পাসপোর্ট ডেলিভারি | ই পাসপোর্ট ডেলিভারি চেক | e passport delivery time

পাসপোর্ট আবেদনের পর মাথায় একটায় চিন্তা আসে, কবে পাসপোর্ট ডেলিভারি পাবো? এ জন্য e passport delivery time এবং পাসপোর্ট ডেলিভারি চেক  করতে থাকি। ই পাসপোর্ট ডেলিভারি চেক, MRP পাসপোর্ট ডেলিভারি চেক, e passport delivery time, এবং পাসপোর্ট ডেলিভারি স্লিপ চেক কেন গুরুত্বপূর্ন তা সম্পর্কে আলোচনা যাতে নির্ভুল পাসপোর্ট পেতে পারেন।

পাসপোর্ট ডেলিভারি ,e passport delivery time
পাসপোর্ট ডেলিভারি এবং ই পাসপোর্ট ডেলিভারি চেক


 ই পাসপোর্ট ডেলিভারি - e Passport delivery

সহজ কথায় পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ কে ই পাসপোর্ট ডেলিভারি বলে.  তবে আমি মনে করি সঠিক এবং নির্ভুল পাসপোর্ট ডেলিভারি পাওয়া কে পাসপোর্ট ডেলিভারি বলে। যদি আপনার পাসপোর্ট এ ভুল থেকে যায় তবে আপনার সময়, শ্রম, টাকা উভয়ই অপচয় হবে সাথে নতুন ভোগান্তি তৈরি হবে।


 ই পাসপোর্ট ডেলিভারি স্লিপ চেক - e Passport delivery slip check

পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট আবেদনের শেষ ধাপ ছবি, ফিঙ্গার, আইরিশ নেওয়ার পরে সাদা কাগজে পাসপোর্ট সম্পর্কিত বিস্তারিত তথ্য উল্লেখ করে যে পেপার টি দেওয়া হয় সেটাই পাসপোর্ট ডেলিভারি স্লিপ। এবং এই ডেলিভারি স্লিপ টি NID Card এবং পূর্বের পাসপোর্ট এর সাথে মিলিয়ে দেখবেন। যদি কোন সংশোধন করে থাকেন সেটাই মিলিয়ে দেখবেন। সঠিক ভাবে পাসপোর্ট ডেলিভারি পেতে পাসপোর্ট ডেলিভারি চেক করা খুবই জরুরী। 

অফিসে থাকা অবস্থায় আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ চেক  করুন এবং যদি কোন ভুল দেখতে পান তবে সাথে সাথে ঐ অফিসার কে জানান যিনি আপনাকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ দিয়েছিলেন। ঐ অফিসার আপনার দেখানো ভুল ঐ সময় সংশোধন করে দিবেন। 

অফিস থেকে চলে গেলে বা অন্য দিন এসে সংশোধনের কথা বললে সংশোধন করে দেবে না। এটার জন্য আবার আলাদা প্রসেস এ এগোতে হবে যা ঝামেলা পূর্ণ।

 ই পাসপোর্ট ডেলিভারি চেক - e passport delivery check

পাসপোর্ট ডেলিভারি চেক করার মাধ্যমেই আপনি বুঝতে পারবেন আপনার পাসপোর্ট টি আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসেছে কি না। ই পাসপোর্ট ডেলিভারি চেক না করে পাসপোর্ট অফিসে গেলে ফিরে আসতে হতে পারে, কারণ পাসপোর্ট আবেদন থেকে পাসপোর্ট ডেলিভারি পাওয়া পর্যন্ত অনেক গুলো ধাঁপ পার করে আসে। তাই পাসপোর্ট ডেলিভারি চেক বা পাসপোর্ট স্ট্যাটাস চেক করার মাধ্যমেই অফিসে আপনার পাসপোর্ট টি এসেছে কি না তা নিশ্চিত হওয়া যায়। পাসপোর্ট স্ট্যাটাস চেক 👈 করতে এখানে প্রবেশ করুন এবং নিচের ছবিতে দেওয়া ধাপ অনুসরণ করে জেনে নিন পাসপোর্ট টি অফিসে এসেছে কি না এবং পাসপোর্ট ডেলিভারি’র জন্য প্রস্তুত কি না। 

অথবা নিচের পদ্ধতি অনুসরণ করুন।

ই পাসপোর্ট ডেলিভারি চেক করতে প্রথমে ভিজিট করবেন www.epassport.gov.bd/authorization/application-status সাইটে এবং তার পরে Application ID অথবা Online Registration ID নাম্বার দিবেন। তার পরে Date of Birth দিয়ে নিচে ভেরিফিকেশন এ টিক দিয়ে সার্স অপশনে ক্লিক দিলেই ই পাসপোর্ট স্ট্যাটাস।

e passport delivery check
e passport delivery check


ই পাসপোর্ট ডেলিভারি চেক করে যদি লেখা থাকে Your passport ready for issuance তার মানে পাসপোর্ট ডেলিভারি’র জন্য প্রস্তুত আছে।


 ই পাসপোর্ট ডেলিভারি - পাসপোর্ট সংগ্রহ পদ্ধতি

ই পাসপোর্ট ডেলিভারি এবং MRP পাসপোর্ট ডেলিভারি পদ্ধতি একই। পাসপোর্ট আবেদন শেষে পাসপোর্ট অফিস থেকে ছোট একটি স্লিপ দিয়েছিলো যাতে আপনার পাসপোর্ট সম্পর্কে বিস্তারিত তথ্য লেখা ছিলো সেটাই পাসপোর্ট ডেলিভারি স্লিপ।  ঐ ডেলিভারি স্লিপ নিয়েই আপনাকে আপনার পাসপোর্ট অফিসের পাসপোর্ট ডেলিভারি কাউন্টার থেকে পাসপোর্ট ডেলিভারি নিতে হবে। 

💥💥 পাসপোর্ট ডেলিভারি চেক সম্পর্কিত প্রশ্ন উত্তর 💥💥

 পাসপোর্ট ডেলিভারির সময় কি কি সাথে নিতে হবে?

পাসপোর্ট ডেলিভারির সময় সাথে নিবেন পাসপোর্ট ডেলিভারি স্লিপ এবং যদি আগে কোন পাসপোর্ট থাকে সেটা অবশই সাথে নিবেন।


 পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে কি করব?

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে অবশ্যই থানায় GD করতে হবে। ঐ জিডি কপি নিয়ে পাসপোর্ট অফিসে যেতে হবে।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে কি ভাবে পাসপোর্ট পাবেন এবং কি ভাবে জিডি করতে হয় তার নমুনা পাবেন আমাদের ওয়েবসাইটে।


 e passport delivery time - পাসপোর্ট ডেলিভারি টাইম

e passport delivery time হল অতিজরুরী ৩ কর্ম দিবস, জরুরী ৭ কর্ম দিবস এবং নিয়মিত বা সাধারণ ২১ কর্ম দিবস। 

ই পাসপোর্ট delivery time বা অফিস থেকে পাসপোর্ট সংগ্রহের করতে পারবেন শুক্র এবং শনিবার বাদে এবং সরকারী ছুটির দিন বাদের যে কোন দিন পাসপোর্ট ডেলিভারি কাউন্টার থেকে সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশের সকল পাসপোর্ট অফিস সকাল ৮ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত খোলা থাকে এই সময়ের মধ্যে পাসপোর্ট ডেলিভারি দিয়ে থাকে। 

তবে দেশের কিছু কিছু পাসপোর্ট অফিস Passport delivery time আলাদা ভাবে উল্লেখ করে তাদের অফিসের নোটিশ বোর্ডে, অফিসে যাওয়ার আগে তাদের ফোন দিয়ে পাসপোর্ট ডেলিভারি সময় জেনে নিতে পারেন। বাংলাদেশের সকল পাসপোর্ট অফিসের ফোন নাম্বার আমাদের ওয়েসাইটে দেওয়া আছে।


 পাসপোর্ট ডেলিভারি ডেট - passport delivery time

কোন ধরনের পাসপোর্ট আবেদন করেছেন তার উপর নির্ভর করে পাসপোর্ট ডেলিভারি ডেট।

সাধারণ আবেদন করলে আবেদন জমা নেওয়ার দিন থেকে ২১ দিন পরে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যায়

জরুরী আবেদন করলে পাসপোর্ট আবেদনের দিন থেকে ৭ কর্ম দিবসের মধ্যে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যায়

অতীজরুরী আবেদন করলে ৩ কর্ম দিবসের মধ্যে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যায়।

তাছাড়া পাসপোর্ট ডেলিভারি স্লিপ এর উপরে বাম পাশে e passport delivery time দেওয়া থাকে।


পাসপোর্ট ডেলিভারি চেক, ই পাসপোর্ট ডেলিভারি চেক এবং e passport delivery time সম্পর্কে এই আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো যদি কোন তথ্য বুঝতে অসুবিধা হয় তবে নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আপনার পাসপোর্ট সম্পর্কিত প্রশ্নের উত্তর দেব।

💢 আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ 💢 

ePassport-bd.com

21 মন্তব্যসমূহ

  1. আমি কি আমার স্ত্রী ও সন্তানদের পাসপোর্ট ডেলিভারী নিতে পারবো? নাকি এর জন্য আবার কোন অথোরাইজেশন লাগবে। তাছাড়া সন্তানরাতো নাবালোক তারাতো আর অথোরাইজেশন দিতে পারবে না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সন্তানদের অথোরাইজেশন লাগবে না। স্ত্রীর টা নিলেই হবে।
      পাসপোর্ট আনার সময় বাচ্চাদের জন্মসনদ, ডেলিভারি স্লিপ, আপনার NID, স্ত্রীর NiD নিয়ে যাবেন।

      মুছুন
    2. আমার বই অনেক দিন হয় খালি লেখা আসে জাওয়ার পথে তার কারন কি বলতে পারেন

      মুছুন
  2. আমার বেকেন্ড ভিরিফিকেশনে পরছি কি করা যায়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট সংশোধন হলে ব্যাকেন্ডে ভেরিফিকেশন এ যায়। এতে চিন্তা করার কিছু নেই। উপযুক্ত ডকুমেন্ট দেওয়া থাকলে এটা অটো সমাধান হয়ে যায়।
      যদি ২ সপ্তাহের বেশি এমন থাকে তবে চিন্তার বিষয় থাকে।

      মুছুন
  3. আমি পাসপোর্টের আবেদন করছি 33দিন হয়েছে। কিন্তু এখন ও পাইনি। কি করা যায়।

    উত্তরমুছুন
  4. স্ত্রী ও কণ্যার পাসপোর্ট ডেলিভারী নিতে কি অথরাইজেশন লাগবে? কোন ফরমেট আছে অথরাইজেশনের? ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বাচ্চা ছোট হলে লাগবে না।
      স্ত্রীর পাসপোর্ট ডেলিভারি নিতে অথরাইজেশন লাগবে। সচরাচর জিজ্ঞাসা নামের মেনুতে আছে ফরম্যাট।

      মুছুন
  5. Amipasport korte deach bigoto 3mas akhono pasport paini

    উত্তরমুছুন
  6. 1 মাস পার হয়ে গেছে,,এখনো রেডি হয়ছে এটা sms আসে না কেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি স্ট্যাটাস রেডি ফর ইসুরেন্স লেখা দেখায় তবে sms এর অপেক্ষা করার দরকার নেই। অফিসে গিয়ে পাসপোর্ট নিয়ে আসুন।

      মুছুন
  7. Your Passport Printed is now ,on the way to the Local passport office,,)
    Er mane ki ???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট প্রিন্ট হয়ে গেছে। এখন আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাঠানো হবে ডাক যোগে।

      মুছুন
  8. ৯/১/২৩ ডেলিভারি ডেট ১/১ sb call কিন্তু ১১/১/২৩ হল এখনো sb পেন্ডিং আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এমন অবস্থায় পাসপোর্ট অফিসে যোগাযোগ করে সমাধান পেতে পারেন। তবে আমি বলবো এই সপ্তাহ টা দেখুন। সমস্যার সমাধান না হলে আগামী সপ্তাহে পাসপোর্ট অফিস যোগাযোগ করবেন।

      মুছুন
  9. আমি আমার ছেলের ই-পাসপোর্ট এর জন্য (৭দিন মেয়াদের) আবেদন করি গত নভেম্বর এর মাঝামাঝি বায়োমেট্রিক ও ছবি তোলার ডেইট পাই ৫ই জানুয়ারি,২০২৩. তারপর ডেলিভারি শিডিউল পাই ১৬ ই জানুয়ারি। আজ ১৭ই জানুয়ারি, ২০২৩ অন লাইন স্ট্যটাস দেখাচ্ছে Passport Shipped, কিন্তু শিডিউলের ঘরে দেখাচ্ছে "not scheduled" যে কোন ভাবে আজকে হাতে না পেলে ছেলের বড় ক্ষতি হয়ে যেতে পারে, এ বছর সে কেম্ব্রিজ সিলেবাসে ও লেভেল দিবে, ১৮ ই জানুয়ারি পাসপোর্ট এর কপি + রেজিট্রেশান ফর্ম ব্জমা দেয়ার লাস্ট ডেইট। মেহেরবানী করে জানাবেন প্পীন। ছেলের নাম : Ratib Ajwaad
    Contact Number: 01705383486

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সমস্যা টা বুঝতে পেরেছি এবং সমবেদনা জানাচ্ছি। আপনি আপনার পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। পাসপোর্ট প্রিন্ট করে অফিসে পাঠিয়ে দেওয়া হয়েছে।

      মুছুন
  10. আমি আমার পাসপোর্ট সংশোধন জন্য আবেদন করছি ৪/১/২৩ আর ডেলিভেরি তারিখ দিছে ২৫/১?২৩ কিন্তু অন লাইনে চেক করলে লোকাল অফিসে দেখায় এখন কি করবো

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন