10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে | কি কি লাগে বিস্তারিত

বাংলাদেশী ই পাসপোর্ট আবেদন করার আগে মাথার মধ্যে অনেক প্রশ্ন আসে । সবাই সর্বচ্চ ১০ বছর মেয়েদি ই পাসপোর্ট বানাতে চাই। আজ 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে , কি কি ডকুমেন্টস লাগে এবং কি ভাবে ১০ বছর মেয়েদি পাসপোর্ট আবেদন করতে হয় তা বিস্তারিত ভাবে তুলে ধরবো। ১০ বছর মেয়াদি পাসপোর্ট সবাই পায় না এটা মনে রাখবেন!

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে
10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে


এক নজরে সূচীপত্রঃ

{tocify} $title={Table of Contents}

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট কি

যে সকল ই পাসপোর্টের মেয়াদ ইস্যু'র সময় হতে ১০ বছর হয় সে গুলোই হল 10 বছর মেয়াদি ই পাসপোর্ট। যে সকল ব্যাক্তি ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট পাওয়ার যোগ্য তারা ইচ্ছা করলে ৫ বছর মেয়াদি পাসপোর্টও নিতে পারে।

10 বছর মেয়েদি কারা পাবে?

যাদের বয়স ১৮ থেকে বেশী এবং ৬৫ বছরের নিচে তারা সকলেই ১০ বছর মেয়াদি পাসপোর্ট পাবেন। তবে বর্তমানে ৬৫ বছরের বেশী বয়স্ক মানুষ ১০ বছর মেয়াদি পাসপোর্ট আবেদন করতে পারছে। যদিও সরকার বয়স সম্পর্কে প্রজ্ঞাপন দেয়নি। 

10 বছর মেয়েদি কারা পাবে না?

যাদের বয়স ১৮ বছরের নিচে তারা ১০ বছর মেয়াদি পাসপোর্ট পাবেন না, তারা পাবেন ৫ বছর মেয়াদি পাসপোর্ট। যারা সরকারী চাকুরী করেন তারাও ১০ বছর মেয়াদি পাসপোর্ট পাবেন না।


১০ বছর মেয়াদি পাসপোর্ট ফি 

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট বানাতে বাংলাদেশ সরকার নির্ধারিত টাকার পরিমাণ সর্বনিম্ন ৫৭৫০ টাকা থেকে সর্বচ্চ ১৩,৮০০ টাকা পর্যন্ত। টাকা কম বা বেশী হয় কত দ্রুত ই পাসপোর্ট ডেলিভারি চাচ্ছেন এবং কত পৃষ্ঠার পাসপোর্ট চাচ্ছেন তার উপর।

৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি পাসপোর্ট ফি

১০ বছর মেয়াদি ই পাসপোর্টের ধরণ টাকার পরিমাণ ডেলিভারি সময়
সাধারণ ৫,৭৫০ টাকা ২১ দিনে
জরুরী  ৮,০৫০ টাকা ৭ দিনে
অতীব জরুরী ১০,৩৫০ টাকা ২ দিনে

৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি

১০ বছর মেয়াদি পাসপোর্টের ধরণ টাকার পরিমাণ ডেলিভারি সময়
সাধারণ ৮,০৫০ টাকা ২১ দিনে
জরুরী  ১০,৩৫০ টাকা ৭ দিনে
অতীব জরুরী ১৩,৮০০ টাকা ২ দিনে

বিঃদ্রঃ যারা দেশের বাইরে থেকে কোন এম্বাসির মাধ্যমে পাসপোর্ট করবেন তার ফি ঐ এমবাসি থেকে নির্ধারিত করে দেওয়া আছে। অর্থাৎ প্রবাসীদের জন্য ই পাসপোর্ট ফি আলাদা।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে?

10 বছরের পাসপোর্ট করতে লাগে ৫,৭৫০ টাকা থেকে ১৩,৮০০ টাকা। তবে নিশ্চিত ভাবে বলতে গেলে কত পৃষ্ঠার পাসপোর্ট আবেদন করছেন এবং কত দিনে ডেলিভারি নিতে চাচ্ছেন সেই টাকার পরিমাণ সরকার আগেই নির্ধারিত করে দিয়েছে। শুধুমাত্র ঐ টাকার সাথে ২০০/৩০০ টাকা বেশী লাগবে দোকান থেকে অনলাইন আবেদন করতে এবং প্রয়োজনীয় ডকুমেন্টস ফটোকপি করতে।

বিঃদ্রঃ বাংলাদেশ সরকারের নির্ধারিত ফি ছাড়া এক টাকাও বেশী লাগে না বা পাসপোর্ট অফিস আপনার কাছ থেকে কোন অতিরিক্ত টাকা নেওয়ার ক্ষমতা নেই।

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট করতে কি কি লাগে?

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট করতে লাগবে প্রধানত NID কার্ড, অনলাইনে আবেদন, পাসপোর্ট ফি প্রদানের স্লিপ, নাগরিক সনদ, পেশা প্রমাণের ডকুমেন্টস

বিঃদ্রঃ কোন কোন ক্ষেত্রে কিছু অতিরিক্ত ডকুমেন্টস এর প্রয়োজন হয় যেমনঃ বৈবাহিক সনদ, ডিভর্স পেপার, সার্টিফিকেট, NOC ইত্যাদি। বিস্তারি ভাবে জানুন কোন অবস্থায় ই পাসপোর্ট করতে কি কি লাগে

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট কি ভাবে আবেদন করতে হয়?

১👉 ই পাসপোর্ট আবেদনের শেষ ধাপের আগের ধাপ Passport options এখানে কত প্ররষ্ঠার পাসপোর্ট চাচ্ছেন সেটা তে টিক দিবেন এবং ১০ বছর মেয়াদি পাসপোর্ট চাইলে 10 years এ ঠিক দিয়ে পরের ধাপে যাবেন।
১০ বছর মেয়াদি ই পাসপোর্ট কি ভাবে আবেদন করতে হয়

২ 
👉 শেষ ধাপে Delivery Options & Appointment নামে অপশন আসবে এর নিচে কত তারাতারি ই পাসপোর্ট ডেলিভারি চাচ্ছেন সেটা সিলেক্ট করে পরের ধাপে গেলেই কাজ শেষ।
১০ বছর মেয়াদি ই পাসপোর্ট কি ভাবে আবেদন করতে হয়

বিঃদ্রঃ পৃষ্ঠার সংখ্যা বাড়ানো কমানো এবং ডেলিভারির ধরণ চেঞ্জ করার সাথেই ই পাসপোর্টের ফি এর কম বেশী হয়ে থাকে।


10 বছর মেয়েদি ই পাসপোর্ট সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন উত্তর

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট 2024 ফি কত?

১০ বছর মেয়াদি পাসপোর্ট ফি বাংলাদেশ ২০২৪

আবেদনের ধরণ ৪৮ পৃষ্ঠার ফি ৬৪ পৃষ্ঠার ফি ডেলিভারি টাইম
সাধারণ ৫,৭৫০৳ ৮,০৫০৳ ২১ দিনে
জরুরী ৮,০৫০৳ ১০,৩৫০৳ ৭ দিনে
অতীব জরুরী ১০,৩৫০৳ ১৩,৮০০৳ ২ দিনে

বিঃদ্রঃ অতীব জরুরী পাসপোর্ট শুধুমাত্র ঢাকা আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে ডেলিভারি হয়।

১০ বছর মেয়াদি ই-পাসপোর্টের সর্বচ্চো ফি কত?

১০ বছর মেয়াদি ই পাসপোর্টের সর্বচ্চো ফি ১৩,৮০০ টাকা। 


১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট পেতে কত দিন সময় লাগবে?

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট পেতে সময় লাগে যথাক্রমে ২১ দিন, ৭ দিন এবং ২ দিন। অর্থ্যাত সাধারণ ডেলিভারি ২১ দিনে, জরুরী ডেলিভারি ৭ দিনে এবং অতিজরুরী ২ দিনে ডেলিভারি হয়। 

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট কত পাতা?

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ৪৮ পাতা এবং ৬৪ পাতার উভয়ই হয়। যার যেমন সুবিধা সে তত পৃষ্ঠার পাসপোর্ট নিয়ে থাকে। ( পৃষ্ঠা বেশী হলে টাকা বেশী)

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা খরচ হয়?

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে খরচ হয় ( সরকারী ফি + অন্যান্য = মোট টাকা )

যে পাসপোর্ট আপনি চাচ্ছেন তার সরকারী ফি ৫৭৫০ টাকা তার সাথে অন্যান্য খরচ ২০০/৩০০ হতে পারে। অন্যান্য খরচ হল দোকান থেকে আবেদন খরচ এবং ফটোকপি খরচ।


১০ বছর মেয়াদি পাসপোর্ট কত দিনে ডেলিভারি পাওয়া যায়?

১০ বছর মেয়াদি পাসপোর্ট পেতে ২১, ৭ এবং ২ কর্ম দিবস লাগে। সরকারী ছুটির দিন হিসাবে ধরা হয় না। পুলিশ ভেরিফিকেশন হতে দেরী হলে পাসপোর্ট ডেলিভারি পেতে দেরী হতে পারে।


এই আর্টিকেলে বাংলাদেশ সরকারের ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি, আবেদন পদ্ধতি, খরচ, ডেলিভারি সময় এবং পাসপোর্ট করতে কি কি লাগে তা বিস্তারিত ভাবে জানতে চেষ্টা করেছি। যদি আপনার মনে আরো কোন প্রশ্ন আসে তাহলে নিচে কমেন্ট করা জানান। আমরা দ্রুত সময়ে আপনার পাসপোর্ট সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব।

8 মন্তব্যসমূহ

  1. আমি একজন স্টুডেন্ট। আমি তাহলে পেশা সনদে কি পেশা দেখাব? আর আমার আম্মু আব্বুর পাসপোর্ট আছে। তাহলে আমি পাসপোর্ট আবেদন করার পর আম্মু আব্বুর পাসপোর্টের কি কোন দরকার হবে? বা আম্মু আব্বুকে ইনকোয়ারির জন্য ফোন দেয়া হবে?

    বি.দ্র: আমার বয়স ১৮+।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পেশা দেবেন স্টুডেন্ট এবং আবেদন এর সাথে পেশা প্রমানের ডকুমেন্ট হিসাবে সর্বশেষ সার্টিফিকেট এর ফটোকপি এবং স্কুল বা কলেজের ID কার্ডের ফটোকপি। ID না থাকলে শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়ন।
      আবেদন এর সময় আপনার পিতা মাতার ID কার্ডের ফটোকপি নিয়ে যাবেন, তাদের পাসপোর্ট লাগবে না।

      পুলিশ ভেরিফিকেশন এর জন্য আবেদন এ যে ফোন নাম্বার দেওয়া থাকবে সেই নাম্বারেই কল দেবে।

      মুছুন
  2. ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট আর ৬৪ পৃষ্ঠার পাসপোর্টে এমন কী ব্যাবধান আছে? যে দাম কম বেশি হচ্ছে।
    ৬৪ পৃষ্ঠার পাসপোর্টে এক্সট্রা কী কী সুবিধা আছে? যেগুলো ৪৮ পৃষ্ঠার পাসপোর্টে নাই!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অতিরিক্ত কোন সুবিধা নেই ভাই। শুধুমাত্র পৃষ্ঠা বেশি আর কম। ৬৪ পৃষ্ঠা প্রকৃত পক্ষে যারা অতিরিক্ত বিদেশ ভ্রমণ করে যারা তাদের জন্য। প্রতিবার বিদেশে ভ্রমণ করলে ১/২ পৃষ্ঠা ব্যাবহার হয়।

      মুছুন
  3. আসসালামু আলাইকুম ভাই পড়াশোনা করার জন্য বিদেশে যেতে চাইলে পেশা কি লেখতে হবে ই পাসপোর্ট করতে দয়া করে একটু জানাই বেন আশায় রহিলাম

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু পড়তে যাবেন সেহেতু পেশা অবশ্যই "স্টুডেন্ট" দিবেন।

      মুছুন
  4. আমি সবেমাত্র আমার অনার্স শেষ করেছি,প্রভিসনাল সার্টিফিকেট নিয়েছি, অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব।অনার্স এর আইডি কার্ড দিয়ে পাসপোর্ট করা যাবে।

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন