MRP পাসপোর্ট নবায়ন বাংলাদেশ নোটিশ / প্রজ্ঞাপন ২০২৩

mrp পাসপোর্ট নবায়ন বাংলাদেশ নোটিশ/প্রজ্ঞাপন ২০২৩

বিশেষ প্রয়োজনে mrp পাসপোর্ট নবায়ন বা রিনিউ শুরু হয়েছে দেশের মধ্যে, কিছু দিন আগেও ৯৮% অফিস MRP to MRP রি ইস্যু বন্ধ রেখেছিল। তবে বিভিন্ন দূতাবসে এখনো MRP পাসপোর্ট নবায়ন বা রি ইস্যু যাচ্ছিলো। আগামী তে বাংলাদেশের মধ্যে এবং বিদেশের সকল দূতাবাসে ই পাসপোর্ট চালু হয়ে যাবে। তবে এখন বিশেষ কিছু মানুষের জন্য ২২-০১-২০২৩ তারিখের পর থেকে mrp পাসপোর্ট নবায়নের সুযোগ এসেছে।

MRP পাসপোর্ট নবায়ন বাংলাদেশ

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর mrp পাসপোর্ট নবায়ন  নোটিশ সংক্রান্ত নতুন প্রজ্ঞাপন জারি করেছে। এখন থেকে বিশেষ প্রয়োজনে প্রবাসীদের জন্য MRP Passport Renew করা যাবে।

mrp পাসপোর্ট থেকে mrp পাসপোর্ট করতে পারবেন কে কে?

১/ যে সকল ব্যাক্তি দেশের বাইরে থাকেন এবং দেশে এসেছেন কিন্ত জাতীয় পরিচয়পত্র হয়নি

২/ পাসপোর্টের মেয়াদ চলে গেছে অথবা ৬ মাস আছে এমন প্রবাসী

বিঃদ্রঃ অবশ্যই তাঁদের কাছে বৈধ ভিসা থাকতে হবে এবং ওয়ার্ক পারমিট থাকতে হবে।

এমআরপি রি-ইস্যু সংক্রান্ত জরুরী নোটিশ

বাংলাদেশ সরকারের জারি কৃত mrp পাসপোর্ট নবায়ন নোটিশ টি হুবহু ভাবে তুলে ধরা হল, আপনাদের সুবিধার্থে।


এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, MRP পাসপোর্ট এর রি-ইস্যু কার্যক্রম চলমান রয়েছে। যেসকল প্রবাসী বাংলাদেশী নাগরিক ব্যক্তিগত প্রয়োজনে দেশে এসেছেন, যাদের বাংলাদেশ পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ /০৬ মাসের কম রয়েছে কিন্তু ভিসার মেয়াদ স্বল্পতার কারণে জরুরী ভিত্তিতে বিদেশে পত্যাবর্তন আবশ্যক এবং জাতীয় পরিচয়পত্র না থাকায় ই-পাসপোর্টের আবেদন করতে পারছেন না এরূপ ক্ষেত্রে সংশ্লিষ্ট গ্রমাণক (VISA/আকামা/PR/Job ID/ Student ID ইত্যাদি) সাপেক্ষে তারা মেশিন রিডেবল পাসপোর্ট রি-ইস্যুর আবেদন করতে পারবেন।

এছাড়াও বাংলাদেশে বসবাসরত গুরুতর অসুস্থ ব্যক্তিগণ চিকিৎসার উদ্দেশ্যে বিদেশ যাওয়ার স্বপক্ষে প্রয়োজনীয় প্রমাণক দাখিলপূর্বক জাতীয় পরিচয়পত্র / জন্মনিবন্ধন সনদ এর ভিত্তিতে MRP Passport রি-ইস্যুর আবেদন করতে পারবেন। উক্তরূপ ক্ষেত্র ব্যতীত সাধারণ অবস্থায় সকল ক্ষেত্রে পাসপোর্ট সেবা প্রত্যাশীদের ই-পাসপোর্ট গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

 

MRP পাসপোর্ট নবায়ন বাংলাদেশ
চিত্রঃ MRP পাসপোর্ট নবায়ন সম্পর্কে বাংলাদেশ সরকারের নোটিশ

যদিও কোন অফিস থেকে MRP to MRP নবায়ন করা যাবে তা এই নোটিশে উল্লেখ নেই। যেহেতু সার্বিক ভাবে নোটিশ দেওয়া হয়েছে তাই বাংলাদেশের সকল আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকেই MRP to MRP নবায়ন করা যাবে।

তবে অবশ্যই MRP Passport রিনিউ করা যাবে আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে।

epassport-bd.com এর প্রচেষ্টা থাকে প্রতিনিয়ত পাসপোর্ট সম্পর্কে আপনাদের নতুন নতুন আপডেট দিতে। যদি আপনার মনে MRP Passport এবং e passport সম্পর্কে কোন প্রশ্ন থাকে তবে কমেন্ট করে জানাতে ভুলবেন না। আমরা চেষ্টা করব দ্রুত সময়ের মধ্যে সঠিক তথ্য দিয়ে সাহায্য করতে।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন