বেকারত্ব সনদপত্র | সনদ পত্র ফরমেট PDF | বেকারত্ব সনদ অনলাইন

বেকারত্ব সনদপত্র বা প্রত্যয়ন ই পাসপোর্ট আবেদন সহ বিভিন্ন কাজে প্রয়জন হয়। অনলাইনে এবং অফলাইনে বেকারত্বের সনদ পাওয়া যায়। সনদের ফরমেট যদি কেউ জানে বা তার কাছে বেকারত্ব সনদপত্র পিডিএফ ফরমেট থাকে তবে তার কাছে কাজ টি সময় হয়ে যায়।

চিত্রঃ বেকারত্ব সনদপত্র | Unemployment certificate bd

দেশের অফিস সমূহ মুখের কথায় বিশ্বাস করে না, আপনি যে বেকার আছেন সেটা প্রত্যায়নের মাধ্যমে বা নির্দিষ্ট ডকুমেন্ট এর মাধ্যমে প্রমাণ করতে হয়। আজ আমরা ২ ভাবে বেকারত্বের সনদপত্র পাওয়ার বিষয়ে সব কিছু আলোচনা করব। যাতে খুব সহজেই আপনি আপনার প্রয়জনে বেকারত্বের সার্টিফিকেট সংগ্রহ করে নির্দিষ্ট কাজে ব্যাবহার করতে পারবেন।

অফলাইনে / চেয়ারম্যান / কাউন্সিলর / পৌর মেয়রের কতৃক বেকারত্ব সনদপত্র বা প্রত্যয়ন

বাংলাদেশের সরকারের নিয়ম অনুসারে স্থানীয় কোন নির্বাচিত ব্যাক্তিই বেকারত্বের সনদ ইস্যু করতে পারে। তাই আপনার এলাকার নির্বাচিত প্রতিনিধি অর্থাৎ চেয়ারম্যান , কাউন্সিলর , পৌর মেয়রের থেকে নির্দিষ্ট ফরমে বা ফরম্যাটে লিখিয়ে নিতে হয় যে আপনি বেকার।

বেকারত্বের সনদ আবেদন

নিচে দেওয়া প্রত্যয়ন নমুনা অনুসারে স্থানীয় প্রতিনিধির কাছে বেকারত্বের সনদ লিখে স্বাক্ষর করিয়ে নিয়ে আসতে হবে। অনেক সময় সাদা কাগজে লেখা সনদ গ্রহণ করে না পাসপোর্ট অফিস। তাই ঝামেলা এড়াতে চেয়ারম্যান / কাউন্সিলর / পৌর মেয়রের কাছে থাকা অফিসিয়াল প্যাড এ আবেদন করবেন। একেক ইউনিয়নের অফিসিয়াল প্যাড একেক রকম তাই বেকারত্ব সনদপত্র পিডিএফ ফরমেট তৈরি করে দেওয়া সম্ভব না। সনদের নমুনা নিচে দেওয়া হল। কোন কম্পিউটারে বসে লিখে নিবেন।

বেকারত্ব সনদপত্র পিডিএফ - বেকারত্ব সনদ ফরম
চিত্রঃ বেকারত্ব সনদ ফরম নমুনা

অনলাইনে বেকারত্বের সনদ আবেদন

বাংলাদেশ সরকার বিভিন্ন ধরনের সনদ অনলাইনে পাওয়ার ব্যাবস্থা করে রেখেছে তাই বেকারত্বের সনদ অনলাইনেও পাওয়া সম্ভব। অনলাইনে বেকারত্বের সনদ পেতে নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হয়। সনদ টি অনলাইনে পেতে prottoyon.gov.bd/ এই সাইটে গিয়ে একাউন্ট করতে হবে। একাউন্ট টি ১০০% সম্পন্ন করার পরে সেখান থেকে কিছু টাকার বিনিময়ে বিভিন্ন ধরনের সনদ নিতে পারবেন।

অনলাইনে বেকারত্বের সনদ আবেদন
চিত্রঃ অনলাইনে বেকারত্বের সনদ আবেদন

তবে অনেক উপজেলা, থানা, ইউনিয়ন এই অনলাইন ভিত্তিক প্রত্যয়ন সাইটে নিবন্ধিত হয়নি তাই বাংলাদেশের সকল এলাকার সনদ নাও পাওয়া যেতে পারে।

অনলাইনে সনদ পেতে যে সকল তথ্য লাগবে

আপনার ছবি ,ভোটার আই ডি কার্ড, পিতা ও মাতার নাম, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা এবং নির্দিষ্ট ফি ( অনলাইনে) 

ই পাসপোর্ট আবেদন এর সময় পেশা Unemployment / বেকার দিয়ে থাকে অনেকে, তখন কিছু কিছু পাসপোর্ট অফিস থেকে বেকারত্বের সার্টিফিকেট বা সনদ চেয়ে থাকে। আশা করি তাদের সহ অন্য যাদের বিভিন্ন কারনে বেকারত্বের সার্টিফিকেট প্রয়োজন হয় তার  এই পোষ্ট থেকে উপকৃত হবেন। 

💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ💢
ePassport-bd
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন