ই পাসপোর্ট আবেদন বাতিল করার নিয়ম- e passport application cancel

ই পাসপোর্ট আবেদন বাতিল বা ডিলিট করার নিয়ম - e passport application cancel bd

ই পাসপোর্ট আবেদন বাতিল করার নিয়ম টা খুব সহজ, অনেকেই তা বুঝতে পারেনা তাই ভোগান্তিতে পরে। ই পাসপোর্ট এর আবেদন ১ বার করলে ২য় বার আর আবেদন করা যায় না ফলে এই সমস্যা থেকে বাঁচতে  ই পাসপোর্ট অনলাইন আবেদনের বাতিল বা ডিলিট করার পদ্ধতি জানা থাকলে কাজ টি সহজ হয়।

ই পাসপোর্ট আবেদন বাতিল করার নিয়ম- e passport application cancel

e passport abedon delete korbo kivabe তা নিচে বর্ননা করার সাথে ই পাসপোর্ট আবেদন ডিলিট এর ফরমেট দেওয়া হল।

ই পাসপোর্ট আবেদন বাতিল / ডিলিট করতে হয় কখন?

ই পাসপোর্ট আবেদন করেছেন এবং ফরম টি প্রিন্ট করার পরে দেখলেন তাতে ভুল আছে এমন অবস্থায় e passport application cancel করার প্রয়োজন হয়। ছোট কোন ভুল ই পাসপোর্ট আবেদন বাতিল বা ডিলিট না করেও পাসপোর্ট অফিসের কম্পিউটার অপারেটর কে বলে সমস্যার সমাধান করা যায়। তবে এটা নির্ভর করে ঐ অফিসার কেমন। 

ই পাসপোর্ট আবেদন ২০০ দিন বা ৬ মাস পর্যন্ত ভ্যালিড থাকে। e Passport application ২০০ দিন পরে অটোমেটিক ভাবেই Passport এর সার্ভার থেকে ডিলিট হয়ে যায়। তার পরে আবার পাসপোর্ট আবেদন করা যায়।


তবে যদি ই পাসপোর্ট টি আপনার জরুরী প্রয়োজন হয় তবে সে ক্ষেত্রে Passport application cancel করার জন্য ঐ অফিসের AD বরাবর লিখিত আবেদন করে ই পাসপোর্ট এর সার্ভার থেকে ক্যান্সেল করা যায়। আবেদন ক্যান্সেল হলে ই পাসপোর্ট আবেদন এর একাউন্টে ঢুকে আবেদন টি ডিলিট করে দেওয়া যায়।


ই পাসপোর্ট আবেদন ডিলিট / বাতিল করতে হয় কোন ধরনের ভুলের কারণে?

নিজের নামের বানানের ভুল, জন্মতারিখ, পিতা , মাতার নামের ভুল, NID Card এর ভুল, স্থায়ী অস্থায়ী ঠিকানা ভুল, বা অন্য যে কোন ধরনের ভুলের কারনে Passport application cancel করতে হয়। ই পাসপোর্ট আবেদন বাতিল করার পরে ই পাসপোর্ট এর একাউন্ট এ ঢুকে আবেদন টি ডিলিট করে দিতে হয় এবং তার পরে নতুন আবেদন করতে হয় সঠিক ভাবে।

ই পাসপোর্ট আবেদন বাতিল না করলে কি হবে?

e passport application cancel না করলে আগামী ৬ মাস অপেক্ষা করতে হবে নতুন ই পাসপোর্ট আবেদন করতে। এক বার ই পাসপোর্ট আবেদনে ভুল হলে  ২০০ দিন অপেক্ষা করতে হবে অথবা ই পাসপোর্ট আবেদন বাতিল করতে হবে যাতে আবেদন বাতিল করার সাথে সাথেই ই পাসপোর্ট আবেদন করা যায়।

ই পাসপোর্ট আবেদন বতিল পদ্ধতি - ই পাসপোর্ট আবেদন বাতিল করার দরখাস্ত

e passport application cancel করতে নিচে দেওয়া দরখাস্ত টি কম্পিউটারে টাইপ করে প্রিন্ট করে নিয়ে পাসপোর্ট অফিসে জমা দিবেন।

How to cancel e passport application 👇

বরাবর,

সহকারী উপ-পরিচলক

আঞ্চলিক পাসপোর্ট অফিস, যশোর


বিষয়ঃ ই পাসপোর্ট অনলাইন আবেদন বাতিল প্রসঙ্গে।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি মোঃ অনিক মোল্যা, পিতাঃ কাসেম মোল্যা, মাতাঃ রোজিনা খাতুন। আমি গত ০২/০৬/২০২২ তারিখে আপনার অফিসে ই পাসপোর্ট আবেদন করি। যাহার অনলাইন রেজিঃ আইডি নং OID1323254554 ...। আবেদন টিতে কিছু ভুল পরিলক্ষিত হওয়ায় উক্ত ই পাসপোর্ট আবেদন টি বাতিল করতে ইচ্ছুক।

এমতাবস্থায়, আপনার নিকট আকুল আবেদন এই যে, উপরিউক্ত সমস্যা বিবেচনা করে আমার ই পাসপোর্ট আবেদন বাতিল করতে মর্জি হয়। 


বিনীত নিবেদক


মোঃ অনিক মোল্যা

 মোবাইলঃ ০১৭১৩----


ই পাসপোর্ট আবেদন বাতিল করার নিয়ম- e passport application cancel
চিত্রঃ ই পাসপোর্ট আবেদন বাতিল করার দরখাস্ত



বিঃদ্রঃ লাল রং করা অংশে আপনার নিজের তথ্য দিয়ে পূরণ করবেন।

ই পাসপোর্ট আবেদন বাতিল এর আবেদন জমা দিলে ঐ দিনই আপনার মোবাইলে e passport application cancel বিষয়ে একটি SMS আসবে। SMS আসলে নিশ্চিত হবেন আপনার পাসপোর্ট আবেদন বাতিল করা হয়েছে।


ই পাসপোর্ট আবেদন ডিলিট পদ্ধতি

মোবাইলে ই পাসপোর্ট আবেদন বাতিল বিষয়ে SMS আসলে epassport.gov.bd সাইটে যে ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্ট খুলেছিলেন তাতে লগইন করবেন। লগ ইন করলে আপনার আবেদনের স্ট্যাটাস ক্যান্সেল দেখাবে লাল অক্ষরে।

Delete passport application
চিত্রঃ Delete e passport application

তার পরে উপরে দেওয়া ছবির মত ডিলিট অপশন আসলে তা ডিলিট করে দিয়ে নতুন ভাবে ই পাসপোর্ট আবেদন করবেন।


ই পাসপোর্ট আবেদন ডিলিট এবং সংশোধন

অনেক সময় ই পাসপোর্ট আবেদন ডিলিট করার পরেও নতুন ভাবে ই পাসপোর্ট আবেদন করা যায় না, এটার কারণ হল সার্ভারের ত্রুটি। পাসপোর্ট আবেদন বাতিলের পরে নতুন ই পাসপোর্ট আবেদন করতে সমস্যা দেখা দিলে বার বার চেষ্টা করবেন না। সময় নিয়ে নিয়ে চেষ্টা করবেন। কখনো কখনো ৭ দিন পরে আবেদন করলে তা সঠিক ভাবে করা যায়।


ই পাসপোর্ট আবেদন বাতিল প্রসঙ্গে সাধারণ কিছু প্রশ্নের উত্তরঃ

পাসপোর্ট আবেদন বাতিল হয়েছে বুঝব কি ভাবে?

ই পাসপোর্ট আবেদন বাতিল হতে কিছুটা সময় লাগে, অফিসে কাজের চাপ থাকলে ২৪ ঘন্টাও লেগে যেতে পারে। e passport application cancel হয়ে গেলে পাসপোর্ট স্ট্যাটাস চেক এর মাধ্যমে বোঝা যায় খুব সহজেই। ই পাসপোর্ট আবেদন বাতিল হয়েছে কি না চেক করতে পাসপোর্ট আবেদন ফরমে থাকা OID নাম্বার এবং জন্মতারিখ দিয়ে দিয়ে নিচে দেওয়া চিত্রের মত অনুসরণ করুন। স্ট্যাটাস চেক করলে লাল অক্ষর দিয়ে cancel লেখা থাকবে।

e passport application cancel checking
চিত্রঃ ই পাসপোর্ট আবেদন বাতিল হয়েছে কি না চেক করার পদ্ধতি

পাসপোর্ট আবেদন বাতিল করলে টাকা নষ্ট হয়?

না, e passport application cancel করলে পাসপোর্ট ফি এর টাকা নষ্ট হয় না। নতুন আবেদনের সাথে পূর্বে টাকা জমা দেওয়া চালানের কপি জমা দিলেই হবে। তবে এ ক্ষেত্রে মনে রাখতে হবে পূর্বের পাসপোর্ট আবেদন কত পৃষ্ঠার করেছিলেন এবং সাধারণ না জরুরী করেছিলেন সেই অনুসারে নতুন আবেদন টি করতে হবে।

ই পাসপোর্ট আবেদন বাতিল করা যায় কত বার?

এক এর অধিকবার ই পাসপোর্ট আবেদন ভুল হলে তা দরখাস্তের মাধ্যমে বাতিল করা যায়।

ই পাসপোর্ট আবেদন বাতিলের দরখাস্তের সাথে কি ডকুমেন্ট লাগে?

শুধু মাত্র ই পাসপোর্ট আবেদন বাতিলের জন্য লিখিত আবেদন পত্র এবং পাসপোর্ট আবেদনের শিডিউল কপি জমা দিতে হয়।

আবেদন করার কত সময় পর ই পাসপোর্ট আবেদন টি বাতিল হয়?

এটা অফিসের কাজের চাপের উপর নির্ভর করে। সাধারণত ১ দিনের মধ্যেই কাজ টি হয়ে যায়।

আবেদন বাতিল করেছি কিন্ত নতুন আবেদন করা যাচ্ছে না কেন?

ই পাসপোর্ট আবেদন বাতিল করা হয়েছে কিন্ত নতুন আবেদন করা যাচ্ছে না এমন সমস্যা দেখা দিলে, সময় নিয়ে পুনরায় চেষ্টা করতে হবে। ৩/৪ বার চেষ্টা করার পরেও যদি নতুন আবেদন না করা যায় তবে ৭ দিন পরে আবার চেষ্টা করবেন।

NID Card এর ১ টা ডিজিট চেঞ্জ করে আবেদন করা যায়?

জী, অনেক সময় NID Card এর একটা ডিজিট চেঞ্জ করে আবেদন করা হয় ই পাসপোর্ট এ তবে এ ক্ষেত্রে ছবি তোলার সময় কপিউটার অপারেটর কে বলে সেটা সংশোধন করে নিতে হবে। তা না হলে পাসপোর্ট আটকে যেতে পারে।

পাসপোর্ট আবেদন বাতিল করার নিয়ম

পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক / AD বরাবর পাসপোর্ট আবেদন বাতিল একটু আবেদন লিখে জমা দিলেই ভুল কৃত ই পাসপোর্ট আবেদন বাতিল করা যায়।


ই পাসপোর্ট আবেদন বাতিল পদ্ধতি বা কি ভাবে দরখাস্ত করতে হয় সে সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। e passport application cancel বা e passport abedon delete korbo kivabe তা আলোচনা করা হল এই লেখা টিতে।

আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ

ePassport-bd.com 

110 মন্তব্যসমূহ

  1. উত্তরগুলি
    1. ব্যাকেন্ডে ভেরিফিকেশন হল পাসপোর্ট প্রিন্ট এর আগে ফাইনাল ভেরিফিকেশন। তবে পাসপোর্ট সংশোধন থাকলে ব্যাকেন্ডে এ অনেক দিন আঁটকে থাকে পাসপোর্ট।

      মুছুন
  2. আমি ২৬ ডিসেম্বর ২০২২ এ নওগাঁ RPO তে আবেদন জমা দেওয়ার জন্য যাই। সব ঠিক থাকলেও আমার আবেদনপত্রে আমার ফোন নম্বরের লাস্ট ২ ডিজিট মিসিং। জমা দেয়ার সময় সমস্যার কথা বললাম, উনারা বললেন অপারেটর ঠিক করে দিবে না, ভুল হলে দায় দায়িত্ব আমার নিজেকে নিতে হবে, পরে জমা না নিয়ে অ্যাপ্লিকেশন বাতিল এর আবেদন করতে বললেন। জানিনা এখন কয়দিন লাগবে আবেদন ডিলিট হইতে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন বাতিল হতে ১ দিনের বেশি লাগে না, আবেদন বাতিল হয়েছে কি না সেটা নিজেই চেক করে দেখতে পারেন OID নাম্বার দিয়ে।

      মুছুন
  3. আমি গত ১৬ তারিখে আবেদন করেছি।সব কিছু ঠিক থাকলে ও আমার মহল্লার নামের শেষ ডিজিটটি ভুল হয়ে গেছে এখন কি করবো বুঝতে পারছি না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ যদি ছবি তোলা হয়ে যায় তবে পুলিশ ভেরিফিকেশন এর সময় নেগেটিভ ফিডব্যাক দিতে বলবেন। তার পরে অফিসে গিয়ে সংশোধন করে পূনরায় পুলিশ ভেরিফিকেশন এ পাঠাতে বলবেন।
      ২/ যদি পাসপোর্ট আবেদন অফিসে জমা না দেন তবে আবেদন বাতিল করতে পারেন।

      মুছুন
  4. আমি পাসপোর্ট আবেদন করা শেষে সাবমিট করার আগেই ১৫ মিনিট শেষ হয়ে গেছে এখন আর সাবমিট করতে পারছি না এখন কি করনীয়??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন যদি ইনকমপ্লিট দেখায় তবে ডিলিট করে আবার আবেদন করেন।

      যদি তা করতে না পারেন তবে ফেসবুকে আমাদের সাথে যোগাযোগ করেন। অথবা Email করেন, চেস্টা করব সমস্যার সমাধান করতে।

      মুছুন
  5. আমি ৩ দিন আগে আবেদন কেনছেল করার জন্য দরখাস্ত জমা দিছি কিন্তু এখনো কোনো sms আসেনি কবে আসবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনেক সময় এসএমএস আসে না আপনি নিজেই চেক করে দেখুন ক্যানসেল হয়েছে কিনা।

      মুছুন
  6. আবেদন সাবমিট করেছি, এখনো পেমেন্ট করিনি। এর মধ্যে জানতে পারলাম কোন নামের বানানে ডট থাকলে নাকি আবেদন গ্রহণ করা হয় না। আমার পাসপোর্টে বাবার নামে ডট দিয়ে সাবমিট করে ফেলেছি, এখন কি করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন টি বাতিল করে নতুন এবং নির্ভুল ভাবে আবেদন করাই সঠিক কাজ।
      খুব কম ক্ষেত্রে অফিস এটা সংশোধন করে দেয়।

      মুছুন
  7. আস সালামু আলাইকুম, আশা করি আপনাদের কাছ থেকে আমার প্রশ্নের উত্তর পাবো। আমি গত ২৬ ফেব্রুয়ারি পাসপোর্ট অফিসে ফিঙ্গার এবং চোখের আইরিশ জমা দেই। তারপর বুঝতে পারি যে আমার আবেদনকৃত ফরমে আমার মায়ের নামের শুরুতে MST দেইনি যেটা আমার মায়ের এন আইডি তে আছে। পরে পাসপোর্ট অফিসে একজন পরিচিত লোক থাকায় তার সাথে কথা বললে, তিনি জানান যে এখন সংশোধন করতে হলে পুলিশের ভেরিফিকেশনে নেগেটিভ করে দিয়ে আবার কাগজপত্র জমা দিয়ে এন আইডি অনুযায়ী ঠিক করতে হবে। তার কথামতো ওই কাজটাই করা হয়। এখন আমি স্ট্যাটাস চেক করতে গিয়ে দেখি সেখানে লেখা , sent for rework. এখন এই কথাটার মানে কী? আর আমার পাসপোর্টের কী হবে এখন, পাবো কি পাবো না? দয়া করে উত্তর দিবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু পুলিশ ভেরিফিকেশনে নেগেটিভ দিতে বলেছেন তাই তারা নেগেটিভ দিয়ে ভুল সংশোধনের জন্য পাঠিয়েছে। Sent for Rework অর্থ কোন ভুল আছে তা সংশোধন করতে হবে। আপনি এখন পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। মায়ের নামে যে ভুল আছে সেটা সংশোধন করে পুনঃরাই পুলিশ তদন্তের জন্য পাঠান।
      *** নতুন তদন্তে পজেটিভ ফিডব্যাক দিলে পাসপোর্ট পাবেন।

      মুছুন
  8. সালাম নিবেন,
    এন আইডি ডিজিট ভুল করে আবেদন করলে সেটা ছবি তোলার সময় কি সত্যিই সংশোধন করা যায় নাকি ঝামেলা হয়? দয়া করে নিশ্চিত হয়ে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা নির্ভর করে ঐ অফিসের কর্মীগণের উপর। অনেক আঞ্চলিক পাসপোর্ট অফিসে সংশোধন করে দেয়।

      মুছুন
  9. 18 বছরের নীচে হলে কী, শুধু parents গুয়ে application cancel করতে পারবে

    উত্তরমুছুন
  10. Your e-passport has been printed and is now on the way to the local passport office লেখাটি ২০ তারিখ থেকে দেখাচ্ছে চেন্জ হচ্ছে না কোন সমস্যা..

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অফিস খুলেছে বন্ধের পর। আর ১ /২ দিন দেখুন। স্ট্যাটাস চেঞ্জ না হলে অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  11. Assalamualikum bhaia.
    Amr suto bhai er passport er application cancel er jonn application korla yesterday. But till now Status change hoy nai. Akon amake ki korte hobe.

    (Are jodi 2 din pore oo na hoy)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন বাতিল হতে ১ দিন লাগতে পারে সর্বচ্চ।
      আপনার জন্য পরামর্শ হল আরো ১ দিন অপেক্ষা করেন। যদি আবেদন বাতিল না হয় তবে পুনরায় আরেকটি বাতিলের এপ্লিকেশন লিখে অফিসে জমা দিবেন। এবং ঐ অফিসার কে অনুরোধ করবেন যেন সাথে সাথেই বাতিল করে দেয় আবেদন টি।

      মুছুন
  12. Bhaia পুনরায় application korte ki amar 12 years er bhai kae ki niae jete hobe. And ami tho delivery slip oo dea disi🙂

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যার আবেদন তাকে অফিসে যেতে হবে।

      পাসপোর্টের ডেলিভারি স্লিপ কাকে দিয়েছেন?

      মুছুন
  13. পিতা-মাতার ঠিকানার সাথে আমার নিজের ঠিকানা মিল নেই
    তবে সব কাগজপত্র সঠিক
    চেয়ারম্যান সার্টিফিকেটও আছে।
    এ নিয়ে কোনো ঝামেলা হবে ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার সময়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার NID অনুযায়ী স্থায়ী ঠিকানা তে পাসপোর্ট করেন কোন সমস্যা হবে না।

      মুছুন
  14. ভাইয়া,পাসপোর্ট এ ওর্যাড নং দি নাই,এটাতে কি প্রব্লেম হবে?

    উত্তরমুছুন
  15. আসসালামু আলাইকুম,
    আমি ই passport করেছিলাম ৬ মাস আজকে হলো। আমি বিভিন্ন কারনে জমা দিতে পারিনি। আজকে গেলাম ওনারা বলল নামের শেষ এ ডট আছে তাই নতুন করে application করতে। আমার প্রশ্ন হলো নতুন করে করলে কি আবার টাকা দিতে হবে? অনলাইনে নতুন করে করা যাবে? আমার ত এমনিতেই ৬ মাস হয়ে যাবে, সেক্ষেত্রে বাতিলের application করতে হবে? নাকি এমনিতে বাতিলের জন্য অপেক্ষা করবো, তাতে কি আবার টাকা দিতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে আবেদন করার চেষ্টা করেন, যদি দেখেন NID নাম্বার দিলে দেখাচ্ছে আগেই আবেদন করা আছে এমন ক্ষেত্রে পূর্বের আবেদন বাতিল করে নতুন আবেদন করতে হবে। আর যদি আবেদন করতে দেয় তাহলে আবেদন করে আগের পেমেন্ট স্লিপ নিয়েই পাসপোর্ট অফিসে যাবেন।
      নতুন করে টাকা জমা দেওয়া লাগবে না।

      মুছুন
  16. আমার পাসপোট দালালকে করতে দিছিলাম কিন্তু আমাকে সে পাসপোট দিচ্ছেনা। আমার কাছে আমার কাছে আবেদন স্লিপটা নাই,কিভাবে জানতে পারি আমার পাসপোট কথায় আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার NID নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন।

      মুছুন
  17. আমার ফিঙ্গার প্রিন্ট এবং সকল কিছু হয়ে পুলিশ ভেরিফিকেশন এ আছে এখন বুজতে পারলাম কিছু একটা ভুল হয়েছে তাহলে কি আমি আমার ডেলিভারি যে স্লিপ আছে ওটা দিয়ে কি আবেদন বাতিল করে নতুন করে আবার সকল কাগজ দিয়ে আবেদন করে নতুন ভাবে ফিঙ্গার দিতে পারব কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা করলে আগের জমা দেওয়া টাকা লস হয়ে যাবে। আবার আপনাকে নতুন করে টাকা জমা দিতে হবে।

      আপনার ডেলিভারি স্লিপ এর একটা ছবি পাঠান আমাদের ফেসবুকে। আমরা দেখে জানিয়ে দিচ্ছি, কি করতে হবে।

      মুছুন
  18. আসসালামু আলাইকুম!
    আমি গত "১ সেপ্টেম্বর ২০২২ ইং" অনলাইনে ই- পাসপোর্ট এর আবেদন করি কিন্তু আমার করা আবেদন এ কিছু ভুল থাকায় আমি আবেদন টি ডিলিট করার জন্য, পাসপোর্ট অফিসে একটি কম্পিউটার টাইপ করা লিখিত আবেদন দেই,
    তখন তারা বলেন আগামী ২/৩ দিনের মধে আমার এপ্লিকেশন টি ডিলিট হয়ে যাবে।
    কিন্ত আবেদন টি জমা দেওয়ার এক মাস পরেও ডিলিট হয়নি
    তাই আমি পুনরায় আরেকটি লিখিত আবেদন দেই
    তখন তারা বলে আমার এপ্লিকেশন টি ডিলিট হবে না
    তাই আমাকে ৬ মাস অপেক্ষা করতে বলেন
    তাদের কথা অনুযায়ী আমি ৬ মাস অপেক্ষা করি
    কিন্তু এখনো আমার এপ্লিকেশনটি ডিলিট হয় নি

    আমার Registration Expired Date 1 April 2023

    আসা করি অতি দ্রুত আমাকে সহজ সমাধান দিবেন

    অগ্রিম ধন্যবাদ!!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এতো দিন এমন অবস্থায় থাকার কথা না। এমন সমস্যা আগে কারো হয়নি এবং আমি শুনি। আপনি ই পাসপোর্ট কল সেন্টারে ফোন দিয়ে সমস্যার কথা বলেন। আশাকরি তারা আপনার সমস্যার সমাধান দেবে। ই পাসপোর্ট হেল্পলাইন বা কল সেন্টার সম্পর্কে আমাদের ওয়েবসাইট একটা আর্টিকেল আছে। সেখানে নাম্বার পাবেন। নাম্বার টি ১৬৪৪৫

      মুছুন
  19. আমি আমার এক বড় এক ভাইয়ের পাসপোর্ট করতে গিয়ে তার নাম্বারের যায়গায় আমার নাম্বার দিয়েছি। এখন আবেদনটি বাতিল করতে কি তাকে যেতে হবে নাকি আমি গেলেই হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি গেলেই হবে। তবে সিগনেচার ভাইয়ের হতে হবে। তবে অফিস কে জানাবেন না যে আপনি অন্য লোক।

      মুছুন
  20. mrp পাসপোর্ট নিয়ে যেতে ভুলে গেছি।সেই আবেদন বাতিল করার এসএমএস পাসপোর্ট অফিস থেকে দেয় নাই। দুই দিন হয়ে গেছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে চেক করে দেখুন আবেদন বাতিল হয়েছে কি না।
      বাতিল না হলে আবার বাতিলের আবেদন করেন।

      মুছুন
  21. আমি আমার নিকটস্থ কম্পিউটারের দোকান থেকে এপ্লিকেশন করেছি ওরা আমাকে QR কোড ছাড়া এপ্লিকেশনটি প্রিন্ট করে দেয় যেটা পরর্বতীতে পাসপোর্ট অফিসে জমা দিতে গেলে উনারা QR কোড সহ পেজ না দিলে জমা নিবেনা বলে ফেরত দেয়।এরপর ঐ দোকানদারের কাছে গেলে উনি উনার লগইন পাসওয়ার্ড ও ইমেইলের পাসওয়ার্ড ভুলে গেছেন বলে QR সহ পেজটি দিতে অপারগতা জানায়।এমতাবস্থায় কিভাবে আমি এটা জমা দিতে পারি/QR কোড সহ পেজটি ডাউনলোড করতে পারি।আশা করি একটা সলিউশন পাবো এখান থেকে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Email কি আপনার ফোন নাম্বার দিয়ে খুলেছিলো?
      যদি উত্তর হ্যাঁ হয় তবে আমি হেল্প করতে পারবো। ফেসবুক পেজে যোগাযোগ করতে পারবেন।

      মুছুন
  22. আগামী 10/04/23 থেকে আমারইপাসপোর্ট স্ট্যাটাস passport shipped দেখাচ্ছে তাহলে কবে পাব

    উত্তরমুছুন
  23. School Certificate তথ্য ব্যাতীত ২০০৪ সালে পাসপোর্ট করেছিলাম। সেই অনুযায়ী ই-পাসপোর্টও করেছি ২০ সালে। যার সার্টিফিকেটের সাথে পাসপোর্টের বয়সের ব্যবধান ৮ বছরের।
    এখন কি NID ও School certificate অনুযায়ী কি ঐ ৮ বছর বয়স ব্যাতিক্রম সংশোধন করতে পারবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ সম্ভব। তবে এ ক্ষেত্রে NID, সার্টিফিকেট এ বয়স একই থাকা লাগবে।

      মুছুন
  24. sir ami passport From joma diye asci ajk 12 din akono police verification aseni online a chek korle pending for sb/dsb police verification dekacce akn ki kora jai.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডেলিভারি স্লিপে দেওয়া আপনার ফোন নাম্বার চেক করেন, নাম্বার সঠিক আছে তো? অনেক সময় নাম্বার ভুল হয় তাই পুলিশ ফোন দিতে পারে না। সব সঠিক থাকলে আপনি যে থানার বাসিন্দা সেই থানায় গিয়ে পুলিশের গোয়ান্দা শাখার সাথে কথা বলেন।

      মুছুন
  25. ভাইয়া আমি প্রথমবার আবেদনের সময় প্লেস অফ বার্থ ভুল দেই।সেজন্য নতুন করে আবেদন করে জমা দেয়ার সময় এন আইডি নাম্বারের আগে ৩টা শূন্য এড হওয়ায় তারা আমার দ্বিতীয় আবেদনটি বাদ করে দেয়।প্রথম আবেদন টি এখনো সাবমিটেট দেখাছছে।এখন কি আমি নতুন আরেকটি আবেদন করে জমা দিব? আমার করণীয় কী?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথম আবেদন টি বাতিল করেন তার পরে নতুন করে আবেদন করেন।

      মুছুন
  26. বাচ্চার ক্ষেত্রে পেশা কি দিতে হবে? Others দিয়েছি বলে রিজেক্ট করে দিয়েছে আর বলেছে Dependent দিতে। কিন্তু Dependent এ দুইটা অপশন। আসলে কি দিব? ওরা ক্লিয়ার করে কিছু বলেওনা।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্কুলে যায় না এমন বাচ্চার ক্ষেত্রে OTHER দিলেই হয়। স্কুলে গেলে STUDENT দিবেন।
      আসলে কিছু কিছু পাসপোর্ট অফিস এটা নিয়ে ঝামেলা করে, আপনার উচিৎ হবে তারা কোন টা দিতে বলছে সেটা জেনে তার পরে দেওয়া। তবে আপনি চাইলে "DEPENDENT ON DIPLOMAT" দিতে পারেন

      মুছুন
  27. আমার সালাম রহিল। আমি MRP পাসপোর্ট নবায়নের জন্য ই পাসপোর্ট এর আবেদন করি। কিন্তু নূতন পাসপোর্ট আবেদনে পূর্বের থানার নাম না দিয়ে নূতন স্বীকৃত থানার নাম দিয়েছি। আমার বাড়ির হোল্ডিং নং নূতন টি দিয়েছি। আমার আইডি কার্ডে হোল্ডিং নং ভূল আছে। ফলে পুলিশ ভেরিফিকেশন নেগেটিভ দেন। আমি আবার পুরনো হোল্ডিং নং দিয়ে সংশোধন ও পুনঃ তদন্তের আবেদন করি। কিন্তু পুরনো হোল্ডিং নং পুরাতন পাসপোর্ট এআছে। সপক্ষে ডকুমেন্টস দিতে চাই লে সংশ্লিষ্ট ব্যক্তি বলেন লাগবে না। বর্তমানে এনরোলমেন্ট হয়েে pending backend verification মেসেজ আসছে। আজ ২দিন।আমার কি করনীয় জানালে উপকৃত হব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Pending backend verification এ থাকলে অপেক্ষা করতে হবে। ব্যাকেন্ড ২ সপ্তাহের বেশী সময় ধরে থাকলে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে। আপাতত ১ সপ্তাহ অপেক্ষা করে দেখুন, আশা করি ব্যাকেন্ড ছেড়ে দিবে।

      মুছুন
  28. আমি আমার ই-পাসপোর্ট আবেদন করেছি, এবং ফ্রিঙ্গার, ছবি সহ উঠানো হয়ে গেছে। বাসায় এসে দেখি আগের পার্সপোটের সাথে মা-বাবার নামের মিল নাই। পাসপোর্ট এখন Pending Backend Verification আছে।
    এটি কি কোনোভাবে আমি ক্যানসেল করতে পারব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অপেক্ষা করেন। ব্যাকেন্ডে ভেরিফিকেশন শেষ হলে যদি Sent for rework আসে তবে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন। আর যদি প্রিন্ট এ চলে যায় তবে কিছু করার থাকবে না।

      ক্যান্সেল এবং বিস্তারিত জানতে আপনার পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন।

      মুছুন
  29. আমি গত ১৮ এপ্রিল MRP পাসপোর্ট থেকে ই পাসপোর্ট Renew করতে দিয়েছিলাম , পাসপোর্ট ডেলিভারি ডেট ১৫ ই মে দিয়েছিল । আজ ৭ই মে অথচ আমার পাসপোর্ট অনলাইন চেক করলে Pending Backend Verification দেখাচ্ছে।
    আমার এখন কি করনীয়...?
    আমি কি যথাসময়ে পাসপোর্ট পাব...????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট পাবেন। ব্যাকেন্ডে ভেরিফিকেশন শেষ হলে পাসপোর্ট প্রিন্টে যাবে।

      যদি sent for rework এ আসে তবে অবশ্যই পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে।

      মুছুন
    2. পাসপোর্ট পাবেন। ব্যাকেন্ডে ভেরিফিকেশন শেষ হলে পাসপোর্ট প্রিন্টে যাবে।

      যদি sent for rework এ আসে তবে অবশ্যই পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে।

      মুছুন
  30. আগের আবেদন বাতিল না করে নতুন অ্যাকাউন্ট থেকে নতুন আরেকটা আবেদন করা যাবে কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না, আগের আবেদন বাতিল না করে নতুন আরেকটি একাউন্ট খুলে একই NID নাম্বার দিয়ে ২য় কোন আবেদন করা যায় না।

      মুছুন
  31. Ami amr email id Diye login korte parsi na sudu loading dekhay .Akhon ki koronio

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন একটি ব্রাউজার খুলে তাতে ই পাসপোর্ট ওয়েবসাইট এ লগইন করেন। আশাকরি কাজ হবে। তার পরেও সমস্যা মনে হলে আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ দেন, সমস্যার সমাধান করে দেব।

      মুছুন
  32. আমি ই পাসপোর্ট ফর্ম ফিলাপ করে সাবমিট বাটনে ক্লিক করার পরেও সাবমিট হয় নাই (লেখা ছিলো ইনকমপ্লিট এবং নট শিডিউলড)। কিন্তু আমার OID Number সহ পেজটা এসে গেছে। পরে আমি ভুল ক্রমে এপ্লিকেশন ফর্মটা ডিলেট করে দেই।

    এখন OID নাম্বার দিয়ে সার্চ দিলে শো করে you have not yet completed e passport application Process, to finish and submit application login your id.

    আমি তো ভাই এপ্লিকেশনটা ডিলেট করে দিছি। আমি কি আবার নতুন করে এপ্লাই করবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ নতুন করে আবেদন করেন।

      মুছুন
    2. ভাই যেহেতু আমার এপ্লিকেশন ফর্মটি আমি ডিলেট করে ফেলেছি কিন্তু OID number টি তো রয়ে গেছে। এখন নতুন করে এপ্লিকেশন করলে আমার কি আগের OID এর আন্ডারে হবে।

      মুছুন
    3. আবেদন ডিলিট করলে OID নাম্বার থাকার কথা না। প্রতিটি আবেদন এর সময় নতুন নতুন OID নাম্বার তৈরি হয়।

      মুছুন
    4. ভাই আবেদন ডিলেট করার পরেও OID number ডিলেট হয়নি। আমি নাম্বার দিয়ে সার্চ দিলে You have not yet completed e-Passport application process. To finish and submit your application, Please login in to your account. এখনো এইটা আসে। আর লগিন করলেও তো আমার ফাইলটা নেই যেটা আমি ভুলক্রমে ডিলেট করে দিছি।

      এখন ভাই আমি কি নতুন করে আবার Apply for a new passport এ গিয়ে এপ্লাই করবো। না পাসপোর্ট অফিসে গিয়ে আমার OID number টা ডিলেট করতে হবে। ইউটিউব বা নানারকম ব্লগে সার্চ দিয়ে এই সংক্রান্ত কোন ইনফো পেলাম না।

      মুছুন
    5. একই একাউন্ট থেকে নতুন ভাবে আবার এপ্লাই করেন। যদি আবেদন না করা যায় তবে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন। আর আবেদন করা গেলে তো ভাল।

      মুছুন
  33. pc diye apnar ei page open hocche na

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা জানা ছিলো না। বলার জন্য ধন্যবাদ। আমি সমাধান করার চেস্টা করছি।

      মুছুন
  34. আমি পাসপোট ফরম পুরন করে রেকে দিয়েছি সাবমিট হয়ে গেছে এখন আমি ODI নাম্বার টা পাবো কি ভাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডান পাশে "সাবমিট" লেখা দেখাচ্ছে? যদি ইন কমপ্লিট দেখায় তার মানে আবেদন সাবমিট হয়নি। অনুগ্রহ করে একটা স্ক্রিনশর্ট সহ আমাদের ফেসবুকে ম্যাসেজ দেন। ছবি দেখে নিশ্চিত হয়ে আপনার সমস্যার সমাধান দিতে চেষ্টা করবো

      মুছুন
  35. আপনাদের ফেজবুক পেজ খুজে পারছি না কি নামে আছে আর প্রোফালে কেমন ফটো আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমাদের ওয়েবসাইটের ডান পাশে নিচে এবং উপরে ডান পাশে ফেসবুক পেজ দেওয়া আছে।

      মুছুন
  36. আমার ই পাসপোর্ট আবেদন ekpay এর মাধ্যমে করি। কিছু ভুল থাকায় আমি আগের আবেদন বাতিল করে নতুন করে আবেদন করতে চাচ্ছি। এখন কি আমি আগের পেমেন্ট এর মাধ্যমে আবেদন করতে পারব নাকি নতুন করে আবার আবেদন করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ekpay এর মাধ্যমে পেমেন্ট করা আবেদন বাতিল করলে পাসপোর্ট ফি এর জন্য জমা দেওয়া টাকা বাতিল হয়ে যাবে। অনুগ্রহ করে পাসপোর্ট অফিসে গিয়ে কথা বলে তার পরে আবেদন বাতিলের সিদ্ধান্ত নিবেন। ভুল থাকলে অনেক সময় অফিসের কম্পিউটার অপারেটর সংশোধন করে দেয়।

      মুছুন
  37. I applied for 5 years validity. But now parents are telling me to apply for 10 years validity for all of us 4 members of the family. I already submitted the application including appointment date. I haven't paid for passport fees yet. How can I reapply for 10 years validity again? Is it possible that i change one digit from my nid and reapply for 10 years and then ask the officer to change and correct that one digit?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু পেমেন্ট করেন নি সেহেতু আপনার উচিৎ হবে সকল আবেদন পাসপোর্ট অফিসে আবেদন করে বাতিল করা। সকল আবেদন বাতিল হলে পূনরায় ১০ বছর মেয়েদী পাসপোর্ট আবেদন করতে পারবেন। বাতিল না করে অন্য পথ অবলম্বন করা উচিৎ হবে না। যেহেতু ৪ টা আবেদন আপনার।

      মুছুন
  38. আমার ই-পাসপোর্টের ছবি তোলার তারিখ ছিলো ২৩ মে কিন্তু ব্যস্ততার জন্য তখন ছুটি নিতে না পেরে আর যাওয়া হয়নি। আমি এখন যেতে চাচ্ছি। এখন কি গেলেই ফর্ম জমা দিয়ে ছবি তুলতে পারবো নাকি সম্ভব হবে না?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ আপনি এখন গেলে ছবি তুলতে পারবেন। এবং আবেদনটি জমা দিতে কোন প্রকার সমস্যা নেই।

      মুছুন
  39. NID কার্ডে নাম MD. JAHURULHAQUE আছে। এভাবেই এপ্লিকেশন করেছি , পরে বন্ধু বললো যে নামে ডট থাকলে আবার নতুন করে আবেদন করতে হবে। এবং স্ত্রীর পেশা ভুল হয়েছে, এটা সমাধান করা যাবে ? বা এভাবেই থাকলে কি স্বামী স্ত্রী একসাথে কোথাও যেতে গেলে ভিসা জটিলতা হতে পারে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন টা বাতিল করে নতুন করে আবেদন করেন। স্ত্রীর পেশা নিয়ে কোন সমস্যা হবে না বা দেশের বাইরে যেতে কোন সমস্যা নেই।

      মুছুন
  40. Passport ar fee joma dawar por ki application cancel kra jbe r jodi jy thle ki fee return hbe ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি পাসপোর্ট ফি অনলাইনে করেন অর্থাৎ epassport.gov.bd সাইট থেকে করেন তবে আবেদন বাতিল করবেন না।
      আর যদি ব্যাংকে গিয়ে পাসপোর্ট ফি প্রদান করেন সেটা অফলাইন ফি বলা হয় , আবেদন বাতিল করলে অফলাইন ফি তে কোন সমস্যা নেই। পূনরায় আবেদন করে ঐ আবেদন জমা দেওয়া যাবে অফলাইন ফি প্রদানের স্লিপ দিয়ে।

      বিঃদ্রঃ একবার পাসপোর্ট ফি জমা দেওয়া হয়ে গেলে ঐ টাকা আর ফেরত পাওয়া যায় না।

      মুছুন
  41. নামের প্রথম অংশ ও শেষ অংশের মধ্যে প্রথম অংশ পুরন করতে খেয়াল ছিলো না। শেষ অংশে (surname) এ সম্পুর্ন নামটা দেয়া হয়েছে। এখন এটা তে কি সমস্যা হবে?
    এবং করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সমস্যা হবে। আবেদন টি বাতিল করে নতুন এবং নির্ভুল ভাবে আবেদন করেন।

      মুছুন
  42. আমার পাসপোর্ট রিনিউ করতে হবে, কিন্তু পূর্বে আমার পরাতন দুটো পাসপোর্ট আছে যার মধ্যে মায়ের নাম বেগম লেখা আছে যা আমার জাতীয় পরিচয়পত্রেও মায়ের নামের শেষে বেগম করা আছে কিন্তু এখন আমার মায়ের জাতীয় পরিচয় পত্রে খাতুন করা হয়েছে! তাহলে কি আমার পূবের পাসপোর্টটি রিনিউ করতে কি করতে হবে!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার NID তে মায়ের নাম যা আছে সেই ভাবেই ই পাসপোর্ট রিনিউ করার সময় আবেদনে দিবেন। মায়ের ID তে কি আছে সেটা আপনার পাসপোর্ট করার সময় অনুসরণ করা লাগবে না।

      মুছুন
  43. আসসালামু আলাইকুম ভাই, আমার সমস্যা টা হলো, আমি পাসপোর্টের জন্য আবেদন করেছি এবং করার সময় আমার আবেদন ফর্মে কোন সিডিউল এর অপসোন আসছিল না আমি ওইভাবে আবেদনটি করেছি পরে আমি মনে করলাম যে হয়তো আমার কোন ভুল হইছে তাই সিডিউল দেয় নাই তাই আমি আমার যে আবেদনটি ছিল সেখানে একটা ডিলিট অপসোন ছিল ওখানে ক্লিক করে আমি ডিলিট করেছি এবং নতুন করে আবেদন করার চেষ্টা করিস তবে হচ্ছে না তার মানে কি আমার আবেদনটি ডিলিট হইছে নাকি আমি এইটা দিয়েই পাসপোর্ট করতে পারবো, এখন আমাকে কি করতে হবে একটু জানাইকে ভালো হতো..

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সব অফিসে শিডিউল লাগে না। ব্যাস্ত অফিস গুলতেই শুধুমাত্র শিডিউল নিতে হয়। যদি আবেদন ডিলিট করে দেন তবে নতুন আবেদন করা যাবে। টেকনিক্যাল সমস্যার কারনে অনেক সময় নতুন আবেদন করা যায় না। তবে এটা খুব রেয়ার।

      বিস্তারিত জানিয়ে আমাদের ফেসবুক পেজ এ ম্যাসেজ করেন। সমাধান দেওয়ার চেস্টা করা হবে।

      মুছুন
  44. Ami e passport er jonno apply kori amr fiance r id diye. (as ekta id diye maximum 6 ta passport er application kora jay). Kintu form download er por dekhi amr personal information a shob thik thakleo amr phone number r mail er jaygay amr fiance er phone number r mail deya. sekhetre ami ki passport cancellation er jonno apply korbo?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ, বাতিলের আবেদন করেন। আবেদন বাতিল হলে নিজের নামে একটি E-mail খুলে এবং নিজের নাম্বার দিয়ে আবেদন করবেন।

      মুছুন
  45. আমার মা-এর পাসপোর্ট এ বর্তমান ঠিকানায় থানাঃ পতেঙ্গা দিয়ে ফেলেছে। পতেঙ্গা থানার পাসপোর্ট অফিস MONSURABAD . কিন্তু সঠিক থানা হল EPZ . EPZ থানার পাসপোর্ট অফিস হল CHANDGAON . মা-এর সকল কাজ শেষ। পুলিশ VERIFICATION আসলে এখন এটাই ঝামেলা হয়ে গেছে। এখন কী করবো???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ নেগেটিভ ফিডব্যাক দিলে পাসপোর্ট স্ট্যাটাস Sent for Rework লেখা দেখাবে, তখন পাসপোর্ট অফিসে গিয়ে একটা দরখস্ত দিয়ে ভুল সংশোধন করে আসবেন। তার পরে আবার পুলিশ ভেরিফিকেশন যাবে তখন সব ঠিক হয়ে যাবে। ( যদি পুলিশ নেগেটিভ দেয় তবে উপরের নিয়ম অনুসরণ করবেন। আর যদি পজেটিভ ফিডব্যাক দেয় তবে এ সব করা লাগবে না, পাসপোর্ট স্ট্যাটাস "ফাইনাল এপ্রুভাল অথবা প্রিন্ট দেখাবে")

      মুছুন
  46. ami application korar somoy vul bosoto thana PATENGA diye felsi. kintu jante parlam amr thana hobe EPZ. ami application joma disi MONSURABAD passport office e. kintu sothik thana(EPZ) hisebe amr joma deyar kotha cilo CHANDGAON passport office e. Ekhon amr ki kora uchit??????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার উচিৎ হবে আগের ভুল আবেদন বাতিল করে সঠিকভাবে আবেদন করে সঠিক পাসপোর্ট অফিসে জমা দেওয়া। ( বর্তমান আবেদন যে অফিসে করা সেই অফিসে গিয়ে বাতিল করতে হবে)

      মুছুন
  47. আমার আগের পাসপোর্ট এ বৈবাহিক অবস্থা সিংগেল ছিল। গত ২১ আগস্ট নতুন ই পাসপোর্ট এর জন্য অনলাইন এপ্লিকেশন সাবমিট করি আমার ওয়াইফের নাম এড করে কিন্তু টাকা জমা দেই নাই। কিন্তু সমস্যা হলো Reason এ Data change না লিখে Conversion to e-passport select করেছি। এতে কি কোন সমস্যা হবে?

    উত্তরমুছুন
  48. আসসালামু আলাইকুম। আমি পাসপোর্ট এর আবেদন করার পর ছবি ও ফিঙ্গার দিয়ে আসি। আমার নামে মামলা থাকায় পুলিশ ক্লিয়ারেন্সে নেগেটিব রিপোর্ট দেয় এবং ষ্টেটাস sent for rework দেখাচ্ছে। এমতাবস্থায় কি আমি আমার আবেদনটি delete করতে পারব আবেদন করার মাধ্যমে, অথবা ৬ মাস পর কি আপনা আপনি delete হয়ে যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই ধরনের আবেদন ডিলিট হয় না বা অফিসও বাতিল করে না। মামলা শেষ হল খারিজের ডকুমেন্টস নিয়ে আবেদন করলে আবার পুলিশ ভেরিফিকেশনের মাধ্যমে পাসপোর্ট দেবে সরকার।

      মুছুন
  49. এপ্লিকেশন এর মেয়াদ শেষ হলে কি আবার ডিলিট করতে হয়। নাকি অটোমেটিক ডিলিট হয়ে যায়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডিলিট না করলেও কোন সমস্যা নেই। আবার আবেদন করা যাবে। অটোমেটিক ডিলিট হয় না।

      মুছুন
  50. উত্তরগুলি
    1. না, কেন বাতিল করতে চান MRP পাসপোর্ট তা বিস্তারিত ভাবে লিখে আবেদনের সাথে জমা দিবেন।

      মুছুন
  51. Amar passport sms ase nai ami ki
    amar passport ki pabo

    উত্তরমুছুন
  52. পাসপোর্ট আবেদনে যে ফোন ও ইমেইল দেয়া হয়েছিল, সেটা কি পরিবর্তন করা যাবে ফিঙ্গারপ্রিন্ট দেয়ার সময়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফোন নাম্বার পরিবর্তন করা যাবে। Email সম্ভবত পরিবর্তন করা যাবে না।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন