৪৮ পৃষ্ঠা ই পাসপোর্ট ২ মাসের জন্য বন্ধ - পাসপোর্ট অধিদপ্তর নোটিশ

বাংলাদেশ সরকার আগামী ২ মাসের জন্য ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট ইস্যু বন্ধ করে দিতে পাসপোর্ট অধিদপ্তর নোটিশ প্রদান করেছে e passport notice

আগামী ২ মাস ই পাসপোর্ট আবেদন করতে হবে ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট বই, ফলে আবেদনকারীদের গুনতে হবে অতিরিক্ত টাকা। ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট ইস্যু ফি তুলনা মূলক কম ছিলো এবং যা MRP to E Passport এবং নতুন ePassport আবেদনকারীদের কাছে বহুল পছন্দের ছিল। ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট বন্ধ কেন এবং কবে থেকে ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট ইস্যু শুরু হবে তা নিয়ে চিন্তিত সবাই।

 

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর পরিপত্র ২০২২-২৩
চিত্রঃ ৪৮ পৃষ্টার পাসপোর্ট ইস্যু বন্ধ - পাসপোর্ট অধিদপ্তর নোটিশ

৪৮ পৃষ্ঠা ইস্যু বন্ধ ব্যানার নোটিশে বলা আছে / e passport notice 2022

সরকারী সিধ্যান্ত মোতাবেক আগামী ২৯-০৫-২০২২ থেকে ৩১-০৭-২০২২ পর্যন্ত এই সময়ের মধ্যে ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট ইস্যু করা হবে এবং ই পাসপোর্ট ফি উল্লেখ করা আছে ওখানে।

  

ePassport notice সম্পর্কে সত্যতা যাচাইঃ

 ১/ উক্ত নোটিশ টি কোন পাসপোর্ট অফিসে দিয়েছে তা সম্পর্কে ঐ গ্রুপে নির্দিষ্ট করে কেউ  কিছু বলতে পারছে না। তবে epassport-bd বাংলাদেশ সরকারের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এর নোটিশ থেকে ২ মাস ই পাসপোর্ট ইস্যু বন্ধ সম্পর্কে কোন তথ্য পেয়েছে। (পাসপোর্ট অধিদপ্তর নোটিশ টি নিচে দেওয়া আছে)

 

২/ Regional Passport Office, Jatrabari বা RPO Jatrabari এদের ফেসবুক হেল্পলাইন এ নক করলে তারা জানায় তাদের কাছে ২৬-০৫-২২ বৃহস্পতিবার বিকাল ৪ টায় বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তর থেকে প্রপ্ত নোটিশ বা সরকারী পরিপত্র আসার কথা স্বীকার করেছে।

 

৩/ যশোর পাসপোর্ট অফিসে ফোন দিয়েছেন আমাদের ePassport-bd এর রিপোটার। যশোর অফিসের একজন অফিসার পাসপোর্ট সম্পর্কে নোটিশ বা সরকারী পরিপত্র আসার কথা জানিয়েছেন।

 ই পাসপোর্ট ২ মাস বন্ধ কেন?

আগামী ২ মাস ৪৮ পৃষ্ঠার কোন ই পাসপোর্ট ইস্যু বন্ধের কারণ হল ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট এর সংকট। বাংলাদেশ সরকার ই পাসপোর্ট চালুর সময় যে পাসপোর্ট বই সমূহ ক্রয় করেছিল তার মধ্যে থাকে শুধুমাত্র ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট এর সংকট দেখা দিয়েছে যার ফলে আগামী ২ মাস ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট আবেদন বন্ধ রেখেছে।

বাংলাদেশ সরকার ই পাসপোর্ট সম্পর্কে আরো জানিয়েছে ৬৪ পৃষ্ঠার  ই-পাসপোর্ট বই কম আবেদনের কারনে অনেক বই মজুত অবস্থায় নষ্ট হয়ে যাওয়ার উপক্রম হয়েছে তাই বর্তমানে ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট আবেদন বন্ধ রেখে ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট আবেদন করতে সংশ্লিষ্ট সকল কে নির্দেশনা দিয়েছে।

e passport notice প্রশ্ন উত্তর

২ মাস ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট আবেদন বন্ধ রাখার কারনে অনেকের মনে অনেক ধরনের প্রশ্ন আসছে। ই পাসপোর্ট বন্ধ সম্পর্কে উদ্বুদ্ধ পরিস্থিতির কারনে কিছু প্রশ্নের উত্তর দেওয়া হল নিচে।

আগে ৪৮ পেজের ই পাসপোর্ট আবেদন করেছে এবং টাকাও জমা হয়েছে।

২৯-০৫-২২ এর আগে যে সকল ই পাসপোর্ট আবেদনকারী ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট আবেদন করেছেন এবং ফি জমা দিয়েছেন তারা অবশ্যই কোন বাড়তি টাকা ছাড়া ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট ই পাবেন। ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট আবেদন করেছেন , পাসপোর্ট ফি জমা দিয়েছেন কিন্ত ফিঙ্গার দেওয়া হয়নি এমন আবেদনকারীও পাসপোর্ট পারবেন ৪৮ পৃষ্ঠার ই-পাসপোর্ট।

৪৮ পৃষ্ঠা ই পাসপোর্ট আবেদন করেছে টাকা জমা দেওয়া হয়নি।

২৯-০৫-২২ এর আগে যে সকল ই পাসপোর্ট আবেদনকারী পাসপোর্ট আবেদন করেছেন কিন্ত টাকা জমা দেওয়া হয়নি তারা ৪৮ পৃষ্ঠার বই পাবেন না। তারা ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট এর টাকা ব্যাংকে জমা করবেন এবং পাসপোর্ট আবেদন এনরোল এর সময় কম্পিউটার অপারেটর কে বলবেন। সে আপনার পূর্বের ৪৮ পৃষ্ঠার আবেদনের স্থানে ৬৪ পৃষ্ঠা করে দেবে। 

আগে ৪৮ পৃষ্ঠার পাসপোর্টের টাকা জমা দিয়েছি, এখন কি করব?

যদি ভুল করে ৪৮ পৃষ্টা পাসপোর্ট এর টাকা জমা দিয়ে থাকেন তাহলে ৬৪ পৃষ্টা পাসপোর্ট করতে যে টাকা কম পরবে ঐ টাকা একই ব্যাংকে গিয়ে আবার এ চালানের মাধ্যমে জমা দিয়ে পাসপোর্ট ফি জমা রশিদ নিয়ে আসবেন।

MRP to E Passport সংশোধন আবেদন করা যাবে?

হ্যাঁ, MRP to E Passport সংশোধন আবেদন করা যাবে এই অবস্থায় তবে অবশ্যই ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট আবেদন করতে হবে।

আগেই ই পাসপোর্ট আবেদন ফি জমা দিয়ে ছবি তুলে এসেছি কোন সমস্যা?

না, কোন সমস্যা নেই। আপনি আপনার আবেদন অনুসারে ৪৮ পৃষ্ঠার বই-ই পাবেন।

২ মাস পর ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট পাওয়া যাবে?

সম্ভাবনা আছে। বাংলাদেশ সরকারের পাসপোর্ট অধিদপ্তরের নোটিশে এমনই উল্লেখ আছে।

১৮ বছরের নিচে আবেদনকারীদের ক্ষেত্রে কি হবে?

১ দিন থেকে ১৮ বছরের নিচে এবং ৬৫ বছরের উপরের আবেদনকারী গণ ও এই নোটিশ এর আওতায় পরবে

বিঃদ্রঃ টাকা জমা দেওয়ার আগে RPO তে গিয়ে কথা বলবেন )

e passport notice - পাসপোর্ট অধিদপ্তর নোটিশ
চিত্রঃ ৪৮ পৃষ্ঠা ই পাসপোর্ট ২ মাস বন্ধের - পাসপোর্ট অধিদপ্তর নোটিশ ২০২২


আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের

৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট আবেদন বন্ধ সাময়িক সময়ের জন্য। এর ফলে পাসপোর্ট আবেদনকারীদের আর্থিক ক্ষতি হবে তবে আগামী ২ মাস পর থেকে সমস্যার সমাধান হয়ে যাবে আশা করা যায়।

ePassport notice সম্পর্কে যে কোন আপডেট তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। পাসপোর্ট সম্পর্কে নতুন কোন আপডেট পেলে সাথে সাথেই আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা থাকবে। সাথে সাথে তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখতে পারেন।

 

💢আপনার সময়ের জন্য ধন্যবাদ💢

ePassport-bd

14 মন্তব্যসমূহ

  1. আসসালামু আলাইকুম স্যার ! আমি একটি সমস্যায় পড়েছি, আপনার কাছে জানার ছিল। আমি ৪৮ পৃষ্ঠার আবেদন ফাইনাল সাবমিট করে, ব্যাংকে টাকার জমার স্লিপসহ আঞ্চলিক পাসপোর্ট অধিদপ্তরে যাই। তারা আমাকে এই বলে ফেরত পাঠালো যে, ৬৪ পৃষ্ঠার আবেদন লাগবে। কিন্তু ফাইনাল সাবমিট এর পর তো পুনরায় আবেদন করা যায় না, এখন আমি কি করতে পারি ? প্লিজ হেল্প চাচ্ছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই মুহুর্তে আপনার উচিৎ হবে ঐ অফিসে গিয়ে আবার কথা বলা ( তাদের বলবেন যে ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট পেতে যে টাকা লাগে তা ব্যাংকে জমা দিয়ে আমার ফাইল জমা নেওয়া হবে কি না) ৬৪ পৃষ্ঠা পাসপোর্ট পেতে বাকি যে টাকা থাকে তা ব্যাংকে গিয়ে পুনরায় জমা দেওয়া। এবং পেমেন্ট স্লিপ নিয়ে পাসপোর্ট অফিসে গিয়ে ফাইল জমা দেবেন।

      বর্তমানে ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট দেওয়া হচ্ছে তাই কিছু পাসপোর্ট অফিস ইচ্ছাকৃত ভাবে এমন করছে। ২৯ তারিখের আগে টাকা জমা দেওয়া থাকলে এমন করার কথা না।

      যদি অফিসের হেল্পডেক্স থেকে সমাধান না পান তবে অফিসের AD স্যারের সাথে সরাসরি কথা বলবেন।

      মুছুন
  2. MRP এ আমার নাম Mohammad Belal Hossain লিখিত আছে; কিন্তু NID তে MD BELAL HOSSAIN উল্লেখ আছে। এমতাবস্থায় e-passport করতে কোন সমস্যা হবে কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জী, সমস্যা হবে। বর্তমান ই পাসপোর্ট NID অনুসারে হয় তাই পূর্বের MRP পাসপোর্ট এ ভুল আছে মনে করে কোট থেকে এফিডেফিট করার মাধ্যমে নতুন ই পাসপোর্ট আবেদন করতে পারবেন।

      মুছুন
  3. Pending for assistance/ deputy director approval এর পরের স্টেপ কি? দয়া করে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এর পরের স্টেপ Pending for AFIS investigation / Justification । এই ধাপে আঙুলের ছাপ ম্যাচিং করা হয়।

      মুছুন
  4. আসসালামু আলাইকুম
    আমি ই-পাসপোর্ট আবেদন করি ৩০ মার্চ (সাধারন, ৪৮ পেইজ, ১০ বছর)
    কিন্তু অনিবার্য কারনে তাৎক্ষনিক পেমেন্ট করা হয় নি৷ পরে আমি গত ৩০শে মে ই-পাসপোর্টের জন্য পেমেন্ট করি (তখন এই নোটিশ সম্পর্কে জানতে পারি নি)। আমি আমার আবেদন জমা করি এবং বায়োমেট্রিক এনরোলমেন্ট সম্পন্ন করি গত ১৯ জুন । আমার পুলিশ ভেরিফিকেশন ও শেষ হয় । এখন আমার স্ট্যাটাস এ দেখাচ্ছে "pending for final approval" । এর কারণ কি ?
    আমাকে কি এখন ৬৪ পেইজের জন্য বাকি ২৩০০ টাকা পেমেন্ট করতে হবে ? কিন্তু যদিও আমার সকল প্রসেসিং মোটামুটি শেষ ।।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না, আর কোন টাকা জমা দেওয়া লাগবে না। আপনার আবেদন টি AD স্যারের অনুমতির অপেক্ষায় আছে, তার অনুমতি দেওয়া হয়ে গেলেই প্রিন্টিং এ যাবে।
      ই পাসপোর্ট এর সকল স্ট্যাটাস এবং তার বাংলা অর্থ জানতে পারবেন এখান থেকে https://www.epassport-bd.com/2022/05/bd-passport-status-meaning.html

      মুছুন
  5. ভাই আমার বাচ্চার জন্যে 4025 টাকা দিয়ে ব্যাংক রশিদ নিয়েছি কিন্তু অনলাইন a দেখচি 64 পেজ ছাড়া হচ্ছে না একন কি করবো ভাই প্লিজ বলেন !!!???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ৬৩২৫ টাকা হতে বাকি যে টাকা থাকে সেটা জমা দিন একই ব্যাংক এ। জমা দেওয়ার সময় সব কিছু খুলে বলবেন।
      জমা হয়ে যাওয়ার পরে ২ টা স্লিপ নিয়ে পাসপোর্ট অফিসে যাবেন।
      কাজ হবে

      মুছুন
  6. কোন কোন কাজের জন্য পাসপোর্ট অফিসে যাওয়া লাগবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে পাসপোর্ট আবেদন ব্যাতিত সকল কাজের জন্য অফিসেই যেতে হবে।

      মুছুন
  7. ভাই আমার ৪৮ পাতায় আছে এখন সমস্যা হচ্ছে এই পাতায় এটা কিভাবে ৬৪ পাতায় করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই এই মুহূর্তে ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট ইস্যু বন্ধ আছে। ঐ ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট ব্যাবহার করেন। যখন পৃষ্ঠা শেষ হয়ে যাবে তখন আবার রি ইস্যু করবেন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন