পাসপোর্ট ডেলিভারি | Passport Delivery - ePassport-bd

পাসপোর্ট ডেলিভারি, পাসপোর্ট প্রাপ্তির সর্ব শেষ ধাপ। আবেদনকারী যে পাসপোর্ট অফিসে পাসপোর্ট এর জন্য আবেদন করেছিলেন ঐ অফিস থেকেই পাসপোর্ট ডেলিভারি পাবেন। নির্ভুল পাসপোর্ট হাতে পেলেই কেবল মাত্র পাসপোর্ট প্রাপ্তি বা Passport Delivery সফল হয়েছে বলে ধরে নেওয়া হয়।

পাসপোর্ট ডেলিভারি - Passport Delivery
পাসপোর্ট ডেলিভারি

এই আর্টিকেল টি তাদের জন্য যারা নতুন। যাদের পাসপোর্ট অফিসে যাওয়ার অভিজ্ঞতা আছে তারা অফিসের মধ্যে হওয়া সমস্যা বা হয়রানি সম্পর্কে জানা শোনা আছে, তারা পাসপোর্ট ডেলিভারি কি ভাবে নিতে হয় সেটাও জানেন। তবুও সঠিক ভাবে এবং সমস্যা বা হয়রানি এড়িয়ে কি ভাবে পাসপোর্ট ডেলিভারি নিতে হয় সেটা আজ আলোচনা করব।


প্রথম ধাপ 👈

পাসপোর্ট ডেলিভারি চেক বা পাসপোর্ট স্ট্যাটাস চেকঃ - Passport delivery check

প্রথমে আপনাকে নিশ্চিত হয়ে নিতে হবে যে আপনার আবেদনকৃত পাসপোর্ট এই মুহুর্তে অফিসে ডেলিভারির জন্য প্রস্তুত আছে। পাসপোর্ট ডেলিভারি চেক বা পাসপোর্ট স্ট্যাটাস চেক এর মাধ্যমে আপনি নিশ্চিত হতে পারবেন যে পাসপোর্ট টি অফিসে এসেছে কিনা অথবা অফিসে আসলেও সেটা ডেলিভারির জন্য প্রস্তুত হয়েছে কি না। 

পাসপোর্ট ডেলিভারি'র জন্য প্রস্তুত কি না তা দেখতে epassport.gov.bd এ প্রবেশ করুন এবং নিচে দেওয়া নির্দেশিকা অনুসারে পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত কি না তা চেক করুন।

Passport delivery check
Passport delivery check

পাসপোর্ট ডেলিভারি স্ট্যাটাস এর বাংলা অর্থঃ - Passport delivery status 

Passport Ready for issuance বাংলা অর্থ পাসপোর্ট ইস্যু এর জন্য প্রস্তুত। আপনি অফিসে এসে পাসপোর্ট টি ডেলিভারি নিতে পারেন।

Passport Shipped এর বাংলা অর্থ পাসপোর্ট পাঠানো হয়েছে। অর্থাৎ পাসপোর্ট টি প্রিন্ট শেষে আপনি যে অফিসে আবেদন করেছিলেন সেখানে সরকারী ডাক যোগে পাঠানো হচ্ছে।


বিঃদ্রঃ এই দুইটি স্ট্যাটাস ছাড়াও আরো ১২ টি ধাপ আছে। যদি পাসপোর্ট ডেলিভারি চেক করে অন্য কিছু লেখা দেখায় তাহলে পাসপোর্ট স্ট্যাটাস এর বাংলা অর্থ সহ বুঝতে এখানে প্রবেশ করুন।


দ্বিতীয় ধাপ 👈

পাসপোর্ট ডেলিভারি নিতে কি লাগেঃ - documents required for passport delivery bd

নতুনদের পাসপোর্ট ডেলিভারি নিতে লাগে পাসপোর্ট ডেলিভারি স্লিপ। যা আপনাকে পাসপোর্ট অফিস থেকে দিয়েছিলো ছবি তোলার শেষে ।

তবে Passport Delivery আনতে গেলে নিয়ে যাবেন

1 পাসপোর্ট ডেলিভারি স্লিপ

2 আগের পাসপোর্ট ( যদি থাকে )

3 NID Card ( যদিও কোন কাজে লাগে না তখন তবুও কাছে রাখা ভাল)


অন্যের পাসপোর্ট ডেলিভারি নিতে গেলে সাথে নিবেন

1 পাসপোর্ট ডেলিভারি স্লিপ

2 আগের পাসপোর্ট ( যদি থাকে )

3 Passport authorization letter

3 NID Card ( পাসপোর্ট উত্তোলনকারীর মূল NID এবং ফটোকপি )

পাসপোর্ট অথোরাইজেশন লেটার নমুনা কপি এবং বিস্তারিত জানতে ভিজিট করুন 👉 Passport authorization letter bd


তৃতীয় ধাপ 👈

পাসপোর্ট ডেলিভারি গ্রহণের সময়ঃ - Passport Delivery Time

বাংলাদেশের মধ্যে পসপোর্ট ডেলিভারি সময় ছুটির দিন এবং রোজার ১ মাস বাদের সকাল ১০ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত । যদিও কোন কোন অফিস তাদের অফিস নোটিশে উল্লেখ করা সময় পর্যন্ত ডেলিভারি দিয়ে থাকে। 

বাংলাদেশের সকল পাসপোর্ট অফিসের ঠিকানা এবং ফোন নাম্বার এখানে দেওয়া আছে আপনি ইচ্ছা করলে তাদের কে ফোন করে পাসপোর্ট ডেলিভারি সময় জেনে নিতে পারেন।


পাসপোর্ট ডেলিভারি স্লিপ জমা দেওয়া এবং পাসপোর্ট সংগ্রহঃ

সব কিছু ঠিক থাকলে আপনার সুবিধা মত দিনে পাসপোর্ট অফিসে চলে জান। সর্ব প্রথম অফিসের গেটে আনসার / গ্রাম পুলিশ সদস্য বসে থাকলে তাকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ টি দেখান এবং তার কাছে থাকা এন্ট্রি ফরমে আপনার তথ্য দিয়ে অফিসের মধ্যে ডেলিভারি স্লিপ সহ প্রবেশ করুন।

এবার খুঁজে দেখুন অফিসের পাসপোর্ট ডেলিভারি কাউন্টার টি কোন দিকে। কাঁচ দিয়ে ঘেরা পাসপোর্ট ডেলিভারি কাউন্টার এর নিচে ছিদ্র থাকবে যেখান দিয়ে হাত ঢুকিয়ে নির্দিষ্টি অফিসারের কাছে স্লিপ টি দিন। 

এবার অপেক্ষা করুন কিছু সময়। অফিসার তার প্রয়োজনীয় কাজ শেষ করে আপনাকে ডাকবেন এবং ফিঙ্গার নিবে এবং নিশ্চিত হয়ে আপনাকে পাসপোর্ট টি দিয়ে দিবেন।


বিঃদ্রঃ পাসপোর্ট অফিসে অপরিচিত কাউকে ডেলিভারি স্লিপ দিবেন না। Passport Delivery নেওয়ার সময় কোন টাকা দেওয়া লাগে না তাই কেউ টাকা চাইলে দিবেন না।

পাসপোর্ট টি হাতে পেলে আপনার NID Card এর সাথে তথ্য মিলিয়ে দেখুন সব কিছু ঠিক আছে কি না। ভুল হলে ঐ পাসপোর্ট আবার সংশোধন করতে হতে পারে।


পাসপোর্ট ডেলিভারি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। প্রথম ধাপে পাসপোর্ট ডেলিভারি চেক এবং পাসপোর্ট ডেলিভারি স্ট্যাটাস এর বাংলা অর্থ সম্পর্কে জানাতে চেষ্টা করেছি। ২য় এবং ৩য় ধাপে পাসপোর্ট ডেলিভারি নিতে কি লাগে, অন্যের পাসপোর্ট ডেলিভারি কি ভাবে নিতে হয় এবং সর্বশেষ ৩য় ধাপে পাসপোর্ট ডেলিভারি সময় এবং  পাসপোর্ট সংগ্রহ সম্পর্কে বিস্তারিত জানতে চেষ্টা করেছি। 

যদি Passport Delivery check সম্পর্কে কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ePassport-bd.com সঠিক ভাবে পাসপোর্ট করতে তথ্য সেবা দিয়ে থাকে।

💢 আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ 💢

ePassport-bd

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন