট পাবেন। আগের মতই খরচ হবে।

      মুছুন
  3. পাসপোর্টে স্হায়ী বা বর্তমান ঠিকানার তথ্য কি সরাসরি NID থেকে লিখা হয় নাকি online form মোতাবেক লিখা হয় জানালে উপকৃত হব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১/ স্থায়ী ঠিকানা NID অনুযায়ী দেওয়া বাধ্যতামূলক। বর্তমান ঠিকানা চেঞ্জ হতে পারে যারা এক জেলা থেকে অন্য জেলায় বসবাস করে তাদের ক্ষেত্রে।

      ২/ যারা একই জেলায় বসবাস করে তাদের স্থায়ী এবং বর্তমান ঠিকানা একই হয়।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন