Passport Lost | পাসপোর্ট হারিয়ে গেছে কি করব | জিডি ফরম্যাট

Passport Lost  | পাসপোর্ট হারিয়ে গেছে কি করব

দেশের মধ্যে থাকে অথবা বিদেশে পাসপোর্ট হারিয়ে গেছে এমন হলে যত দ্রুত কিছু পদক্ষেপ নিতে হয় কারণ আপনার হারিয়ে যাওয়া পাসপোর্ট দিয়ে কোন অপরাধ ঘটলে দায় আপনার কাঁধেই আসবে।আজ আমরা জানবো Passport Lost বা পাসপোর্ট হারিয়ে গেলে করনীয় সম্পর্কে।

Passport Lost,  পাসপোর্ট হারিয়ে গেছে কি করব
চিত্রঃ পাসপোর্ট হারিয়ে গেছে করনীয় সম্পর্কে আলোচনা - Passport Lost

প্রতিনিয়তই ফেসবুকে পোষ্ট দেখি পাসপোর্ট হারিয়ে গেছে কি করব? পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেছে কি করব এমন  
➢ Passport Lost এর কয়েকটা কারণ

    ➭ সত্যিই পাসপোর্ট হারিয়ে যায় ( দেশে / প্রবাসে)
    ➭ পাসপোর্ট চুরি হয়ে যায়
    ➭ মানবপাচারকারীরা পাসপোর্ট কেড়ে নিতে পারে
    ➭ কোম্পানি পাসপোর্ট আটকে রাখে ( প্রবাসী শ্রমিকদের)
    ➭ কোন দেশে গিয়ে পাসপোর্ট ফেলে দেওয়া

পাসপোর্ট হারিয়ে গেছে? সর্বপ্রথম নিজেকে শান্ত রাখুন। বেশী উত্তেজিত হলে বা চিন্তা করলে হিতে বিপরীত হতে পারে। নিজেকে শান্ত রেখে পরিকল্পনা করে এগোতে থাকুন নিচের ধাপ অনুসরণ করে। আশা করি পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কি তা জেনে নিজের কাজ নিজে করতে পারবেন। 

এই লেখাতে যা থাকছে

👉 দেশে পাসপোর্ট হারালে কি করবেন
👉 বিদেশে পাসপোর্ট হারালে কি করবেন
👉 পাসপোর্ট হারালে জিডি লেখার পদ্ধতি
👉 পাসপোর্ট হারিয়েছে পাসপোর্ট এর তথ্য বের করার নিয়ম
👉 ভারতে পাসপোর্ট হারালে কি করবেন


💦দেশের মধ্যে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

দেশের মধ্যে কোন কারনে পাসপোর্ট হারিয়ে গেলে , চুরি হলে বা কার কাছে পাসপোর্ট দিয়েছেন সেটা আর পাওয়া সম্ভব না এমন হলে দ্রুতই নিকটস্থ  থানায় সাধারণ ডায়েরি বা GD করতে হবে। কারণ ঐ পাসপোর্ট ব্যাবহার করে কেউ কোন অপরাধ করলে আপনি বিপদে পরবেন। 

  1. সাধারণ ডায়েরি বা জিডি’র কপি টি যত্নে সংগ্রহ করে রাখুন। আগামী তে ই পাসপোর্ট বা এম আর পি পাসপোর্ট আবেদনের সময় প্রয়োজন হবে।
  2. জিডি করার সময় হারানো পাসপোর্ট এর ফটো কপি, NID Card এর কপি, ছবি প্রয়োজন হবে। 

বিঃদ্রঃ জিডি করার সময় হারানো পাসপোর্ট এর ফটো কপি, NID Card / BRC সাথে নিয়ে যাবেন।

 

💦বিদেশে পাসপোর্ট হারালে করণীয়

যদি বিদেশে শুধুমাত্র ভ্রমণের উদ্দেশ্যে গিয়েছেন এমন সময় পাসপোর্ট হারিয়ে যায় তবে যে টুরিস্ট কাম্পানির মাধ্যমে আপনি ভ্রমণ করছেন তাদের কে সর্ব প্রথম জানান আপনার পাসপোর্ট হারিয়ে গেছে। তারা ঐ দেশে থাকা বাংলাদেশের এম্বাসি তে যোগাযোগ করবে এবং বাংলাদেশের এম্বাসি বা কনস্যুলেট অফিস আপনাকে ঐ দেশে ভ্রমনের সাময়িক অনুমতিপত্র এবং বাংলাদেশে ফিরে আসার মত অনুমতির ব্যাবস্থা করে দেবে। তবে অবশ্যই হারানোর সাথে সাথেই পাশের পুলিশ ষ্টেশনে জিডি করবেন।


👉 যদি আপনি প্রবাসী হয়ে থাকেন এবং ঐ দেশে অনেক দিন ধরে আছেন এমন অবস্থায় পাসপোর্ট হারিয়ে গেছে এমন হলে কাছের পুলিশ স্টেশনে সাধারণ ডায়েরি বা GD করেন। জিডি কপি নিয়ে ঐ দেশে থাকা বাংলাদেশ এম্ব্যাসি / বাংলাদেশ কনস্যুলেট এর কার্যালয়ে নিজে গিয়ে যোগাযোগ করেন। বাংলাদেশ এম্ব্যাসি থেকে নির্দিষ্ট ফি এর বিনিময়ে আবার নতুন পাসপোর্ট পাবেন। পাসপোর্ট পাওয়ার আগে পর্যন্ত একটা বিশেষ পাস এর সাথে পূর্বের পাসপোর্ট এর ফটো কপি’র ব্যাবস্থা করবে যার মাধ্যমে ঐ দেশে ঘুরতে পারবেন এবং পাসপোর্ট না থাকার কারনে পুলিশ ধরবে না।

বিঃদ্রঃ জিডি করার সময় হারানো পাসপোর্ট এর ফটো কপি, জাতীয় পরিচয়পত্র / জন্মনিবন্ধন সনদ সাথে নিয়ে যাবেন। ( প্রবাসী চাকুরীজীবীরা জিডি করার সময় আপনার কাছে থাকা বৈধ কোন ডকুমেন্ট থাকলে নিয়ে যাবনে যেমন ওয়ার্ক পারমিট, ভিসা’র কপি, যে প্রতিষ্টানে জব করতেন তার নিয়োগ অথবা আইডেন্টিটি কার্ড)


💦পাসপোর্ট হারিয়ে গেছে ইন্ডিয়া তে

ভারতে গিয়ে পাসপোর্ট হারিয়ে গেছে এমন খবর প্রায়ই শোনা যায়। কারণ ট্রেনে প্রচুর ভিড় থাকে যার ফলে পাসপোর্ট হারিয়ে যেতে পারে। ইন্ডিয়া তে গিয়ে পাসপোর্ট হারিয়ে গেছে এমন একটি ঘটানা আমার একজন কাছের মানুষের সাথে ঘটেছিলো। ( লেখা টি বাস্তব ঘটনা অবলম্বনে )

👉ট্রেনের মধ্যে থাকে পাসপোর্ট সহ টাকা চুরি হয়ে যায়। এমন অবস্থায় যে ষ্টেশন তিনি নামেন সেখানে রেল পুলিশ ষ্টেশনে (GRP) সাধারণ জিডি করেন। ( যেখানে আপনার পাসপোর্ট হারাবে সেখানের পুলিশে জিডি করবেন)

👉 জিডি’র কপি, ভ্রমণ ট্যাক্সের কপি,যে আত্মীয় বাড়িতে গিয়েছিলো তাদের প্যান কার্ড ও আধার কার্ড ফটো কপি সহ যে পোর্ট ব্যাবহার করে ইন্ডিয়ে ঢুকেছিলো সেখানে এসে সকল ডকুমেন্ট দেখালে ভারতীয় পোর্ট কতৃপক্ষ একটি ডকুমেন্ট ইস্যু দেওয়া তাকে।

👉 এই সকল ডকুমেন্ট কলকাতায় থাকা বাংলাদেশ এমবাসি অফিসে জমা দেওয়া হয়। অফিস থেকে নির্দিষ্ট ফি নিয়ে একটি ডকুমেন্ট দেওয়া হয়। ( পাসপোর্ট এর ফটো কপিও দেওয়া হয় এম্বাসি থেকে )

👉 এম্বাসি থেকে প্রাপ্ত ডকুমেন্ট সহ পূর্বের ডকুমেন্ট গুলো সব শেষে জমা দেওয়া হয়, যে জেলায় তিনি ভ্রমনে গেছেন সেই জেলার পুলিশ প্রধানের কার্যালয়ে ( বাংলাদেশে যেমন SP অফিস) ঐ অফিস থেকে কয়েক দিন পরে ইমেইল এর মাধ্যমে বাংলাদেশে ফিরে যাওয়ার অনুমতিপত্র পাঠিয়ে দেয়। সেটা প্রিন্ট করে বডার / পোর্ট এ দিয়ে বাংলাদেশে ফেরত আসেন।

💦পাসপোর্ট হারানো জিডি করার নিয়ম - জিডি ফরম্যাট

যে দেশে আপনি থাকবেন তাদের জিডি করার আলদা ফরম থাকবে সেটা ফলো করবেন। বাংলাদেশে পাসপোর্ট হারিয়ে গেলে যে ভাবে জিডি লিখতে হয় তা নিচে দেওয়া হল।


বরাবর,
অফিস ইনচার্জ
যশোর সদর থানা, যশোর

বিষয়ঃ পাসপোর্ট হারানো প্রসঙ্গে সাধারণ ডায়েরি।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি সুমন মোল্যা, NID / জন্মনিবন্ধন সনদ নংঃ ২০১০৩৪৩—, বয়সঃ ১২, পিতাঃ আছাদ মোল্ল্যা, ওয়ার্ড নংঃ ০৬, থানাঃ যশোর সদর, জেলাঃ যশোর। 

এই মর্মে জানাচ্ছি যে নিম্নবর্ণিত পাসপোর্ট টি ১২/১২/২০২২ তারিখে সকাল ১০ টা নাগাদ খাজুড়া থেকে যশোর আসতে বাস এর মধ্যে  হারিয়ে যায়।

হারিয়ে যাওয়া ই পাসপোর্ট নাম্বারঃ BD064348, পাসপোর্ট এ ব্যাবহার কৃত ফোন নাম্বারঃ ০১৭—--- এবং NID / জন্মসনদ নংঃ  ২০১০৩৪৩—। 

ই পাসপোর্ট হারিয়ে যাওয়ায় আমি শঙ্কিত আছি, পাসপোর্ট টি কোন অসৎ ব্যাক্তির নিকট পড়লে আমার ক্ষতি হতে পারে ভেবে আপনার থানায় অবগত করতে এসেছি। আবেদন পত্রের সাথে আমার জন্মনিবন্ধন সনদ এর ফটো কপি যুক্ত করেছি। 

এমন অবস্থায় , মহাদয়ের নিকট আকুল আবেদন উল্লেখিত বিষয়টি সাধারণ ডায়েরিভুক্ত করার ব্যাবস্থা নেওয়ার জন্য আপনার দৃষ্ট আকর্ষন করছি।

বিনিত

নামঃ -----
মোবাইল নাম্বারঃ  —---
 

F/Q পাসপোর্ট হারানো সম্পর্কে সাধারণ প্রশ্ন উত্তরঃ

👉 জিডি করতে কি কি লাগে? 

GD করতে হারিয়ে যাওয়া পাসপোর্ট এর ফটো কপি, NID Card এর ফটো কপি, BRC, GD কপি ২ টি।

👉 হারিয়ে যাওয়া পাসপোর্ট কিভাবে বানাবো ?

পাসপোর্ট হারিয়ে গেলে জিডি’র কপি সহ অন্য সকল ডকুমেন্ট দিয়ে নতুন করে পাসপোর্ট এর আবেদন করতে হবে পাসপোর্ট অফিসে। দেশের বাইরে পাসপোর্ট হারিয়ে গেলে ঐ দেশে থাকা বাংলাদেশ সরকারের এমবাসি তে যোগাযোগ করে পাসপোর্ট করতে  পারবেন।

👉পাসপোর্ট লস্ট সার্কুলার - passport lost certificate কি?

পাসপোর্ট হারিয়ে গেলে বাংলাদেশ সরকারের পাসপোর্ট অধিদপ্তর থেকে হারিয়ে যাওয়া পাসপোর্ট এর তালিকা প্রকাশ করে বিজ্ঞপ্তি দেয় সেটা কে পাসপোর্ট লস্ট সার্কুলার বা লস্ট সার্টিফিকেট বলে।
এটা পাসপোর্ট অফিস এবং মিশন থেকে পাওয়া যায়। অন্য দেশের ভিসা পেতে এই ডকুমেন্ট কাজে লাগে। 

👉 ট্রাভেল পাস কি?

কোন দেশে ভ্রমনে গিয়ে পাসপোর্ট হারিয়ে গেলে মিশন বা এমবাসি থেকে ভ্রমনের সুবিধার জন্য বিশেষ ডকুমেন্ট দেয়। 

👉 পাসপোর্ট অনলাইন কপি কি ভাবে পাবো?

অনেকের পাসপোর্ট হারিয়ে যায় এবং তাদের কাছে পাসপোর্ট এর ফটো কপি অথবা পাসপোর্ট নাম্বারও মনে থাকে না। এমন অবস্থা হলে পাসপোর্ট অফিসে অথবা বাংলাদেশে কোন মিশনে যোগাযোগ করবেন। যোগাযোগের সময় পাসপোর্ট কোন ডকুমেন্ট দিয়ে করা সেটা নিয়ে যাবেন। তার আপনার পাসপোর্ট এর কপি বের করে দিবে। lost passport online copy download

পাসপোর্ট এ ব্যাবহার করা ফোন নাম্বার, ঠিকনা, নিজের নাম এবং পিতা মাতার নাম দিয়েও হারানো পাসপোর্ট এর কপি বের করা যায় সে ক্ষেত্রে একটু সময় লাগবে কারণ অফিসে সবাই কাজে ব্যাস্ত থাকে এবং অনেকের হেল্প করার মানসিকতা থাকে না।

এই আর্টিকেল এ Passport lost সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হল। দেশের মধ্যে পাসপোর্ট হারালে এবং দেশের বাইরে পাসপোর্ট হারালে কি করবেন, হারিয়ে যাওয়া পাসপোর্ট অনলাইন কপি ডাউনলোড, পাসপোর্ট হারানো জিডি এসব বিষয় যদি আরো কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে  জানাতে পারেন। আমরা আপনার প্রশ্নের উত্তর দ্রুতই দিতে চেষ্টা করবো।

💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ💢
www.epassport-bd.com


4 মন্তব্যসমূহ

  1. ভাই আমার জন্ম নিবন্ধন nid কার্ড এ আমার বাবা মা আর নাম শেষের টাইটেল গুলা ভুল আরে আমার বাবা মার nidকার্ড এতে আলাদা আরে আমার জন্ম নিবন্ধন nid কার্ড আনুসারে সাট্রিফিকেট হয়ছে আমি পাসপোর্ট করতেচাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার NID এবং সার্টিফিকেট যদি মিল থেকে তবে NID অনুযায়ী পাসপোর্ট আবেদন করেন। পাসপোর্ট পেতে কোন সমস্যা নেই। বাবা মায়ের NID তে কি আছে সেটা দেখার দরকার নেই, নিজের NID অনুসরণ করেন।

      মুছুন
  2. Vaiya... Ajke 27 din holo passport korte dichi... Akhono pending police clearance asche akhon ki korbo...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে পুলিশ ভেরিফিকেশনের জন্য ফোন দিয়েছিলো তার সাথে কথা বলেন। সে ভেরিফিকেশন রিপোর্ট পাসপোর্ট অফিসে জমা দিয়েছে কি না নিসচিত হতে হবে।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন