পাসপোর্ট এ নাম সংশোধন। Passport Correction Surname Given name

পাসপোর্ট এ নাম সংশোধন। Passport Correction Surname Given name

পাসপোর্ট এ নাম সংশোধন একটি সহজ কাজ হলেও আমরা নিজের কাজ নিজে করি না এর ফলে দরবেশ বাবা’র কাছে যেতে হয় এবং Passport Correction এর জন্য অনেক টাকা ঘুষ দিতে হয়। আজ Passport Name Correction অর্থাৎ পাসপোর্ট এর Surname, Given Name এর ভুল সংশোধন নিয়ে কথা বলব।
passport correction পাসপোর্ট নাম সংশোধন
চিত্রঃ পাসপোর্ট ভুল সংশোধন পদ্ধতি

পাসপোর্টে নামের বানান ভুল কেন হয় ?

দুই কারনে পাসপোর্ট এ নামের বানান ভুল হয়ে থাকে। ১ পাসপোর্ট অফিস অপারেটরের টাইপিং মিস্টেক (MRP পাসপোর্ট এর সময়) , ২ পাসপোর্ট আবেদন করার সময় সঠিক ভাবে নামের বানান না লেখা । আগের MRP Passport এ প্রচুর তথ্য ভুল হয়েছে যার জন্য আজ মানুষ এম আর পি পাসপোর্ট সংশোধন এবং ই পাসপোর্ট আবেদন করতে গিয়ে ভোগান্তিতে পরেছে। 

পাসপোর্টে নামের বানান ভুলঃ ( উদাহরণ ১ )

পাসপোর্ট এ নামের বানান ভুল হওয়ার কিছু উদাহরণ দিলে বুঝতে সহজ হবে। বাংলাদেশের নামের বানানে সব চেয়ে বেশী যে ভুল টি হয় তা হল Md এবং Mohammad 

passport name problem
উপরের ছবিতে দেখুন MD এর পাশে একটি ডট আছে এটা পাসপোর্ট এ ভুল হিসাবে ধরা হবে। তাছাড়া যখন MRP Passport করেছে তখন জন্মনিবন্ধন দিয়ে করেছে কিন্ত বর্তমানে ই পাসপোর্ট আবেদন করতে গিয়ে NID এর সাথে পূর্বের পাসপোর্ট এর নামের বানানের পার্থক্য হয়ে গেছে। 

পাসপোর্টে নামের বানান ভুলঃ ( উদাহরণ 2 )

passport name change
চিত্রঃ পাসপোর্ট এবং NID তে থাকা ভুল

এই লোক টি জন্মনিবন্ধন দিয়ে এম আর পি পাসপোর্ট করেছিলেন। বর্তমানে ই পাসপোর্ট করতে গিয়ে সমস্যায় পরেছে। বাংলাদেশ সরকার বিশ্বমানের ই পাসপোর্ট করতে গিয়ে সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করছে আর তাতেই পূর্বের পাসপোর্টে যে ভুল ছিল সেটা নতুন ই পাসপোর্ট করতে গিয়ে ধরা পরছে। তাছাড়া পাসপোর্ট এ ভুল সংশোধন করার সুযোগ দিয়েছে ফলে MRP Passport রি ইস্যু করতে গিয়ে সবাই পাসপোর্ট সংশোধন করে নিচ্ছে।


পাসপোর্টে নামের বানান সংশোধন করা যাবে কি ?

হ্যাঁ, বাংলাদেশ সরকার ২৮ এপ্রিল ২০২১ তারিখে জাতীয় পরিচয় পত্র অনুসারে MRP এবং ই পাসপোর্টে নিজের নাম, পিতা, মাতা, বয়স, জন্মস্থান, ঠিকানা পরিবর্তন করা যাবে এমন একটি প্রজ্ঞাপন জারি করে।


পাসপোর্ট এর ভুল সংশোধন করব কিভাবে ?

পাসপোর্টে নামের বানান সংশোধন করা যায় দুই পদ্ধতিতে। ১ কোট এভিডেফিট এর মাধ্যমে পাসপোর্ট সংশোধন, ২ পাসপোর্ট সংশোধন  না করে জাতীয় পারিচয় পত্র NID সংশোধন করা।

এই দুই পদ্ধতির একটি আপনাকে বেছে নিতে হবে যে পদ্ধতি আপনার জন্য সহজ হবে । যদি NID এবং সার্টিফিকেট নির্ভুল থাকে তবে পাসপোর্ট সংশোধন করুন। আর যদি পাসপোর্ট এবং সার্টিফিকেট সঠিক থাকে তবে NID সংশোধন করা সঠিক হবে।

ধরে নিচ্ছি আমাদের পাসপোর্ট এ নামের বানান ভুল আছে, সেই ভুল সংশোধন কি ভাবে করব সেটা নিয়ে নিচে ধাপে ধাপে আলোচনা করা হল।


পাসপোর্ট সংশোধন করতে কি কি লাগে?

নিচের দেওয়া ডকুমেন্ট গুলো পাসপোর্ট সংশোধন করতে কি কি লাগে। আঞ্চলিক পাসপোর্ট অফিস ভেদে কাগজ পত্রের কিছু পার্থক্য হতে পারে। কোন অফিস একটি ডকুমেন্টস চেয়েছে তো অন্য অফিস সেটি না চেয়ে অন্য ডকুমেন্ট চাইতে পারে। তাছাড়া ভুলের ধরন অনুসারে ডকুমেন্টস এর ভিন্নতা দেখা দিতে পারে। 

💢 ১- জাতীয় পরিচয় পত্রঃ নির্ভুল জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হবে ই পাসপোর্ট পেতে। ই পাসপোর্ট NID কার্ড অনুসারে-ই প্রদান করে। (যদি NID তে ভুল থাকে তবে সেটি সংশোধন করে নিবেন।)

💢 ২- জন্মনিবন্ধনঃ ডিজিটাল জন্মনিবন্ধন , যেখানে আপনার নামের বানান সঠিক ভাবে ইংরেজিতে দেওয়া আছে।

💢 ৩- এফিডেফিটঃ প্রথম শ্রেনীর ম্যাজিস্ট্রেট এর মাধ্যমে পাসপোর্টে আপনার নামের বানান কি ভুল আছে তা উল্লেখ করে এফিডেফিট করে নিবেন। এভিডেফিট করতে একজন উকিল এর মাধ্যমে আবেদন করতে হয়। ১০০ টাকা মূলের ৩ টি স্ট্যাম্পে আবেদন করবেন। এফিডেফিট করতে খরচ হবে ১৫০০ থেকে ২০০০ টাকা (সম্ভাব্য)।

💢 ৪-অঙ্গীকারনামাঃ নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা লিখে নিবেন। ১০০ টাকার ১ টি স্ট্যাম্প হলেই হবে। ( এভিডেফিট এর সাথেই অঙ্গীকারনামা লিখে নেওয়া যায় আলদা স্ট্যাম্পে)

💢 ৫- অনলাইন ই পাসপোর্ট আবেদন / MRP আবেদনঃ যদি MRP to E-Passport করতে চান তবে অনলাইনে ই পাসপোর্ট আবেদন ফরম টি পূরণ করবেন, আর যদি MRP to MRP রি ইস্যু করতে চান তবে অফলাইন / অনলাইন এম আর পি পাসপোর্ট আবেদন ফরম টি পূরণ করে প্রিন্ট করে নিবেন। 

পাসপোর্ট আবেদন ফরম পূরনের সময় বর্তমানে যে ভাবে পাসপোর্ট চান সেই তথ্য দিয়ে পূরণ করবেন, পূর্বে MRP তে নামের বানান ভুল আছে তা দিবেন না, NID অনুসারে বা যে ভাবে আপনি নামের বানান চান সেই ভাবেই ফরম পূরণ করবেন

💢 ৬- রি ইস্যু ফরমঃ passport correction form বা পাসপোর্ট রি ইস্যু ফরম পূরণ পদ্ধতি নিচে ছবিতে দেখানো হল। Name Correction Form ফরম টি পাসপোর্টে যে কোন ধরনের ভুলের জন্য এবং পাসপোর্ট রি ইস্যু করার জন্য ব্যাবহার হয়।

passport correction form
চিত্রঃ রি ইস্যু ফরম পূরনের পদ্ধতি


উপরে ৬ নাম্বার অপশনে পাসপোর্ট রি ইস্যু ফরম বা passport correction form দেওয়া আছে, ওখান থেকে ডাউনলোড করে নিজ হাতে লিখে নিতে পারেন অথবা আবেদনকারীর নাম বাংলায় লেখা বাদে সব কিছু অনলাইনে পূরণ করে নিয়ে ডাউনলোড করে নিবেন। পাসপোর্ট রি ইস্যু ফরম টি ইংরেজী বড় হাতের অক্ষর দিয়ে পূরণ করবেন।

⇒ ১্নং আঞ্চলিক পাসপোর্ট অফিস/মিশনঃ এই অপশনে আপনি যে পাসপোর্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট রি ইস্যু করতে চাচ্ছেন তার নাম লিখবেন ( যেমনঃ Jessore, Khulna, Magura … )

⇒ ২নং পাসপোর্ট বিতরণ প্রকৃতি এর যে কোন ১ টি অপশনে টিক দিবেন। পাসপোর্ট পেতে আপনি যে ভাবে  পাসপোর্ট ফি জমা দিয়েছেন সেটা তে টিক দিবেন।

⇒ ৩নং আপনার NID কার্ড অনুসারে বাংলা নাম লিখুন এবং ইংরেজী নাম লিখুন বড় হাতের অক্ষরে। এ ফরম টি অনলাইনেও পূরণ করে দিতে পারেন, তবে অনলাইনে থাকা অবস্থায় বাংলা লেখা যাবে না, ঐ PDF টা এমন ভাবেই তৈরি করা। সে ক্ষেত্রে প্রিন্ট করার পরে বাংলা নাম লিখে নিবেন। তাতে কোন সমস্যা হবে না। আপনি চাইলে ডাউনলোড করার পর সব কিছু হাতে লিখেও দিতে পারেন।

⇒ ৪নং পাসপোর্ট ফি প্রদান তথ্য। পাসপোর্ট ফি এবং পাসপোর্ট রি ইস্যু ফি একই, রি ইস্যু নামে আলাদা কোন ফি নেই। 

ফি এর পরিমানঃ দেশের বাইরে থাকে রি ইস্যু করলে পাসপোর্ট ফি এর পরিমাণ ডলারে লিখুন এবং দেশের মধ্যে থেকে পাসপোর্ট রি ইস্যু করলে ফি এর পরিমাণ টাকায় লিখুন।

ব্যাংক/ মিশনের নামঃ বাংলাদেশের যে ব্যাংকের মাধ্যমে পাসপোর্ট ফি পরিশোধ করেছেন তার নাম লিখুন। দেশের বাইরে থাকে কোন মিশন এর মাধ্যমে আবেদন করলে ঐ মিশনের নাম লিখুন। (যেমনঃ SONALI BANK ……)

শাখাঃ যে ব্যাংকের যে শাখার মাধ্যমে পাসপোর্ট ফি জমা দিয়েছেন সেটা উল্লেখ করবেন। 

রশিদ নংঃ পাসপোর্ট ফি জমা দেওয়া হলে ব্যাংক থেকে যে স্লিপ দেয় সেখানে রশিদ নং থাকে।

 তারিখঃ ০২-০৭-২২ এমন ফরম্যাটে লিখবেন।

⇒ ৫নং গৃহীত পাসপোর্টের তথ্য অপশন গুরুত্বপূর্ন

পাসপোর্ট নম্বরঃ বক্সের বাম পাস থেকে লেখা শুরু করবেন।

মেয়াদ উত্তীণের তারিখঃ পাসপোর্টের নিচে ছবি পাশে পাসপোর্ট এর মেয়াদ লেখা আছে। (যেভাবে লিখবেন উদাহরণঃ 02 - 11- 2022)

ইস্যুর স্থান ও তারিখঃ বাংলাদেশের  সব পাসপোর্ট ইস্যু হয় ঢাকা থেকে তাই ইস্যু স্থান DHAKA দিবেন এবং তার নিচে পাসপোর্ট ইস্যু এর তারিখ টি দিবেন।

passport correction form
চিত্রঃ রি ইস্যু ফরম পূরণ পদ্ধতি

⇒ ৬নং টি সাবধানে পূরণ করবেন। অপশনের বাম পাশের অংশে পূর্বের পাসপোর্টে নামের বানান যেমন আছে সেটা লিখবেন

( যেমনঃ NAME:MD MOHIN UDDIN FORMAN ) 

ডান পাশের ঘরে ভুল সংশোধন হয়ে বর্তমানে আবেদন কৃত পাসপোর্টে কেমন নাম চান সেটা উল্লেখ করবেন

(যেমনঃ NAME: FORMAN ULLAH)

⇒ ৭নং ঘরে তারিখ দিবেন ০২-১১-২২ এমন ফরম্যাটে

⇒ ৮নং ঘরে আপনার স্বাক্ষর দিবেন, আবেদনকারী স্বাক্ষর দিতে না পারলে টিপ সই দিবে , ছোট বাচ্চা হলে অভিভাবক স্বাক্ষর করলেই হবে।

৭- সার্টিফিকেটঃ নিজের নাম সংশোধনের জন্য শিক্ষগত যোগ্যাতার সনদ গুরুত্বপূর্ণ। আবেদন কারীর NID এবং সার্টিফিকেট যদি একই থাকে তবে Passport Correction / পাসপোর্টের নামের ভুল সংশোধন সহজ হয়। 

দেশের একেক পাসপোর্ট অফিস একেক ধরণের ডকুমেন্ট চেয়ে থাকে। উপরে উল্লেখ করা ডকুমেন্ট গুলোই সকল অফিস চেয়ে থাকে পাসপোর্ট এর নামের বানান ভুল সংশোধনের জন্য। এই ডকুমেট গুলো আগে গুছিয়ে নিয়ে পাসপোর্ট অফিসে যেতে হবে। 


পাসপোর্ট নাম সংশোধন আবেদন জমা পদ্ধতিঃ

উপরে উল্লেখিত ডকুমেন্টস গুলো সংগ্রহ হয়ে গেলে নিচের পদ্ধতি অনুসারে পর পর সাজিয়ে পাসপোর্ট অফিসে নাম ভুল সংশোধন আবেদন জমা দিবেন

⇒ পাসপোর্ট ফি বা রি ইস্যু ফি স্লিপ

⇒ রি ইস্যু ফরম ( অফিস থেকেও অনেক সময় অফলাইন ফরম দেয় , ওখান থেকে হাতে লিখেও জমা দেওয়া যাবে) 

⇒ পাসপোর্ট আবেদনের সামারি পেজ ( ১ পৃষ্ঠার)

⇒ পূরণ কৃত পাসপোর্ট আবেদন ফরম ( ৩ পেজের)

⇒ জাতীয় পরিচয় পত্রের ফটো কপি

⇒ আগের MRP Passport এর ফটোকপি

⇒ সার্টিফিকেট এর ফটোকপি ( যাদের সার্টিফিকেট নেই তারা ডিজিটাল জন্মনিবন্ধন সাথে নিয়ে যাবেন) 

⇒ নাগরিক সনদ

⇒ এফিডেফিট

⇒ অঙ্গীকারনামা ( কোন কোন অফিসে তাদের নিজেদের প্রিন্ট করা অঙ্গীকারনামা থাকে অথবা অফিসে বাইরে কম্পিউটারের দোকানে থাকতে পারে)

উপরে উল্লেখ করা ডকুমেন্ট গুলো পর পর সাজিয়ে নিয়ে পাসপোর্ট অফিসে জমা দিবেন। অনেক সময় এই ডকুমেন্ট ছাড়াও প্রযোজ্য ক্ষেত্রে মা, বাবা’র NID ফটো কপি এবং নতুন করে পুলিশ ভেরিফিকেশন চাইতে পারে

💢💢💢

আজ এই লেখা টি তে পাসপোর্টে নাম পরিবর্তন সম্পর্কিত সকল তথ্য যেমন Passport Correction Form, Passport Correction Fees, Passport Name Correction Application, পাসপোর্ট সংশোধন করতে কি কি লাগে, ই পাসপোর্ট নাম সংশোধন পদ্ধতি সব কিছু আলোচনা করা হলো।

যদি কোন তথ্য বুঝতে অসুবিধা হয় বা কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান, আমরা আপনার কমেন্টের উত্তর দিব। যদি আমাদের লেখাটি উপকারী মনে হয় তবে শেয়ার করে ছড়িয়ে দিন যাতে মানুষ পাসপোর্ট এর নাম সংশোধন করতে পারে সহজে।

131 মন্তব্যসমূহ

  1. আমার এম আর পি পাসপোর্ট এ Mohammad পুরাটা লেখা ছিল বাট এন আইডিতে শুধু MD. আছে। ই পাসপোর্ট রিইসু করতে গেলে কি এন আইডির মত এন্ট্রি দিবে বললে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জী, ই পাসপোর্ট NID অনুসারে হয়। তাই MD দিতেই আবেদন করতে হবে। আর যেহেতু এটা ভুল হয়েছিল MRP তে তাই এখন রি ইস্যু করতে হলে কোট এফিডেফিট করে সংশোধন করতে হবে।

      মুছুন
  2. আমার এমআরপি পাসর্পোটএ given name: Mizanur rahman এবং surname : opu দেয়াআছে. কিন্তু given name শুধু mizanur আর surname : rahman opu হবে. এখন আমি কী এই পরিবর্তন সহজে করতে পারব? আর যদি করতে পারি তাহলে কী কী লাগবে ?ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অন্য কোন কিছুই লাগবে না। যে ভাবে গিভেন নেম এবং সার নেম চান সেই ভাবেই আবেদন এর সময় পূরন করবেন।

      মুছুন
    2. আমার নাম এক শব্দে শুধু খালেদ আমার NID তে খালেদ আমার শিক্ষাগত সাটিফিকেট ও খালেদ এখন আমি কি ইউরোপ মিডিল ইস্ট যেতে পারবো..?বা গেলে কোনো সমস্যা সম্মুখীন হতে হবে এক শব্দের নাম এর কারণে আমাকে একটু জানাবেন প্লিজ

      মুছুন
    3. খালেদ, একক নামের জন্য বিদেশে যেতে সমস্যা হবে না।

      মুছুন
  3. আমি পাসপোর্ট রিনিউ করতে দিয়েছিলাম। আমার সার্টিফিকেটে বাবার নামের একটা অক্ষর ভুল আছে। NID তে ঠিক আছে। পুর্বের পাসপোর্ট সার্টিফিকেট অনুযায়ী করেছিলাম। এবার রিনিউ করতে দিলে সেটা ভুল ধরে sent for rework এ পাঠায়। এখন কি করতে হবে বুঝছি না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সার্টিফিকেট এ যেমন ছিলো তেমন করলে কোন সমস্যা হতো না। NID চেঞ্জ করেন। পূর্বের পাসপোর্ট, NID, সার্টিফিকেট একই হলে সমস্যা সমাধান হয়ে যাবে।

      যাদের সার্টিফিকেট আছে তাদের পাসপোর্ট সংশোধন এ প্রধান গুরুত্ব দিয়ে থাকে সার্টিফিকেট।

      অফিসে গিয়ে কথা বলুন। সমস্যার সমাধান হয়ে যাবে।

      মুছুন
  4. আমার ই পাসপোর্টে আব্বুর নাম Shahjahan দেওয়া আছে কিন্তু আমার সার্টিফিকেটে Shajahan দেওয়া আছে এখানে ই পাসপোর্টে একটা h বেশি,, এটা কি ভাবে ঠিক করব, বা এটা কি কোন সমস্যা হবে বাহিরে বা বিদেশে এই সার্টিফিকেট কি মূল্যায়ন করিবে,,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি আপনি স্টুডেন্ট ভিসায় কোন দেশে পড়তে যেতে চান তবে এটা অবশ্যই সমস্যা হবে। তবে শ্রমিক হিসাবে বা কাজের উদ্দেশ্যে কোন দেশে যেতে চান তাহলে কোন সমস্যা নেই।
      এই ভুল কি ভাবে সংশোধন করা যাবে তা উপরের আর্টিকেল টা পড়লেই বুঝতে পারবেন। নিজের নাম সংশোধন এবং পিতার নাম সংশোধন একই পদ্ধতি

      মুছুন
  5. আমার এম আরপি পাসপোর্ট এ নিজের নামের MD REAZULISLAM রয়েছে এবং আমার মায়ের নাম MOST AMENA BEGOM রয়েছে। কিন্তু এখন আমার NID কার্ড এ আমার নাম MD RIAZUL ISLAM মানে E এর জায়গায় আই হয়েছে। মায়ের নাম মফিজুন নেছা। পাসপোর্ট অফিস ই পাসপোর্ট করার আবেদন জমা নিচ্ছেন না। আইডি কার্ড সংশোধন করে নিয়ে এসে পাসপোর্ট করতে হবে এখন কি করনীয়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কোট এফিডেফিট এর মাধ্যমে পাসপোর্ট এ থাকা ভুল সংশোধনের আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে বর্তমানে NID তে আপনার এবং আপনার মায়ের নাম যে ভাবে আছে কোট এফিডেফিটেও সেই ভাবে উল্লেখ করতে হবে। আশা করি পাসপোর্ট সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  6. আমি পাসপোর্ট করেছিলাম কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে, এখন সংশোধন করলে কি কিশোরগঞ্জ থেকে করতে হবে নাকি আগারগাও থেকে ও করা যাবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কিশোরগঞ্জ থেকে ই পাসপোর্ট সংশোধন করেন এটাই সুবিধা হবে।
      তবে আপনি চাইলে আগারগাঁও থেকেও করতে পারবেন।

      মুছুন
  7. Ami amar MRP passeport e koyekmash age boyosh shongshudon korsi kintu given name r surname change korte bule gesi. given name er ek ongsho shudu surname e jabe. Akn ami ki eita shongshudon korte parbo naki r hobe na? donnobad

    উত্তরমুছুন
  8. embassay bollo MRP te ekbar information change korle 2 bar hoyna, eita ki tik?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জী ঠিক,
      আপনি MRP to MRP করতে পারেন কোন তথ্য পরিবর্তন না করে। MRP to E passport করা যায় এবং সংশোধনও করা যায়। এই মুহুর্তে e passport সংশোধন করা যাচ্ছে। এবং সে সুযোগ আছে।

      মুছুন
  9. Nid correction এর বেপার এ কোন question করা যাবে?

    উত্তরমুছুন
  10. আমারNid Abul Hashem ইংরেজিতে ঠিক আছে বাংলায় আবুল হোসেম লেখা, বাবা মার নাম জন্মতি তারিখ, ঠিকানা, বয়স সব ঠিক আছে। আমার মেশিনরেবল পাসপোর্ট ও আছে। ই পাসপোর্টে কি কোন ঝামেলা হবে?

    উত্তরমুছুন
  11. ভাই আমার নাম আগের nid ছিলো Md.Abul basharকিন্তু পরে smart কাডে,একটা অক্ষর কম আছে bashar এর জাইগায় basarকরেছে মানে h অক্ষর টা মিসিং, তো আমি বড় কোন সমস্যা নেই দেখে এই nid দিয়েই পাসপোর্ট করিয়েছি সব ঠিক ছিলো কিন্তু ফিঙ্গার করার পরে স্বাক্ষর করতে গিয়ে টানে টানে bashar লিখে ফেলেছি মানে h অক্ষর টা বেশি লিখে ফেলেছি এখন কি করবো,১৯/১২/২০২২ এ পাসপোর্ট করতে দিয়েছি এটার সমাধান কি বললে খুব উপকার হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সিগনেচার নিয়ে কোন সমস্যা হবে না। এটা নিয়ে চিন্তার কিছু নেই।

      মুছুন
  12. মায়ের নাম এমআরপি পাসপোর্টে মোসাঃ ছিল কিন্তু এখন NID, certificate কোনটাতে মোসাঃ নাই।
    তাহলে এতটুকু পরিবর্তনে কি পুলিশ ভেরিফিকেশন আসবে আর কি কি লাগবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ ভেরিফিকেশন হবে না এটার জন্য। পাসপোর্ট রি ইস্যু এর সময় সার্টিফিকেট এবং NID অনুযায়ী আবেদন করবেন। এবং পাসপোর্ট অফিস থেকে দেওয়া ২ টা ফরম পূরণ করে দেবেন। আশা করি সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  13. আসসালামুয়ালাইকুম স্যার, আমি 2011 সালে আমার জন্ম নিবন্ধন নাম ছিলো এস এম সবুজ অনন্যা এই নামে পাসপোর্ট করে বিদেশে গমন করি। তারপর দীর্ঘ 9 বছর পর দেশে এসে এস এম সবুজ অনন্যা এই নাম সংশোধন করে সার্টিফিকেট এর নাম মো আব্দুল মমিন এই নামে nid card করি akhon আমি e পাসপোর্ট করতে চাই তাহলে কি করনীয় দয়া করে জানাবেন plz

    উত্তরমুছুন
  14. আসসালামু আলাইকুম স্যার আমার nid তে Md Easin Miha আর আমার পার্সপোটে আবেদন করা হয়েছে Md Easin Miha এখানে মিয়া বানান ইংরেজিতে মনে হয় ভুল হয়েছে, কিন্তু Nid ও পাসপোর্টে Miha বানানটি একই হয়েছে এটা কি কোনো সমস্যা হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. NID এবং পাসপোর্ট এ নামের বানান একই থাকলে কোন সমস্যা নেই। কোথাও কোন সমস্যা হবে না।

      মুছুন
  15. আমার পাসপোর্টে আমার বাবার নামটা পুরোটাই ভুল হয়েছে,,উদাহরনঃ বাবার নাম মোঃকরিম কিন্তু তার নাম পাসপোর্টে দেওয়া আছে মোঃ নাসির এ অবস্থায় বাবার নামটি পরিবর্তন করা যাবে কি,,আর করা গেলে ও ফি কত লাগবে জানাবেন।।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ সংশোধন করা যাবে NID অনুযায়ী। পাসপোর্ট ফি যা সেই টাকায় খরচ হবে। অতিরিক্ত টাকা লাগবে না।

      তবে পিতার নাম সম্পূর্ণ চেঞ্জ তাই, পাসপোর্ট পেতে দেরি হবে।

      মুছুন
  16. স্যার আমি পাসপোর্ট বানাতে দিয়েছি।নাম দিছিMd.Yeasin ছোট wordএর কারনে কি কোন সমসসা হয় নাকি প্লিজ স্যার দয়া করে একটু জানাবেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না, কোন সমস্যা নেই।
      NID তে ছোট হাতের অক্ষর থাকলেও পাসপোর্ট এ সব বড় হাতের অক্ষর হয়ে যায়।

      মুছুন
  17. ভাই, নাম পরিবর্তন করতে কত টাকা লাগে জানাবেন প্লিজ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট করতে যে লাগে সেই পরিমান টাকায় লাগবে, পাসপোর্ট এ থাকা ভুল সংশোধন করতে।
      কোন অতিরিক্ত টাকা লাগবে না।

      মুছুন
  18. আসসালামু আলাইকুম ,আপনাকে অনেক ধন্যবাদ গুরুত্বপূর্ণ তথ্য সবাইকে সহযোগিতা করতেছেন ।দেখলাম সব কমেন্ট এর উত্তর দিয়েছেন ,আশা রাখতেছি আমার টা ও দিবেন।আমার জন্ম নিবন্ধন নাম হচ্ছে মোহাম্মদ আবদুল হামিদ । পাসপোর্ট Surname :Hamid
    Given name :Mohammed Abdul এখন এটপাসপোর্টে surename: Mohammed
    Given name Abdul hamid হবে এটার জন্য আমার কী জন্ম নিবন্ধনে নাম সংশোধন করতে হবে ?কোন পদক্ষেপ নিলে আমার জন্য সহজ হবে বিষয়টি ? আপনার উওর এর অপেক্ষায় রইলাম ,ভালো থাকবেন আপনি।
    ধন্যবাদ
    আসসালামু আলাইকুম
    একজন প্রবাসী

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Surname হল নামের শেষ অংশ এবং Given Name হল নামের প্রথম অংশ।
      যাদের নাম ৩ টি অংশে বিভক্ত তারা তাঁদের নাম নিচে দেওয়া পদ্ধতি তে লিখতে পারে পাসপোর্টেঃ
      ১ Given name: MOHAMMAD
      Surname: ABDUL HAMID
      --------------------
      ২ Given name: MOHAMMAD ABDUL
      Surname: HAMID

      নাম পূনরায় সাজানোর জন্য কোন কিছু করা লাগে না, শুধু মাত্র যে ভাবে চাচ্ছেন সেই ভাবেই আবেদন করতে হয়।
      নামে ৩ টি অংশ থাকলে কি ভাবে লিখতে হয় তা পাসপোর্ট আবেদনের ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া আছে। https://www.epassport.gov.bd/landing/articles/faq/72

      মুছুন
  19. আসসালামু আলাইকুম স্যার/ম্যাডম

    আমি জন্মনিবন্ধনের কার্ড অনুযায়ী পাসপোর্ট করেছিলাম মো আলামিন হোসাইন নামে। এখন ওই পাসপোর্টের মেয়াদ শেষ।
    পরে এসএসসি পাসের সার্টিফিকেট এর নাম অনুযায়ী আলামিন নাম দিয়ে NID করেছি তার কিছুদিন পরে জন্মনিবন্ধন কার্ডের নাম পরিবর্তন করি NID এর নাম অনুযায়ী।
    আমি ব্যাবসায়ীক কাজে ভারত গমন করবো তাই পাসপোর্টের নাম সংশোধন করতে চাচ্ছি। আমি এখন কিভাবে পাসপোর্টের নাম সংশোধন করবো?
    আমি বর্তমানে নারায়ণগঞ্জ এ অবস্হান করছি আমার স্হায়ী ঠিকানা রাজশাহী তে, এখন কোন পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট করবো?

    আশা করছি আমার প্রশ্নের উওর দিয়ে আমাকে ধন্য করিবেন।

    "ধন্যবাদ"।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার নিজ জেলা থেকে পাসপোর্ট করেন এটাই ভালো হবে।

      আপনার সার্টিফিকেট, NID এবং জন্মসনদ একই আছে তাই চিন্তা করবেন না। সহজেই পাসপোর্ট সংশোধন হয়ে যাবে।
      আবেদন পত্রের সাথে একটি রি ইস্যু ফরম এবং একটি প্রতিজ্ঞা পত্র জমা দিবেন।

      মুছুন
  20. আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ স্যার/ম্যাম

    আমার পূর্বের MRP পাসপোর্ট সংশোধন করার পর নতুন পাসপোর্টে পূর্বের পাসপোর্ট নাম্বার চলে আসছে।

    আমার পূর্বের পাসপোর্টটিতে অনেক ভুল ছিল আমি সেই ভুলগুলো সংশোধন করে ফেলেছি এবং আমার পাসপোর্ট ও হয়ে গেছে পরে আমি দেখতে পেলাম আমার নতুন পাসপোর্টে পূর্বের পাসপোর্ট নাম্বার দেওয়া আছে।

    এখন আমার প্রশ্ন হল আমি যে ই-পাসপোর্ট করেছি এই পাসপোর্টে তো সব তথ্য সঠিক কিন্তু পূর্বের পাসপোর্টটিতে বর্তমান তথ্য অনুযায়ী অনেক ভুল ছিল তাহলে পূর্বের পাসপোর্ট নাম্বার দিয়ে সার্চ করলে কি এখন বর্তমান এর তথ্য দেখাবে নাকি পূর্বের তথ্য দেখাবে?

    আমি পূর্বের MRP পাসপোর্ট দিয়ে কোন দেশে ভ্রমণ করি নাই অতএব আমি যদি ইউরোপে স্টুডেন্ট ভিসা অথবা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যাই তাহলে কি কোন সমস্যা হবে এই পাসপোর্ট এর তথ্যের জন্য ?

    দয়া করে আমাকে সঠিক তথ্য দিয়ে একটু সাহায্য করবেন প্লিজ!!

    "ধন্যবাদ"

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট রি ইস্যু করলে পূর্বের পাসপোর্ট এর নাম্বার থাকে। এটা সবার ক্ষেত্রেই থাকে তাই চিন্তা করার কোনো কারণ নেই। আপনার ইউরোপে ভ্রমণ করা নিয়ে কোনো সমস্যা হবে না।

      মুছুন
    2. পাসপোর্ট রি ইস্যু করলে পূর্বের পাসপোর্ট এর নাম্বার থাকে। এটা সবার ক্ষেত্রেই থাকে তাই চিন্তা করার কোনো কারণ নেই। আপনার ইউরোপে ভ্রমণ করা নিয়ে কোনো সমস্যা হবে না।

      মুছুন
  21. ভাই আমার বর্তমান MRP পাসপোর্টে নাম আছে মেহেদি হাসান, কিন্তু nid তে মোঃকামরুল হাসান। এখন আমি পাসপোর্টের নাম পরিবর্তন করে nid অনুযায়ী পাসপোর্টের নাম সংশোধন করতে চাই, তাহলে করণীয় দয়া করে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. NID অনুযায়ী আবেদন করবেন। যেহেতু আগের পাসপোর্ট থেকে NID অনুযায়ী নাম সম্পূর্ণ চেঞ্জ তাই আপনার পুলিশ ভেরিফিকেশন হবে।
      আবেদনের অন্যান্য ডকুমেন্ট এর সাথে রি ইস্যু ফরম এবং প্রতিজ্ঞাপত্র লাগবে।

      মুছুন
  22. আমি পাসপোর্ট এপ্লাই করেছি, টাকা ও জমা দিয়েছি ব্যাংকে। কিন্তু পাসপোর্ট অফিসে এখন ও জমা দেইনি।
    আমার পাসপোর্ট অ্যাপ্লিকেশনে আমার মায়ের নাম দেওয়া স্বপ্না দাস এবং আমার মায়ের এনআইডি কার্ডে ও সেইম নাম দেওয়া কিন্তু আমার এনাইডি কার্ডে দেওয়া স্বপ্না রানী দাস।
    সেই ক্ষেত্রে আমার কি করনীয়?
    আমি কি কি সমস্যায় পরতে পারি?
    দয়া করে আমাকে সমাধান দিবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার পূর্বে MRP পাসপোর্ট আছে কি না সেটা জানতে পারলে উত্তর দিতে সুবিধা হতো।

      1 আপনার NID কার্ড অনুযায়ী ই পাসপোর্ট আবেদনের নাম দেওয়া উচিৎ ছিলো। যার পাসপোর্ট হবে তার NID অনুস্মরণ করতে হবে।
      2 যদি নতুন আবেদন হয় তাহলে আবেদন টি বাতিল করে আপনার NID তে মায়ের নাম যে ভাবে লেখা আছে সেই ভাবেই আবেদনের লিখুন।
      3 NID সংশোধন করলে ঝামেলা মিটে যায় সহজেই। ( তবে সার্টিফিকেট থাকলে NID সংশোধন করা ঠিক হবে না)

      মুছুন
  23. আসসালামু আলাইকুম,
    ভাই একটা প্রশ্ন জানার ছিল,,,,
    একজন ভাইয়ার দু'টো বৌ আছে,,
    ওনার পাসপোর্ট ওনার প্রথম বৌ এর নাম দিয়ে করা।।

    এখন ওনি চাচ্ছে প্রথম বৌয়ের নাম পরিবর্তন করে দ্বিতীয় বৌয়ের নাম দিতো পাসপোর্ট এ।
    এক্ষেত্রে করণীয় কি??

    ভাইয়া টার কিন্তু কোন লেখাপড়ার সাটিফিকেট নেই🙏🙏🙏
    প্লিজ দয়া করে উত্তর দিয়ে বাধিত করবেন।।

    উত্তরমুছুন
  24. আসসালামু আলাইকুম
    আপনি সবার প্রশ্নের উত্তর দিয়েছেন দেখে খুব ভালো লাগল

    আমার একটা প্রশ্ন ছিলি সেটা হচ্ছে

    আমার ভোটার আইডি কার্ড এবং পাসপোর্ট আমার
    পিতার নামঃ ওবায়দুর রহমান
    মাতার নামঃ হাসিনা বেগম

    কিন্ত আমার এস এস সি এবং ডিপ্লমা সার্টিফিকেটে
    পিতার নামঃ মোঃ ওবায়দুর রহমান
    মাতার নামঃ মিসেস হাসিনা বেগম

    এইক্ষেত্রে কি আমি যদি বিদেশে স্টুডেন্ট ভিসায় পেতে কি সমস্যা হবে কি?
    আর হলে কিভাবে কি সংশোধন করব যদি পরামর্শ দিতেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্টুডেন্ট ভিসা পেতে সমস্যা হবে।
      প্রথমে সার্টিফিকেট অনুযায়ী আপনার NID সংশোধন করতে হবে তার পরে পাসপোর্ট সংশোধন করবেন।
      বিঃদ্রঃ সার্টিফিকেট সংশোধন করা অনেক জটিল পদ্ধতি তাই সে দিকে না যাওয়ায় ভাল।

      মুছুন
    2. আপনার পিতা মাতার এন আই ডি কার্ড এ যেভাবে আছে সেভাবে করুন। আর এখন সব কিছুই ইজি। পরিবর্তন করতে পারবেন ।

      মুছুন
  25. স্যার সাটিফিকেটে পিতার নামঃ hafez ahammad.আর পাসপোর্টে hafez ahammed.আমার nid তে বাংলায় হাফেজ আহমদ। আমি লটারিেত কুরিয়া যাব ভাবছি।এখন Ahmmed বানানে e আার aকোন সমস্যা হবে। কিভাবে ঠিক করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সার্টিফিকেট অনুসারে ঠিক করেন। সার্টিফিকেট এ পিতার নামের বানান যে ভাবে দেওয়া সেই ভাবেই দিবেন পাসপোর্ট সংশোধন এর সময়।

      মুছুন
  26. আমি যখন প্রথম পাসপোর্ট করতে যাই তখন আমার বয়স ছিলো কম পড়ে অন্য নাম দিয়ে একটা জন্ম নিবন্ধন বানিয়ে অটা দিয়ে পাসপোর্ট বানাই কিন্তু বর্তমান এ আমার এন আইডি কাড অনুযায়ী আমার নাম সোহেল রানা আগের পাসপোর্ট এ ছিলো শাকিল এখন মোট কথা পাসপোর্ট এর পুরো নাম আর জন্ম তারিখ কি চেন্স করা যাবে কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ, সব সংশোধন হবে। তবে এমন ধরনের কাজে অনেক সময় লাগবে। অবশ্যই পাসপোর্ট করার সময় পাসপোর্ট অফিসের বড় অফিসারের সাথে সমস্যা টা নিয়ে আলোচনা করে নিবেন। না হলে দালালেরা কাছে ধরা পরতে হবে।

      মুছুন
  27. হ্যালো স্যার নমস্কার
    আমি একজন সৌদি প্রবাসী
    বর্তমানে দেশে চলে এসেছি
    আমার কাছে এম আর পি পাসপোর্ট এখনো আছে
    নতুন করে এনআইডি আমার কাছে আছে
    কিছুটা পরিবর্তন হয়েছে
    নতুন করে ই পাসপোর্ট করতে চাই
    এন আই ডি দিয়ে করতে চাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি আপনার পাসপোর্টে ভিসা থাকে তবে নতুন পাসপোর্ট করার সময় কোন তথ্য পরিবর্তন হলে আর সৌদি ঢুকতে পারবেন না।

      আর ভিসা না থাকলে NID অনুযায়ী ই পাসপোর্ট আবেদন করতে হবে, এতে কোন সমস্যা নেই। যা ভুল আছে তা সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  28. mrp passport এর আগে আরেক পাসপোর্ট ছিলো কিন্তু mrp passport ঐ পাসপোর্ট কোন তথ্য দেওয়া ছিলো না,,, mrp passport এ nid অনুযায়ী নামের একটু অক্ষর ভুল আছে,,, ই পাসপোর্ট এর আবেদন করা হয়ছে nid অনুযায়ী,,, এখ ন সমস্যা হলো sent for rework দেখাতেছে এইটার সমাধান কি বলতে পারবেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। পূর্বের পাসপোর্ট এর তথ্য তাদের কাছে চলে আসার সম্ভাবনা ই বেশি। কি সমস্যা সেটা আগে পাসপোর্ট অফিস থেকে শুনুন। তারাই আপনার সমস্যার সমাধান দেবে। অথবা আমাকে জানাবেন।

      মুছুন
  29. ভাই আমি আগে দালাল চক্রের সঙ্গে মিলিত হয়ে অন্য লোকের এনালক পাসপোর্ট নিজের ছবি দিয়ে জমা দিয়েছিলেম mrp পাসপোর্ট করি তখন আমার ফিঞ্জার ও ছবি তোলার পর পাসপোর্ট বের করি। এখন কি আমি এই পাসপোর্ট বাতিল করে আমার নিজের নামে করতে চাচ্ছিলাম আমার এআইড কাড আছে এখন আমি কি করবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই সমস্যা অনেকের ই আছে। তারা বর্তমানে পাসপোর্ট পেয়েছে। ই পাসপোর্ট আবেদন করার আগে আপনার এলাকার পাসপোর্ট অফিসের AD 'র সাথে কথা বলে নেন। এই সমস্যার সমাধান তার হাতেই আছে। আশা করি আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

      মুছুন
  30. আমার ই পাসপোর্ট আছে,, আমি সেটি সংশোধন করতে চাই
    নাম সংশোধন,,,,, বতমানে এখন ই পাসপোর্ট আছে মতিউর রহমান,,
    আমি এটি একটি ফ্যামিলি গত সমস্যা কারনে নাম সংশোধন করতে চাই ,, এখন ডাক নাম করতে চাই রুবাইয়েদ হাসান বানাতে চাই,,,,
    *এরি মধ্যে আমি জন্ম নিবন্ধ সংশোধন করছি,, আইডি কাড নাম সংশোধন করছি,, এখন কি আমি রুবাইয়ে হাসান করতে পারব,,৷

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি জন্মসনদ এবং জাতীয়পরিচয় পত্র সংশোধন করতে পারেন তবে ই পাসপোর্ট সংশোধন করতে পারবেন আশা করি। ( সার্টিফিকেট থাকলে কাজ টা করতে আরো সুবিধা হবে)

      মুছুন
  31. আমিতো ইতিমধ্যে ই পাসপোর্ট রিনু করার জন্য ৫৭৫০ টাকা জমা করে ফেলেছি। ৫ জুন পাসপোর্ট অফিসে যেতে হবে। আমার NID তে MD আছে কিন্তু পাসপোর্ট করার সময় ২০১৩ সালে Mohammad দেয়া হয়েছিল। সেই অনুযায়ী আমি Mohammad দিয়ে আবেদন করেছি। এই মুহূর্তে করণীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি epassport সাইটের মাধ্যমে অনলাইনে টাকা জমা না দেন তবে আবেদন টা বাতিল করে নতুন আবেদন করেন। আর যদি অনলাইনে টাকা জমা দেন তবে পাসপোর্ট অফিসে গিয়ে সমস্যার কথা বলেন তার সমাধান দেব।

      মুছুন
  32. Dear,
    Assalamu-alaikum,

    Amr birth certificate -e shudhu name deya age -pore kichu -e nei (SHAMIM).

    School _e ei name, r tarpor nid korechilam JSC exam er admit card diye jate shudhu name deya chilo age pore kichu -e chilo na.
    Se onusarei sob khane shudhu name (SHAMIM) birth certificate, JSC certificate and NID two.
    Shudhu name diye passport kora jabe. But, ei passport niye european countries gulotee jaoya jabe na.

    Ekhon ki amr notun koira birth certificate and NID kore korte hobe
    Ami european countries gulotee jete chai.

    Kindly janaben,sir

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু সার্টিফিকেট দিয়ে NID করেছেন সেহেতু এই NID সংশোধন করা যাবে না বলে মনে হয়। আপনি যদি NID সংশোধন করে নামের আগে অথবা পরে কিছু যোগ করেন তবে নামের দুইটা অংশ দিয়ে ই পাসপোর্ট করতে পারবেন।

      মুছুন
  33. সালামুআলাইকুম ভাইয়া আমার এনআইডি কার্ড এ নাম দেওয়া হচ্ছে মেহেদী হাসান ইমন মোহাম্মদ দেওয়া নাই এখন পাসপোর্ট হয়েছে পাসপোর্ট ও মোহাম্মদ দেওয়া হয়নি মেহেদি হাসান ইমণ দেওয়া হয়েছে এখন কি কোন সমস্যা হবে একটু বলেন ভাইয়া প্লিজ

    উত্তরমুছুন
  34. আমার সাটিফিকেটের সাথে পাসপোর্টে মা বাবার নামের মিল নাই। এখন কিভাবে সংশোধন করবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার NID এবং সার্টিফিকেট একই থাকলে পাসপোর্ট সংশোধন করা যাবে। NID অনুযায়ী আবেদন করবেন।

      মুছুন
  35. এম, আর, পি পাসপোর্ট এ আমার মায়ের নাম ফুল পরিবর্তন করতে হবে । আমার এন আই ডি , জন্মনিবন্ধন ও পড়াশোনার সার্টিফিকেট এর সাথে বাবা-মায়ের এন, আই, ডি ও জন্মনিবন্ধন এর মিল রয়েছে। উল্লেখ্য সব কিছু সংশোধন করা হয়েছে। এখন পাসপোর্ট সংশোধন এর জন্য কি কি ডকুমেন্টস লাগবে?

    উত্তরমুছুন
  36. RPO: KERANIGANJ DHAKA

    MRP
    Father's Name : Md Moklesur Rahman
    Mother’s Name: Taslima Akhter

    NID
    Father's Name : Moklachur Rahman
    Mother’s Name: Bulbul Nesa

    Back up documents আমার জন্মনিবন্ধন, পড়াশোনার সার্টিফিকেট
    কতদিন লাগবে সংশোধন হতে???
    কি কি ডকুমেন্টস লাগবে???

    দয়া করে যদি পুরো প্রসেস টা বলে দিতেন

    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ প্রথমে আপনার নিজের NID অনুযায়ী ই পাসপোর্ট আবেদন করেন ( আবেদনে পূর্বের পাসপোর্ট নাম্বার দিবেন)।
      ২ পাসপোর্ট সংশোধনের কারণ উল্লেখ করবেন ডাটা চেঞ্জ

      অনলাইন আবেদন, ফি প্রদানের স্লিপ, নাগরিক সনদ, পেশা প্রমানের সনদ, পিতা মাতার NID ফটোকপি, জন্মনিবন্ধন, সার্টিফিকেট এগুলো নিয়ে অফিসে যাবেন।

      বিঃদ্রঃ একটা কমিটমেন্ট লেটার দিতে হবে এর সাথে, যা অফিস থেকে দিবে।

      মুছুন
  37. sir,
    আমার NID তে বাবার নামের বানান ভুল আছে , এই NID দিয়ে passport করেছি , সেই ক্ষেত্রে আমার passport এর বাবার নামের বানান ভুল আছে । কিন্তু ব্যাপার হলো , NID এবং passport -দুটোই same নাম আছে। এখন পরবরতিতে কোন সমস্যা হবে কিনা ? নাকি ঠিক আছে।
    আর যদি সমস্যা হয় তাহলে কোনটা সংশোধন করব যেকোনো একটা নাকি দুটাই । দয়া করে আমকে বলবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার NID এবং পাসপোর্ট এ পিতার নাম যদি একই থাকে তবে কোন সমস্যা নেই। পরবর্তীতে কোন সমস্যা হবে না।

      মুছুন
  38. স্যার,
    আমার সারটিফিকেটে , বাবার নাম আছে , Mahammad Sanaul Bishwas এবং NID তে আছে , মোঃ ছানোয়ার বিশ্বাস । কথা হচ্ছে , Passport এ যদি Mahammad এর জাগায় Mohammad হয় তাহলে কোন সমস্যা আছে কি না । আর Sanaul এর জাগায় Sanour হয়েছে অর্থাৎ, একটি অক্ষর এদিক অদিক হয়েছে তাতে কোন সমস্যা আছে কি না। কিন্তু বেপারটা হল NID এবং Passport দুটোই মিল আছে । এখন কথা হচ্ছে , আমি যদি কোন ইউরোপ দেশে যদি স্টুডেন্টস ভিসায় জেতে চাই কোন সমস্যা হবে কি না ? আর যদি
    ইউরোপ দেশে কোন কাজের ভিসায় জেতে চাই তাতেও কোন সমস্যা হবে কি না । এখন ইউরোপ দেশে কোনটা
    করতে পারবো, লেখাপড়া নাকি , কাজ করতে পারবো। কিন্তু NID এবং Passport দুটোই মিল আছে । দয়া করে আমাকে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্টুডেন্ট ভিসায় গেলে সমস্যা হবে। কাজের ভিসায় গেলে সমস্যা নেই। তবে ভুল সংশোধন করা উচিৎ। NID,সার্টিফিকেট, পাসপোর্ট একই হওয়ার উচিৎ।

      মুছুন
  39. আমার এন আই ডি এবং স্কুল সার্টিফিকেট এ তে বাবার নাম: Zain Uddin Ahmed

    পূর্বের সকল এম আর পি তে : Zainuddin Ahmed

    অফিশিয়াল পাসপোর্ট।
    ই পাসপোর্ট করতে যেয়ে কি করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি আপনার আগের MRP টা অফিসিয়াল পাসপোর্ট হয় সে ক্ষেত্রে ই পাসপোর্ট পাওয়ার সময় ভুল সংশোধন করা সম্ভব হবে না। আপনার জন্য NID সংশোধন করা উচিৎ হবে।

      তবে এদিকে সার্টিফিকেট এবং NID একই আছে সে ক্ষেত্রে আবেদন করার আগে পাসপোর্ট অফিসে যোগাযোগ করে পরামর্শ নিয়ে কাজ শুরু করা ভাল হবে।

      মুছুন
  40. Amar MRP passport e babar name Mohammad Abu Asad Chilo.But amar nid te Banglai Md. Abu Asad Likha.Ekhon MRP to E passport application e ami Md. Abus Asad Akhand diye apply korci.Amar certificate eo MD.Abu Asad likha.To MRP er Mohammad and new application e MD. er jonno kono probelem hobe?r hole ki koronio kindly ektu janaben.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার NID তে পিতার নাম যে ভাবে লেখা সেই ভাবেই ই পাসপোর্ট আবেদনে লিখবেন। যদি পিতার নামে মো: লেখা থাকে তবে MD লিখবেন এবং মোহাম্মদ লেখা থাকে তবে MOHAMMAD লিখবেন।

      মুছুন
  41. ami nije passport apply korchi but meeting date missing hoye gase akhon ami ki korta pari

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ঐ আবেদন নিয়েই পাসপোর্ট অফিসে জান। অবশ্যই জমা নিবে।

      মুছুন
  42. Amar passphot ke obstha oid/410000015834/brl26/03/1982

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার OID নাম্বারে ভুল আছে। আপনি ডেলিভারি স্লিপ এর ছবি তুলে আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করেন। আমরা আপনাকে পাসপোর্ট এর অবস্থা জানিয়ে দেব।

      মুছুন
  43. ভাই ধন্য়বাদ| আমার জন্ম নিবন্ধনে মোহাম্মদ বানানে সিংগেল এম Mohamed আর এন আইডিতে ডবল এম Mohammed জন্য় কি CRI তে পাসপোর্ট বিলম্বের কারন হতে পারে আবেদনে কিন্তু এন আইডিতে অনুযায়ী ডবল এম Mohammed উল্লেখ করা হয়েছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. NID অনুযায়ী আবেদন করেছে এটা ঠিক আছে। এর জন্য পাসপোর্ট পেতে বিলম্ব হবে না।

      মুছুন
  44. আমার নাম স্মার্টকার্ডে MD. REAJ আর পাসপোর্টে MD REAJ দুইটার মধ্যে পার্থক্য শুধু (.) ডট। এই ডটের জন্য কী পাসপোর্ট সংশোধন করতে হবে?
    বি.দ্র. আমার সকল সার্টিফিকেট এন আই ডি অনুযায়ী। তাই পরিবর্তন করতে হলে পাসপোর্টই করতে হবে। দয়াকরে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ই পাসপোর্ট এ ডট দেওয়া লাগে না। আর এর জন্য কোন সংশোধন করতেও হয় না।

      মুছুন
  45. আমি ই-পাসপোর্টের আবেদন করে ব্যাংকে টাকা জমা দিয়ে দিয়েছি। এখন আমার বাবার নামের পিছনে BHUIYAN কিন্তু ভুল বসত BHUIYA হয়ে গেছে। এখানে N মিসিং সার্টিফিকেট অনুযায়ী BHUIYAN এটা কিভাবে সংশোধন করা যাবে?
    শুধু একটা N যুক্ত করতে হবে আরকি!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট অফিসে ছবি তোলার সময় কম্পিউটার অপারেটর কে বলবেন সে ভুল সংশোধন করে সঠিক করে দেবে।

      আর যদি না দিতে চাই তবে আবেদন টি বাতিল করে নতুন আবেদন করতে হবে।

      মুছুন
  46. স্যার, আমার পাসপোর্ট ১ সপ্তাহ যাবত শিফড দেখাচ্ছে এবং ইনরোলমেন্ট সহ আজ ৩৪ দিন হচ্ছে। এখন আমার করণীয় কি??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আশাকরি এই সপ্তাহে পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত হয়ে যাবে। যদি না হয় তবে অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  47. Bhaia amar NID nai...

    Amr Birth certificate er sathe sob kicur mil ache....tobe Birth certificate er sathe amar SSC er name er sathe kono mil nei...!

    Ekhn amar koronio ki.....?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. SSC র সার্টিফিকেট অনুসারে জন্মনিবন্ধন সংশোধন করেন। তার পরে পাসপোর্ট করেন। আর যদি আপনার বয়স ২০ হয়ে যায় তবে অবশ্যই NID করতে হবে।

      মুছুন
  48. আমি 07/08/2023 তারিখে পাসপোর্ট এর নাম ও বয়স পরিবর্তন করতে দেই আজ 11/10/2023 তারিখে Pending Backend Verification দেখাচ্ছে
    আমার পাসপোর্ট পেতে কত দিন লাগবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাকেন্ড যত দিন থাকবে তত দিন পাসপোর্ট পাবেন না। বয়স সংশোধন করার ক্ষেত্রে ৩/৪ সপ্তাহ পর্যন্ত ব্যাকেন্ড থাকতে পারে। ব্যাকেন্ড শেষ হওয়ার ১০ দিনের মধ্যে পাসপোর্ট পেয়ে যাবেন।

      মুছুন
  49. আমার পিতার নাম national id card Md. Abul khair. but passport name Md abul khair. Passport এ. Dot(.) দেয় নাই।এটা কি কোন সমস্যা হবে ভিসার জন্য

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বর্তমানে পাসপোর্টে ডট দেওয়া হয় না। ভিসা পেতে কোন সমস্যা হবে না। চিন্তা করার কিছু নেই।

      মুছুন
  50. আসসালামুয়ালাইকুম ভাইয়া আমার একটা সমস্যা সমাধানের খোঁজ করতে আসলাম আমার nid তে গ্ৰামের নাম মাইজপাড়া, কিরাটন মাইজপাড়া পর একটা কমা দিয়ে কিরাটন। পাসপোর্টের মধ্যে খালি মাইজপাড়া আসছে ঐটা নিয়া কি সমস্যা হবে আমি student visa বাহিরে এ যাইতে চাচ্ছি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সঠিক থাকলে আর কোন সমস্যা নেই। বর্তমানে NID র সাথে মৌজা দেওয়া থাকে তাই। এটা কোন সমস্যা না।

      মুছুন
  51. আমার পাসপোর্টে সারনেম - মোঃ জলিল।

    গিভেন নেম - ঘর খালি

    এইখানে কোনো সমস্যা হবে ভিসা পেতে?

    উত্তরমুছুন
  52. আসসালামু আলাইকুম,
    আমার ন্যাশনাল আইডি কার্ডে আশরাফুল হোসেন। কিন্তু পাসপোর্ট এ আশরাফুল হোসেন মৃদুল দেয়া। এতে কি দেশের বাইরে ওয়ার্কা র ভিসায় যেতে পুলিশ ভ্যারিফিকেশনে কি কোনো সমস্যা হবে? অনুগ্রহ করে জানাবেন.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট হাতে পেয়ে গেলে আর NID card র জন্য বিদেশে যাওয়াতে কোন সমস্যা নেই। দেশের বাইরে যেতে শুধুমাত্র পাসপোর্ট ই লাগে।

      মুছুন
  53. আমার পাসপোর্ট মায়ের নামের বানান (shahedha) এর পরিবরতে (Saheda) আসছে এটার জন্য ভবিষ্যতে কোন সমস্যা হবে কি না। বিদ্রঃ আমি কেবল ১ দিন আগে পাসপোর্ট হাতে পাইলাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোন সমস্যা হবে না অন্তত বিদেশে যাওয়ার ক্ষেত্রে।

      মুছুন
  54. আসসালামু আলাইকুম আমার হচ্ছে ই পাসপোর্টে এক নাম দিয়ে করেছিলাম। শুধুমাত্র সিফাত দিয়েছিলাম এখন সাথে আরেকটা নাম সংশোধন করে যুক্ত করতে চাইতেছি। ধরেন সংশোধন করে ফেললাম। এখন আমার এই ই পাসপোর্ট নম্বর ধরেন V2567730 এইটা আছে। এখন সংশোধন করার পরে কি পাসপোর্ট এর নাম্বার কি এটাই থাকব। না নতুন নাম্বার পরিবর্তন হয়ে আসবে। একটু জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যত বার পাসপোর্ট রি ইস্যু করবেন বা সংশোধন করবেন তত বারই পাসপোর্ট নাম্বার চেঞ্জ হবে।

      মুছুন
  55. আমি পাসপোর্টের আবেদন করছি কিন্তু আমার নামের প্রথম অংশে ডট মাতার নামের প্রথম অংশে ডট পিতার নামের প্রথম অংশে ডট ব্যবহুত হয়েছে এখন সংশোধন করার উপায় কী

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি অফিসে ফিঙ্গার না দেয়া হয় তবে আবেদন টা বাতিল করে আবার নির্ভুল ভাবে আবেদন করেন।

      মুছুন
  56. আসসালামু আলাইকুম। আমার এমআরপি পাসপোর্টে Mohammad ফুল কিন্তু এনআইডিতে Md.।সংক্ষেপে। এখন আমি এমআরপি পাসপোর্ট এর হুবহু ই পাসপোর্ট করতে পারব কি??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে NID অনুযায়ী ই পাসপোর্ট করতে হবে। যদি Mohammad রাখতে চান তবে আগে NID সংশোধন করে নিতে হবে।

      মুছুন
  57. ই-পাসপোর্টে স্বামীর নামের বানানে ভুলহয়ে গেছে।এখন কি করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি পাসপোর্ট হাতে পেয়ে থাকেন তবে পূনরায় ই পাসপোর্ট টু ই পাসপোর্ট রি ইস্যু না করে ঐ ভুল সংশোধন করা সম্ভব না। আর যদি পাসপোর্টের জন্য ফিঙ্গার দিয়ে আসেন এবং পাসপোর্টের জন্য অপেক্ষা করছেন তবে পুলিশ ভেরিফিকেশন হওয়ার সময় পুলিশ কে সমস্যার কথা বলবেন তখন পুলিশ রিপোর্টে নেগেটিভ দেবে। নেগেটিভ দিলে পাসপোর্ট অফিসে গিয়ে একটা দরখস্ত দিয়ে ভুল সংশোধন করে আসবেন। এ ক্ষেত্রে আবার পুলিশ তদন্ত আসবে।

      মুছুন
  58. আমার এমআরপি পাশপোর্টে সার নাম ছিল ইসলাম এবং প্রদওনাম ছিল খোন্দকার মোঃরফিকুল এখন ই পাশপোর্টে সার নাম হয়েছে খোন্দকার মোঃ রফিকুল ইসলাম এবং প্রদওনাম ফাকা আছে। নাম এনআইডি অনুযায়ী ঠিক আছে।এখন ভিশার জন্য কোন সমস্যা হবে কিনা কিংবা নাম সংশোধনের প্রয়োজন আছে কিনা দয়া করে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জী ভিসাতে সমস্যা হবে। আপনার উচিৎ পাসপোর্ট সংশোধন করা।

      মুছুন
  59. অনেক দিন হলো স্যার আমি এই পেজটি খুজে পাইনি জানিনা কি হয়েছিল তবে খুব উপকারি একটা পেজ এইটা কমেন্টের উওর গুলো খুব সুন্দর করে পাওয়া যায় অনেক ধন্যবাদ স্যার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মতামতের জন্য ধন্যবাদ। গুগলের নতুন আপডেটের কারনে আমাদের ওয়েবসাইট খুঁজে পেতে সমস্যা হচ্ছিল। তবে আমাদের লেখা গুলো আপনাদের উপকারের জন্য। নতুন নতুন তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখতে পারেন।

      মুছুন
  60. আমি একটা পাসপোর্ট করেছি লাম স্যার আজ দেড় বছর সামান্য একটু ভুলের কারনে পাসপোর্টি sent for rewok হয়েছে কিন্তু এডি স্যারের কাছে গেলে এডিস্যার বলেন পুলিশ ক্লিয়ারেন্স ডিএজবি ক্লিয়ারেন্স NID ভেরিফাই কপি আনতে হবে তারপর সেগুলো দেখে ছিল সই দিয়ে বল্লো ঢাকা আগার গাতে জমা দাও৷ নিয়ে গেলাম সেখানে জমা দিলাম আজ দেড়মাস চলে কোন রেজাল্ট নাই কি করবো স্যার একটু হেল্প করেন বুুদ্ধিদিয়ে আমি কি পাসপোর্ট পাবো স্যাার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি সম্ভব হয় আগারগাঁও পাসপোর্ট অফিসে গিয়ে আপনি নিজে কথা বলেন। অথবা আগারগাঁও পাসপোর্ট অফিসের ইমেইল এড্রেসে বিস্তারিত জানিয়ে ইমেইল করুন।

      মুছুন
  61. আমার আগে পাসপোর্ট আছে কিন্তু আমি আইডি কাড দিয়ে নতুন পাসপোর্ট করছি নামের মধ্যে Mohammad er জায়গায় md হয়েছে আমি সৌদি আরব যেতে পারব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আগের পাসপোর্টে কি ভিসা আছে? যদি থাকে তবে সমস্যা। আর যদি নতুন করে ভিসা লাগান তবে কোন সমস্যা নেই।

      মুছুন
  62. আমার আইডি কার্ড পাসপোর্ট সব যায়গায় মায়ের নাম নাছিমা আক্তার। আমার আম্মুর আইডি কার্ড এ নাহিমা আক্তার। আমার আইডি অনলাইন করতে পারছি না। আমার মেয়ের জন্মনিবন্ধন কাড বানাতে পারছি না।
    আমার পাসপোর্ট এ সৌদি ভিসা আছে। কি করব। উত্তর দিলে উপকার হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মায়ের NID টা সংশোধন করেন তাহলে ঝামেলা কম হবে। তাছাড়া এখন আপনার কাছে থাকা পাসপোর্টে মায়ের নাম চেঞ্জ হয়ে গেলে ঐ ভিসা তে সৌদি ঢুকতে পারবে না।

      মুছুন
  63. আমার পাসপোর্টে নাম একরকম আইডি কার্ডে আরেক রকম। আমি আগে সৌদি আরব ছিলাম। আমি যদি সৌদি আরবের ভিসার জন্য আবেদন করি তাহলে কি ভিসা পেতে সমস্যা হবে। আর যদি আমি নতুন করে আইডি কার্ডের মতো পাসপোর্টের জন্য আবেদন করি তাহলে আমাকে কি করতে হবে। একটু জানাবেন প্লিজ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ পাসপোর্ট অনুযায়ী NID কার্ড সংশোধন করে নিলে কোন সমস্যা থাকবে না।
      ২ বর্তমান NID অনুযায়ী পাসপোর্ট সংশোধন করেন তবে সৌদি ভিসা পেতে সমস্যা হতে পারে।
      যদি বর্তমান NID অনুযায়ী পাসপোর্ট আবেদন করেন তবে সকল ডকুমেন্টের সাথে একটি সংশোধনী প্রতিজ্ঞা পত্র জমা দিতে হবে, যা অফিস থেকেই দিবে । আপনি পূরণ করে জমা দিবেন।

      মুছুন
  64. Amar NID te Amar naam ABC. Mrp passport a AB. Ami e passport kortay gele unara Bolen je ami nod onijayi form fill up kortay hoaby. Ami Tai kori. Erpor amake ekta ongikarnnama ditay bolay jeita oi office er shamnei photocopy dokan a kore. Ami Tai dei. Akhon Amar e passport ta haat a petty koto din lagte pare? Slip a amake q0 days por jetty boleche. Tobay slip a Bola acahy vool thakle ba mrp er shate nid te mil na thakle ektu time lagte pare. Kindly janaben je koto din lagte pare?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভুল সংশোধনের জন্য বর্তমানে ৩০ দিন মত সময় লাগছে। ফিঙ্গার দেওয়া দিন থেকে ৩০ দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যাবে আশা করি।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন