Enrolment in process মানে কি? e passport সমস্যা সমাধান

Enrolment in process মানে কি? e passport সমস্যা সমাধান

e Passport আবেদনে অফিস থেকে ছবি তুলে আসার পরে enrolment in process status টি দেখায়। এটা পাসপোর্ট আবেদন প্রসেসিং এর একটি ধাপ। আপনি যে আবেদন টি জমা দিয়েছেন লোকাল পাসপোর্ট অফিসে তারা আপনার আবেদন টি যথাযথ পদ্ধতি অনুসরণ করে পরে ধাপে পাঠিয়ে থাকে। enrolment in process মানে কি সমস্যা?

enrolment in process মানে কি
e passport enrolment in process
$ads={1}

enrolment in process মানে কি?, এটার বাংলা অর্থ বা meaning, সমস্যা সমাধান পদ্ধতি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এই লেখা টি তে। আলোচনা টি ছোট ছোট অংশে ভাগ করে নিচে দেওয়া হল সুবিধার্থে।

{tocify} $title={Table of Contents}

Enrolment in process মানে কি?

enrolment in process মানে হল আবেদন টি তালিকাভুক্তির প্রক্রিয়াধীন বা পাসপোর্ট আবেদন টি যাচাই বাছাই করে পরের ধাপে পাঠানো হচ্ছে এমন।

ই পাসপোর্ট আবেদন এর সময় অনলাইন আবেদন ফরমে দেওয়া তথ্য এবং প্রয়োজনীয় ডকুমেন্ট সমূহের তথ্যের যাচাই বাছাই করা হয়। পদ্ধতি টি ম্যানুয়াল পদ্ধতিতে করা হয় বিধায় অনেক সময় enrolment in process e passport স্ট্যাটাস টি ২/৩ দিন পর্যন্ত থাকতে পারে। যদি স্ট্যাটাস টি ৩ দিনের বেশী থাকে তবে তা চিন্তার বিষয়।

e passport enrolment in process স্ট্যাটাস কত দিন থাকে?

👉 নতুন এবং রেগুলার পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে enrolment in process Status ২/৩ দিন পর্যন্ত থাকতে পারে। তবে ৩ দিনের মধ্যেই পরের ধাপ Pending SB Police Clearance এ চলে যায়।

👉 নতুন জরুরী আবেদনের ক্ষেত্রে, আবেদন জমা দেওয়ার দিন থেকে  ১/২ দিনের মধ্যেই enrolment in process স্ট্যাটাস চেঞ্জ হয়ে যায়। তবে ১ দিনের মধ্যেই এই স্ট্যাটাস চেঞ্জ হয়ে যায়।

👉 MRP to e Passport বা পাসপোর্ট রি ইস্যু হলে enrolment in process ১ দিনের মধ্যেই চেঞ্জ হয়ে যায়।

enrolment in process স্ট্যাটাস কত দিন থাকলে সমস্যা মনে করা হয়?

e passport আবেদনে enrolment in process ৭ দিন অথবা তার বেশী দিন থাকলে কোন প্রকার সমস্যা হয়েছে ধরে নিতে হবে।

পাসপোর্ট অফিসে কাজের চাপ থাকলে সময় একটু বেশী লাগতে পারে কিন্ত সেই সময় টা ৭ দিনের বেশী নয়। তাই e passport enrolment in process ৭ দিনের বেশী একই যায়গায় থাকলে দেরী না করে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন।


enrolment in process সমস্যা কেন হয়?

প্রথমিক ভাবে enrolment in process ধাপ টি কোন সমস্যা না, কিন্ত  e passport আবেদন enrolment in process ধাপে গিয়ে আবেদন টি স্বাভাবিক সময়ের চেয়ে বেশী সময় ধরে আটকে থাকলে কিছু সমস্যার লক্ষণ প্রকাশ পায়। অর্থাৎ আবেদন পত্রে বা ডকুমেন্টে অথবা অফিসারের ভুল বা গাফিলতির ধরা পরে।

enrolment in process

কি কি ভুলের কারণে enrolment in process সমস্যা হয়?

১ আবেদনের সাথে সঠিক ডকুমেন্ট জমা না দিলে

২ আবেদন পত্রে উল্লেখিত তথ্যের সাথে NID/BRC অথবা প্রদান কৃত ডকুমেন্টের তথ্যের অমিল হলে

৩ হারিয়ে যাওয়া পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে পুলিশ প্রতিবেদন না আসা পর্যন্ত

৪ পাসপোর্ট অফিসের কোন অফিসারের কাজের ভুল বা গাফিলতির কারণে

বিঃদ্রঃ হারিয়ে যাওয়া পাসপোর্ট আবেদন করা হলে, যে থানায় GD করা হয়েছে এই থানা থেকে পুলিশ রিপর্ট নাআ আসা পর্যন্ত e passport enrolment in process দেখায়।

enrolment in process সমস্যার সমাধান পদ্ধতিঃ

e passport check করে যদি দেখতে পান ৭ দিনের বেশী সময় ধরে স্ট্যাটাস enrolment in process এ আটকে আছে তাহলে দেরী না করে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন।

অফিসে যাওয়ার সময় সাথে নিবেন

১ পাসপোর্ট ডেলিভারি স্লিপ

২ NID / BRC

৩ পূর্বের পাসপোর্ট ( যদি থাকে)

বিঃদ্রঃ ডেলিভারি স্লিপ নিয়ে দায়িত্বপ্রাপ্ত অফিসারের সাথে দেখা করবেন। এবং বিনয়ের সাথে সমস্যার কথা টি বলবেন। সব কিছু দেখেই তিনি সমস্যার সমাধান দেবে।


enrolment in process সম্পর্কিত সম্ভাব্য প্রশ্ন / উত্তর

enrolment in process meaning in bengali

enrolment in process শব্দের বাংলা অর্থ " তালিকাভুক্তির প্রক্রিয়াধীন " বা আবেদন টি পাসপোর্ট অফিসে প্রসেসিং এ আছে পরের ধাপে যাওয়ার উদ্দেশ্যে।


enrolment in process কত দিন থাকে?

enrolment in process ১ থেকে ৩ দিন পর্যন্ত থাকে। 

58 মন্তব্যসমূহ

  1. Hi,
    Greetings.
    I have applied an e-Passport on a priority/express service on the last 8th May 2023. However, Still, Its showing that ''Enrolment in Process". There is no wrong info. Approximately, how long it may take to get an issuance, according to your opinion?

    I need to travel back to Maldives and that is why I am concerned. Any suggestion would be highly appreciated.

    Anyway, Thank you for your website and Thanks for all help.

    Kind regards.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বর্তমানে ই-পাসপোর্ট করার সময় পূর্বের এমআরপি পাসপোর্ট এর সাথে কোন তথ্যের অমিল হলে এবং সেই তথ্য সংশোধন হলে পুলিশ ভেরিফিকেশন হয় যত সময় পুলিশ ভেরিফিকেশন না হচ্ছে তত সময় স্ট্যাটাস এমন থাকবে।

      আর যদি কোন প্রকার ভুল না থাকে তবে এই ধরনের স্ট্যাটাস ২/৩ দিনের মধ্যেই চলে যায়। যেহেতু ১ সপ্তাহ হয়ে গেছে সেহেতু আপনার উচিৎ পাসপোর্ট অফিসে যোগাযোগ করা। গিয়ে অফিসের AD র সাথে কথা বলেন।

      মুছুন
  2. এমআরপি থেকে ই পাসপোর্ট এর তথ্য সংশোধনের জন্য পুলিশ ভেরিফিকেশনের জন্য কত দিন সময় লাগে। আমি আবেদন করেছি আজ 22 দিন হল এখনো enrollment in process লেখা আসতেছে
    দয়া করে জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ৭/১০ দিনের বেশী লাগার কথা না। আপনি পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন, তারা কি আসলেই পুলিশ তদন্তের জন্য পাঠিয়েছি কিই না যাচাই করে আসুন। ( ডেলিভারি স্লিপে দেওয়া আপনার ফোন নাম্বার সঠিক আছে কি না একবার চেক করেন, অনেক সময় নাম্বার ভুলের কারণে পুলিশ ভেরিফিকেশন হতে দেরী হয়)

      মুছুন
    2. আজ ২২ দিন হল কিন্তু পাস পোট পেলাম না

      মুছুন
    3. অফিসে যোগাযোগ করেছিলেন?

      মুছুন
  3. আমার আজ ৭ দিন হল environment in process আছে, mrp তে ভুল ছিল তথ্য সঠিক করে জমা দেওয়া হয়েছে এখন পরবর্তী ধাপে যেতে কত দিন লাগবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একটু সময় লাগবে। অনেক সময় পুলিশ ভেরিফিকেশন হয় ভুল সংশোধন থাকলে। পুলিশ ভেরিফিকেশন হলে পরের ধাপে যাবে।

      মুছুন
    2. passporte আমার মায়ের নাম ভুল ছিল সেটা সমাধান করতে দিছি কিন্তু 2 মাস হলো এখনো Enrolment in Procces দেখাচ্ছে এখন কি করতে হবে????

      মুছুন
    3. আপনি পাসপোর্ট অফিসে গিয়ে দেখা করেন, এতো দিন Enrolment in process থাকে না।

      মুছুন
  4. Previous passport er information correction kore e passport er jonne apply korechi. Ekhon Amar "enrolment in process" 11 days dhore. Amar ki regional office a jaoa dorkar naki aro kichudin wait korbo?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বর্তমানে ভুল সংশোধন করার আবেদনে পুলিশ ভেরিফিকেশন হচ্ছে। যত দিন পুলিশ ভেরিফিকেশন না হচ্ছে বা আপনার প্রদান কৃত তথ্যের ভেরিফাই না হচ্ছে তত দিন এনরোলমেন ইন প্রসেস থাকবে। এটা ২ সপ্তাহের বেশি সময় ধরে থাকলে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে।

      মুছুন
  5. আমি Kuwait থাকি. ePassport করার জন্য kuwait এ অবস্থিত bd embassy তে অনলাইন apply করার পর 1 মাস হয়ে গেছে এখনো স্ট্যাটাস check করলে enrolment in process. Embassy আমার অবস্থান থেকে অনেক দূরে. তাই সেখানে যাওয়া টা বেশ ঝামেলা. আমার ভিসার মেয়াদ বেশি দিন নেই. Embassy তে না যেয়ে actual delivery date কি জানতে পারার কোনো way আছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার পাসপোর্ট যে অবস্থায় আছে তাতে আপনাকে এম্বাসি তে যেতেই হবে। আপনার পাসপোর্ট এখনো প্রিন্টে যায়নি। যে ভাবে জমা দিয়েছেন সেই ভাবেই আছে। এম্বাসিতে যোগাযোগ করেন। বাংলাদেশ সরকার পাসপোর্ট কলসেন্টার চালু করেছে ফোন কোম্পানির মতো। আপনি সেখানেও যোগাযোগ করতে পারেন। আমাদের ওয়েবসাইটে কলসেন্টারের নাম্বার দেওয়া আছে।

      মুছুন
  6. আমার পূর্বের পাসপোর্ট এমারপি ছিলো, তাতে কোন সংশোধন ছিল না। ২ জুলাই রিনিউয়ের উদ্দেশ্যে জমা দিছিলাম, এখন পর্যন্ত enrolment in process dekhacche.. এতে এখন আমার কি করণীয়?

    উত্তরমুছুন
  7. Sir Ami 11 July Berlin Bangladesh embassy notun passport er jonnu Finger print documents shob submit Kori AJ 11 DIN holo akhono Status enrollment process in local office dekhacche Ami Berlin Theke onek dure thaki embassy te call korle keho receive korena akhon Amar KI koronio
    Please ekto Help korben

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এমন অবস্থায় আপনি তাদের email করতে পারেন এবং বাংলাদেশে পাসপোর্ট এর কাল সেন্টার আছে। সেখানে ফোন দিলে আপনাকে তথ্য দিয়ে সাহায্য করবে। যদি আপনার আগের পাসপোর্ট হারিয়ে যায় এবং নতুন পাসপোর্ট এর আবেদন করেন সে ক্ষেত্রে এনরোলমেন্ট এ অনেক দিন থাকবে। ( আমার পরামর্শ এম্বাসি তে যোগাযোগ করা নিজে গিয়ে)

      মুছুন
  8. আমার বয়স সংশোধন করে পাসপোর্ট করতে দিছি এখন ৫ দিন হয়ে গেছে এখনো ইনরোলমেন্ট প্রসেস দেখাচ্ছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ ভেরিফিকেশন হবে। পুলিশ ভেরিফিকেশন না হলে পাসপোর্ট প্রিন্টে যাবে না। অপেক্ষায় থাকুন পুলিশ ফোন দেবে। ২ সপ্তাহ হয়ে গেলেও যদি পুলিশ ফোন না দেয় তবে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  9. ভাই আমার টা একটু দেখেন আজকে অনেক দিন হলো 4104000090244 তারিখ 10/09/2006/

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার আবেদন টি পুলিশ ভেরিফিকেশন এ আছে। পুলিশ আপনাকে ফোন দেবে। যদি ফোন না দেয় তবে আপনি নিজেই SP অফিসে গিয়ে পুলিশের গোয়েন্দা শাখায় যোগাযোগ করেন।

      মুছুন
  10. আমি গত 25 জুলাই জমা দিয়ে এসেছি, কিন্তু এখনো "enrolment in process" স্ট্যাটাস দেখাচ্ছে। এখন পর্যন্ত ছয়টা কার্যদিবস পার হল, তবু স্টেটাস চ্যাঞ্জ হচ্ছে না।
    জমা দেয়ার সময় আমার ছোট্ট একটা ভুল ছিল। আবেদন করা ছিল 5 বছরের আর টাকা দেয়া ছিল 10 বছরের, সেটা বায়োমেট্রিক দেয়ার সময় ঠিক করে 10 বছরের করে দেয়া হয়েছিল অফিসারের মাধ্যমে। তখন তিনি হাতেও ঠিক করে দিয়েছিলেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই সপ্তাহ টা দেখুন। যদি স্ট্যাটাস চেঞ্জ না হয় তবে অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  11. Enrolment in Process আজকে ৭ দিন হলো এখনো পরিবর্তন হয় নাই,আমি নতুন করতে দিয়েছি আইডি-4003000550218
    বয়স -২৭/৫/২০০২

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ২/৩ দিনের মধ্যেই পুলিশ ভেরিফিকেশন যাওয়ার কথা। এই সপ্তাহ অপেক্ষা করেন। যদি স্ট্যাটাস চেঞ্জ না হয় তবে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  12. আজ ৯ দিন হলো pending police clearance দেখাচ্ছে কেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট পাসপোর্ট অফিসে আসেনি তাই। পুলিশ ভেরিফিকেশন করেছেন আপনি?

      মুছুন
  13. ৩০/০৭/২০২৩ জমা দিছি আজ ০৮/০৮/২৩ এখনও এনরোলমেনট ইন প্রসেস দেখাচ্ছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন আবেদন হলে দ্রুত পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। যদি রি ইস্যু হয় বা ভুল সংশোধন হয় তবে সামনের সপ্তাহে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  14. আমি এক দালালের ফাঁদে পড়ে ২০১১ সালে অন্য নামে একটা পাসপোর্ট করে ছিলাম বাইরে যাওয়ার জন্য। কিন্তু আমি জানতাম না আমাকে অন্য নামে পাসপোর্ট করায়ছে যেটা আমার ডাটার সাথে কোনো মিল নেই। যেভাবে হোক আমি ২০২৩ সালে পাসপোর্ট আমার নামে কারেকশন করছি। এখন প্রশন হল আমার নতুন পাসপোর্টে যে প্রিভিয়াস নাম্বার আছে ঐটা চেক করলে নাম কোনটা শো করবে এবং আমার দেশের বাইরে যেতে কোনো অসুবিধা হবে কিনা বা এয়ারপোর্টে ইমিগ্রেশনে কোনো সমস্যা হবে কিনা। ও অন্য নামে যে পাসপোর্ট টা করেছিলাম সেটা আমার কাছে নাই দালাল রা পাসপোর্ট টা রেখে দিছে। ঐ পাসপোর্ট এর ফটোকপি দিয়ে জিডি করে নতুন টা করছিলাম। দুঃখের বিষয় নতুন পাসপোর্ট টাও গত ৩১ তারিখ হারিয়ে ফেলেছি। আবার জিডি করে আবেদন করছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আগের পাসপোর্ট এর নাম্বার থাকলে কোন সমস্যা নেই। দেশের বাইরে যেতেও সঙ্গে সমস্যা নেই। অন্যের নাম ছিলো আগের পাসপোর্ট এ এটা নিয়ে কোন সমস্যা হবে না।

      মুছুন
  15. আসসালামু আলাইকুম স্যার, একটা বিষয় জানার ছিল। আগে যে পাসপোর্ট টা অন্য নামে করা হয়ে ছিল সেটা MRP পাসপোর্ট ছিল, শুধু ফিঙ্গার আর ছবিটা আমার ছিল, নাম ঠিকানা বাবার নাম মার নাম জন্ম তারিখ কোনো কিছু মিল ছিল না, আমি আমার সব ডকুমেন্টস শো করে করেকশন করে আমি আমার নামে ই পাসপোর্ট করছি। প্রিভিয়াস নাম্বার MRP বইয়ের নাম্বার। MRP বইয়ের নাম্বার টা চেক করলে আমার নাম কোনটা শো করবে? আর আমার কাছে ঐ বইও নাই, জিডির কফি টাও পাসপোর্ট অফিসে নিয়ে নিছে, আগের বইয়ের ব্যপারে আমার করনিও কি? এতে কি ইমিগ্রেশনে আগের বইয়ের কোনো কিছু চাইবে? বিশেষ করে ইন্ডিয়া যেতে এগুলো নিয়ে বেশি ঝামেলা করে। তার উপর নতুন পাসপোর্ট টাও হারিয়ে ফেললাম, জিডি করে নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করছি ৮ তরিখ, স্যার আরেক টা বিষয়, পাসপোর্ট অফিস থেকে কি লস্ট সার্কুলার সার্টিফিকেট দেয়? ঐ সার্টিফিকেট না নিলে ফিউচারে কোনো সমস্যা হবে কিনা? মোটকথা আগের অন্য নামে যে MRP পাসপোর্ট করা হয়েছে ঐটা আমার ট্রাভেলে কোনো সমস্যা হবে কিনা? আমি ইউরোপ অথবা কানাডা যাওয়ার পেলেনিং করছি তাই আপনার কাছে এত প্রশ্ন করছি। আমাকে সঠিক পরামর্শ টা দিলে আপনার প্রতি চির কৃতজ্ঞ থাকব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এখন যে ই পাসপোর্ট পাবেন সেটা নিয়ে কোন দেশে যেতে সমস্যা হবে না। আগের MRP তে যে ভুল ই থাক। ইউরোপ নিয়ে চিন্তা করেন তবে ঐ সকল দেশের ভিসা নিয়ে যারা কাজ করে তাদের সাথে কথা বলেন। ইন্ডিয়া যেতে লস্ট সার্কুলার লাগবে এবং হারিয়ে যাওয়া পাসপোর্টের GD র কপি লাগবে।

      মুছুন
  16. হারিয়ে যাওয়া পাসপোর্টে কি পুলিশ ক্লিয়ারেন্স লাগে? আমি অডিনারি হিসাবে জমা করছি ৮ ই আগষ্ট। এখনও Enrolment process দেখাচ্ছে এই States কয় দিন থাকবে আর আমি পাসপোর্ট পেতে কয় দিন লাগবে? Enrolment process কয় দিন থাকলে আমি Office e যোগাযোগ করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হারিয়ে যাওয়া পাসপোর্টে যদি বয়স সংশোধন থাকে বা বড় ধরনের কোন সংশোধন থাকে তবে পুলিশ ভেরিফিকেশন হয়। এমন যদি আপনার কোন সমস্যা না থাকে তবে পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। এই স্ট্যাটাস ৭/১০ দিন পর্যন্ত থাকতে পারে।

      মুছুন
  17. Lost passport joma korci 8th August. Kono correction nai akono enrolment process dekacce. GD tho online. Ki korbo, aro kisu din wait korbo naki office e jabo....ordinary joma...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আগামী সপ্তাহে অফিসে গিয়ে দেখা করে আসবেন। এতো দিন এনরোলমেন্ট প্রসেস দেখায় না।

      মুছুন
  18. আমার MRP পাসপোর্ট ছিল এইটাই ভিসা ছিল এখন ই পাসপোর্ট করেছি,, ই পাসপোর্ট আনার সময় আগের পাসপোর্ট ছিদর করে দিয়েছে এখন কি আমি যেতে পারবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ছিদ্র করা পাসপোর্ট এয়ারপোর্টে গ্রহন করবে না।

      মুছুন
  19. স্যার আমার হারিয়ে যাওয়া ই পাসপোর্ট যখন জমা করেছিলাম তখন 2টা জিনিস পরিবর্তন করেছিলাম। এক মোবাইল নাম্বার দুই আমার ঠিকানায় W38 এই অংশটা বাড়ানো হয়েছিল। এই কারনে কি কোনো সমস্যা হবে। নাকি এর জন্য আজকে 10 দিন ধরে enrolment ইন প্রসেস দেখাচ্ছে। জানাবেন প্লিজ.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হারিয়ে যাওয়া পাসপোর্ট এর আবেদনে একটু সময় লাগে। আগামী সপ্তাহের ২/৩ দিন দেখুন। যদি স্ট্যাটাস চেঞ্জ না হয় তবে অফিসে যোগাযোগ করতে হবে।

      মুছুন
  20. Sir apnake ID number dile aktu cheak kore janate parben ki problem. Akono enrolment in process dekkce. Joma korci 8th August.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন পাসপোর্ট আবেদন না আগে পাসপোর্ট ছিল এবং ঐ পাসপোর্টের কোন তথ্য সংশোধন করতে দিয়েছেন?

      যদি নতুন আবেদন হয় দ্রুত পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন।

      মুছুন
  21. Sir lost passport. mobile number change korci r addrese notun kore w38 bosaici.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ঠিকানা নতুন করে দিয়েছেন এর জন্য দেরি হচ্ছে। তবে আপনি ইচ্ছা করলে অফিসে যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  22. Sir amar lost E-Passport GD koira korte dice but 45 din hoiya gece akhono enrolment presses dekhace ki korbo ami

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এতো দেরি হওয়ার কথা না, আপনি পাসপোর্ট অফিসে দেখা করেন।

      মুছুন
  23. 4008 000295126....date of birth 30/10/2003 vaiya amr ta aktu cheek kore bolben

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার পাসপোর্ট টি Pending SB Police Clearance এ আছে। পুলিশ ভেরিফিকেশন হয়ে গেছে? যদি না হয় তবে পুলিশ আপনাকে ফোন দেবে।

      মুছুন
  24. স্যার, ১৮ দিন যাবত enrolment in process দেখাচ্ছিল আপনার কথা মত অফিসে গেয়েছিলাম। জানতে পারলাম lost circular হয় নাই ওরা আমার delivery sleep এর ছবি তুলে নিছে। এখন পাসপোর্ট পেতে কতদিন লাগবে? কি কারনে এমন টা হল স্যার? আমি না গেলে কি এভাবে পড়ে থাকত, স্মার্ট বাংলাদেশ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি অফিসে না গেলে এই অবস্থায় পরে থাকতো। অপেক্ষা করেন স্ট্যাটাস চেঞ্জ না হওয়া পর্যন্ত। যদি Sent for rework আসে তবে চিন্তার বিষয়। তবে আশাকরি অল্প দিনের মধ্যেই পাসপোর্ট পেয়ে যাবেন।

      মুছুন
  25. Sent for rework এর মানে কি স্যার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট আবেদনে কোন সমস্যা বা ভুল আছে তার জন্য প্রিন্ট থেকে ফেরত এসেছে।

      মুছুন
  26. স্যার আমার MRP পাসপোর্ট ছিল আমার নাম এবং বাবার নামের অখ্যর ভুলছিল সংসুদনের জন্য দিছি ১ মাস ১৪ দিন আগে কিনতু এখন Enrolment in process দেষাচ্ছে এখন কি করব জানাবেন দয়া করে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এতো দিন এনরোমেন্ট এ থাকে না, রবিবার সকালে অফিসে গিয়ে কথা বলে আসবেন। কেন এতো দিন এনরোলমেন্ট এ পরে আছে।

      মুছুন
  27. আমার এপ্লিকেশন ফর্মে District of Birth, NID আইডি কার্ডে Place of Birth এর সাথে অমিল ছিল পরে NID কার্ডের সার্ভার কপি জমাদিতে বলে। পরে ওই ফর্মের সাথে সার্ভার কপি অ্যাড করে জমাদিলে গ্রহণ করে। গ্রহণের সময় ওয়েবসাইটে কোথায় যেন এডিট করল। ভুল সংশোধন হয়েছে কিনা যাচাই করার জন্য পরে আমি আবার এপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে দেখি কিন্তু আগের মতোই ছিল। ছবি তুলে এসেছি ১ সপ্তাহ হল, এখন এনরোলমেন্ট ইন প্রসেস রয়েছে। কোন স্টেপে কি ভুল ছিল আমার? এখন কি করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই সপ্তাহ টা অপেক্ষা করেন। যদি স্ট্যাটাস চেঞ্জ না হয় তবে পাসপোর্ট অফিসে গিয়ে খোজ নিবেন। কেন স্ট্যাটাস চেঞ্জ হচ্ছে না।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন