ই পাসপোর্ট স্ট্যাটাস চেক | Passport Status meaning in Bengali

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক এবং স্ট্যাটাসের বাংলা অর্থ। পাসপোর্টের কোন স্ট্যাটাসের কি মানে যেমন Submitted, Approved, Pending in Print Queue, Pending Backend Verification

ই পাসপোর্ট তৈরি হয়ে আবেদনকারী হাতে পৌঁছাতে ১০/১২ টি ধাপ পারিয়ে আসতে হয়। পাসপোর্ট স্ট্যাটাস চেক এর মাধ্যমে জানা যায় পাসপোর্ট কোথায় আছে। অন্যের উপর ভরসা না করে নিজের পাসপোর্ট স্ট্যাটাস নিজেই চেক করে নিতে পারবেন। বাংলাদেশ সরকার অনলাইন ই পাসপোর্ট চেক এবং এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট স্ট্যাটাস চেক, দুই ভাবেই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার ব্যাবস্থা রেখেছে ই পাসপোর্ট এর ক্ষেত্রে।
Passport Status meaning in Bengali
চিত্রঃ E Passport Status meaning in Bengali
অনলাইন এ ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে গিয়ে নতুন নতুন শব্দ সামনে আসে যার অর্থ আমরা বুঝি না।  Passport Status meaning বা ই পাসপোর্ট স্ট্যাটাস এ ব্যাবহার করা শব্দের অর্থ জানলেই আপনি বুঝে যাবেন আপনার পাসপোর্ট কোথায় কি অবস্থায় আছে। 

পাসপোর্ট এ সংশোধন যদি থাকে তবে অবশ্যই পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ জানতে হবে। Passport Status meaning না জানলে পাসপোর্ট ব্যাকেন্ড ভেরফিকেশনে আটকে দিয়েছে কি না তা জানতে পারবেন না। Sent for Rework এবং Pending Backend Verification এর মত সমস্যায় পরলে অনেক দিন অপেক্ষা করতে হতে পারে। অথবা পাসপোর্ট অফিসে গিয়ে AD এর সাথে দেখাও করতে হতে পারে।তাই আজ আপনাদের জানাবো অনলাইন এ পাসপোর্ট চেক করার পরে কোন স্ট্যাটাস এর কি অর্থ। ই পাসপোর্ট স্ট্যাটাস চেক এবং MRP Passport স্ট্যাটাস চেক করতে পারবেন এখানে

Submitted

Submitted শব্দের বাংলা অর্থ জমা দেওয়া। তাই যদি পাসপোর্ট স্ট্যাটাস চেক করে সাবমিটেড আসে বুঝবেন আপনার ই পাসপোর্ট আবেদন টি সঠিক ভাবে পাসপোর্ট অফিসে জমা হয়েছে।

Appointment Scheduled

Appointment Scheduled শব্দের অর্থ অ্যাপয়েন্টমেন্ট নির্ধারিত। যদি ই পাসপোর্ট স্ট্যাটাস এমন দেখায় তবে বুঝবেন, আপনার সাক্ষাতের জন্য পাসপোর্ট অফিস একটা নির্দিষ্ট সময়ে নির্ধারণ করেছে ঐ সময় গিয়ে ই পাসপোর্ট আবেদন জমা দিয়ে আসবেন।

Enrolment in process

Enrolment in process শব্দের বাংলা অর্থ প্রক্রিয়াধীন তালিকাভুক্ত। অর্থাৎ পাসপোর্ট আবেদনের হার্ড কপি সমূহ অফিসে জমা হয়েছে এবং সে গুলো প্রক্রিয়াধীন অবস্থায় আছে। আবেদনকারীর সকল ডকুমেন্ট স্ক্যান করে সার্ভারে আপলোড করার কাজ চলে এই সময়। Enrolment in process স্ট্যাটাস ২-৩ দিন থাকে তবে অনেক সময় ১০ দিনের বেশী সময় আটকে থাকে। এটা একটা সমস্যা, Enrolment in process সমস্যা সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

Pending SB Police Clearance

Pending SB Police Clearance এর সাধারণ অর্থ হল পুলিশ ক্লিয়ারেন্স এর অপেক্ষায় আছে। নতুন পাসপোর্ট আবেদন করলে পুলিশ ভেরিফিকেশন হয়। পুলিশের কাছে আবেদনকারীর সম্পর্কে তদন্তের জন্য পাঠানো হয়েছে। পুলিশ ক্লিয়ারেন্স পেলেই পরের ধাপে যাবে। SB Police Clearance আসতে ৩-১০ দিন সময় লাগে। আগের পাসপোর্ট এর কোন তথ্য পরিবর্তন বা সংশোধন করলেও পুলিশ ভেরিফিকেশন হতে পারে।

Pending Final Approval

Pending Final Approval এর অর্থ হল চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়। পাসপোর্ট স্ট্যাটাস এমন দেখানোর মানে হল, পুলিশ ভেরিফিকেশন রিপর্ট পজেটিভ এবং উক্ত পাসপোর্ট অফিসের ডিরেক্টর বা সহকারী পরিচালক (AD) এর এপ্রুভাল এর অপেক্ষায় আছে। Pending Final Approval প্রসেস টি ৩ দিনের মধ্যেই সম্পন্ন হয়।

Approved

Approved meaning in bengali অনুমোদিত। অর্থাৎ পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক (AD) প্রিন্টের জন্য অনুমতি দিয়েছে। পরের প্রসেস গুলো ঢাকা থেকে সম্পন্ন হবে। Approve হতে ১-৩ দিন সময় লাগে।

Pending in Print Queue / Pending in print queue epassport meaning in bengali

Pending in Print Queue স্ট্যাটাস এর অর্থ পাসপোর্ট টি প্রিন্টের জন্য পেডাকশন লাইনে পাঠানো হয়েছে। প্রিন্টের অপেক্ষায় আছে। Pending in Print Queue স্ট্যাটাস ৩ থেকে ১৪ দিন থাকে। পাসপোর্ট প্রিন্টের চাপ বেশী থাকলে সময় লাগতে পারে।


Passport Shipped / Passport shipped meaning bangla

Passport Shipped শব্দের অর্থ পাসপোর্ট পাঠানো হয়েছে। অর্থাৎ আপনার পাসপোর্ট টি আঞ্চলিক পাসপোর্ট অফিসের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। Passport Shipped হতে ১-৩ দিন সময় লাগতে পারে। 

Passport Ready for Issuance / Passport ready for issuance meaning in bengali

Passport Ready for Issuance শব্দের বাংলা অর্থ পাসপোর্ট ইস্যু করার জন্য প্রস্তুত। অর্থাৎ(passport is ready pending for issuance) পাসপোর্ট টি উক্ত পাসপোর্ট অফিসে এসে পৌঁছেছে এবং পাসপোর্ট টি ইস্যু করার জন্য প্রস্তুত আছে। এমন অবস্থায় পাসপোর্ট ডেলিভারি স্লিপ এবং যদি পূর্বের MRP Passport থাকে তবে তা সাথে করে নিয়ে এসে পাসপোর্ট টি ডেলিভারি নিয়ে যেতে হবে। 

Passport Issued

Passport Issued শব্দের অর্থ হল পাসপোর্ট ইস্যু করা হয়েছে। অর্থাৎ পাসপোর্ট টি ডেলিভারি দেওয়া হয়েছে গেছে। 

Pending Basic Checks Clearance - PENDING_BASIC_CHECKS_CLEARANCE

বর্তমান সময়ে ই পাসপোর্ট স্ট্যাটাস চক করলে স্ট্যাটাস Pending Basic Checks Clearance
দেখাচ্ছে। Pending Basic Checks Clearance অর্থ আপনার প্রদান করা সকল তথ্য এবং ডকুমেন্টস প্রাথমিক যাচাই বাছাই চলছে। ই পাসপোর্ট এর এই স্ট্যাটাস ২/৩ দিনের মধ্যে পরিবর্তন হয়ে যায়। 


Backend Verification: পাসপোর্ট আবেদনে ভুল, কোন তথ্যের অমিল, পূর্বের পাসপোর্টএর কোন তথ্য সংশোধন করা হয়েছে এমন হলে পাসপোর্ট ব্যাকেন্ড ভেরিফিকেশনে চলে যায়। 

Backend এ NID Card, আবেদনের তথ্য, ফিঙ্গারপ্রিন্ট, পুরাতন পাসপোর্ট এর তথ্য, স্বাক্ষর, জন্মনিবন্ধন ইত্যাদি Automatic Software দিয়ে কম্পিউটার ভাইরাস স্ক্যান করার মত করে বাংলাদেশ সরকারের সার্ভারে থাকা ডাটা এর সাথে মিল খুঁজে বের করার চেষ্টা করে। 
একই ব্যাক্তির একাধিক স্বাক্ষর, NID Card, জন্মনিবন্ধন, ঠিকানা, পাসপোর্ট থাকলে এবং তা যদি ধরা পরে তবে পাসপোর্ট প্রিন্টিং থেকেও বাতিল হয়ে যেতে পারে। নিচে ব্যাকেন্ড ভেরিফিকেশনের ২ টি স্ট্যাটাস সম্পর্কে আলোচনা করা হল।

Sent for Rework / Sent for rework meaning in bengali

Sent for Rework শব্দের অর্থ পূনরায় কাজের জন্য পাঠানো হয়েছে। ই পাসপোর্ট স্ট্যাটাস Sent for Rework আসে তবে বুঝবেন NID/BRC অথবা আবেদন তথ্যের অমিল, অথবা Police Clearance সন্তোষজনক নয়। তাই পাসপোর্ট আবেদন টি পূনরায় AD এর কাছে পাঠানো হয়েছে। এমন অবস্থায় করণীয় হল ডেলিভারি স্লিপ এবং জাতীয় পরিচয়পত্র নিয়ে অফিসের সহকারী পরিচালকের সাথে দেখা করা।

ABIS Clearance / Pending ABIS clearance

ABIS clearance হল ব্যাকেন্ড ভেরিফিকেশনের মতোই এখানে আবেদনকারীর ফিঙ্গার এবং মুখের ছবি ভেরিফাই করা হয়। Pending ABIS clearance স্ট্যাটাস টি ৭ দিনের মধ্যেই শেষ হয়ে যায়। 

ABIS Check Failed

ABIS Check Failed অর্থ আপনার ফিঙ্গার, আইরিশ, ফেস অন্য কোন পাসপোর্ট আবেদনকারীর তথ্যের সাথে মিলে যাচ্ছে যার কারনে ABIS Verification টা Failed দেখাচ্ছে। এমন অবস্থায় দ্রুত পাসপোর্ট অফিসে গিয়ে অফিসের  ডিরেক্টর স্যারের সাথে দেখা করতে হবে। এবং তার নির্দেশন অনুসারে পরের ধাপ গুলো অনুসরণ করতে হবে।

Pending Backend Verification / Pending backend verification meaning in bengali

Pending Backend Verification পাসপোর্ট স্ট্যাটাসের অর্থ এমন ”আবেদকারী সম্পর্কে সর্ব শেষ তথ্য যাচাই চলছে”।  সাধারণত Pending Backend Verification স্ট্যাটাস টি ২-৩ দিনের মধ্যে চলে যায়। 

যদি Pending Backend Verification স্টটাস টি ৭ দিনের মধ্যে না যা যায় তবে অবশ্যই কোন সমস্যা হয়েছে বলে ধরে নেওয়া হয়। 

পেন্ডিং ব্যাকেন্ড ভেরিফিকেশনে পাসপোর্ট আটকে যায় যে সকল কারনে। 
  1. যদি আগে পাসপোর্ট থাকে এবং তা গোপন করা হয় 
  2. আগের পাসপোর্টের সাথে তথ্যের অমিল ধরা পরলে
  3. অন্য কোন নাগরিকের সাথে আপনার তথ্যের মিল খুঁজে পাওয়া গেছে 
  4. অন্য কার সাথে ফিঙ্গার মিলে গেছে
  5. অন্য কার সাথে স্বক্ষর মিলে গেছে
যদি আপনার পাসপোর্ট ব্যাকেন্ড ভেরিফিকেশনে আটকে যায় তবে পাসপোর্ট অফিসে গিয়ে AD স্যারের সাথে দেখা করুন।


আমাদের লেখা Passport Status meaning in Bengali যদি আপনার উপকারে আসে তবেই আমাদের উদ্দেশ্য পূরণ হবে। ই পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। অথবা আমাদের ফেসবুক পেজেও ম্যাসেজ করতে পারেন।

💢আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ💢
ePassport-bd.com

58 মন্তব্যসমূহ

  1. আমি 25/08/22 তারিখে আবেদন জমা দিয়েছি এবং সে দিনেই ছবি ফিঙ্গার দিয়েছি 28/08/22 ইং তারিখে দেখি Pending Backend Verification এর অর্থটা কি? এখন আমি কি করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ৭ দিনের মধ্যে যদি এই স্টাটাস চলে না যায় তবে পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন।
      পাসপোর্ট এ কোন কিছু সংশোধন আছে কি? সংশোধন থাকলে এমন হয়।
      নতুন পাসপোর্ট আবেদন হলে ৭ দিনের মধ্যে থেকে স্ট্যাটাস চেঞ্জ হয়ে যাবে।

      মুছুন
  2. Ami 11/08/22 Finger diyesi .28/08/22 a pending backend massege deyese.and 03/09/22 a pasport shipped massege.amar pasport a ase ki??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট শিপড অর্থ ঢাকা থাকে আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে আপনার পাসপোর্ট টি ডাক যোগে পাঠিয়ে দেওয়া হয়েছে। পাসপোর্ট রেডি ফর ইসুরেন্স লেখা দেখলে অফিসে গিয়ে পাসপোর্ট নিয়ে আসবেন।

      মুছুন
  3. আমি যেদিন ছবি তুলে এসেছি সেইদিনই দেখি send for rework আসছে এখন আমার কি করোনিও??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন, আবেদনে কোন সমস্যা হয়েছে। কোন ভুলের কারনে send for rework এ পাঠিয়েছে।

      মুছুন
  4. আমার SB police verification এসেছে আজকে ১৩ দিন হবে কিন্তু এখনো আমার ফোনে কোন কল আসে নাই । এক্ষেত্রে করনীয় কী ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনেক সময় ডেলিভারি স্লিপে ফোন নাম্বার ভুল থাকে এটা একটু চেক করেন।

      এখন আপনার উচিৎ হবে নিজে থানায় গিয়ে যোগাযোগ করা।

      মুছুন
    2. অনেক সময় ডেলিভারি স্লিপে ফোন নাম্বার ভুল থাকে এটা একটু চেক করেন।

      এখন আপনার উচিৎ হবে নিজে থানায় গিয়ে যোগাযোগ করা।

      মুছুন
  5. আমার পুলিশ ভেরিফিকেশন আরো ৭দিন আগে স্থায়ী এবং অস্থায়ী জায়গা দুনোটার মধ্যে হয়েছে কিন্তু স্ট্যাটাস পাল্টে নাই কেনো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. দুই ঠিকানায় ভেরিফাই হলে একটু দেরি হয়। আশা করি ২/৩ দিনের মধ্যে স্ট্যাটাস চেঞ্জ হয়ে যাবে।

      মুছুন
    2. আমারও সেইম অবস্থা।।
      আমার দুই জায়গায় পুলিশ ভেরিফিকেশন হইছে, ১২ তারিখ ৬ মাস ২০২৩ রোজ সোমবার, আমার পাসপোর্ট ভেরিফিকেশন হয়, কিন্তু এখনো আমার স্ট্যাটাস চেঞ্জ হয় নাই, এখন আমার কি করনীয়

      মুছুন
    3. আপাতত অপেক্ষা করেন। একটু সময় লাগতে পারে। দুই যায়গার পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট অফিসে না আসা পর্যন্ত স্ট্যাটাস চেঞ্জ হবে না।

      মুছুন
  6. আমি25/01/2023 তারিখে পাসপোর্ট আবেদন করি 28/01/2023 তারিখ পর্যন্ত enrolment in process দেখায় 29/01/2023 pending backend verification দেখায় আজ ০৩ দিন এখনো যায় নায় পূর্বের কোন পাসপোর্ট নায় আমার এখন আমার করনিয় কী

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আগামী সপ্তাহের ১/২ দিন পর্যন্ত অপেক্ষা করে দেখুন। যদি স্ট্যাটাস চেঞ্জ না হয় তবে অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  7. My passport delivery date is 13/2/2023 SMS is coming today if I go tomorrow will passport be given?

    উত্তরমুছুন
  8. আমার পাসপোর্ট ডেলিভারির তারিখ 13/2/2023 এসএমএস আসছে আজকে আমি গেলে কাল কি পাসপোর্ট দেওয়া হবে?

    উত্তরমুছুন
  9. আমি ই পাসপোর্ট আবেূন করেছি, ফোন নাম্বার ভুল হয়ছে, এখন Status:Pending SB Police Clearance এ অনলাইনে দেখাচ্ছে। ফোন নাম্বার অনলাইনে পরিবর্তন করছি। পাসপোর্ট এ কি পরিবর্তন হয়েছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না অনলাইনে চেঞ্জ করলে পাসপোর্ট এ চেঞ্জ হয়ে আসবে না। বর্তমানে আপনার ডেলিভারি স্লিপ নাম্বার এ যে ভাবে আছে সেই ভাবেই আসবে।

      মুছুন
    2. না অনলাইনে চেঞ্জ করলে পাসপোর্ট এ চেঞ্জ হয়ে আসবে না। বর্তমানে আপনার ডেলিভারি স্লিপ নাম্বার এ যে ভাবে আছে সেই ভাবেই আসবে।

      মুছুন
  10. আমার আজকেই পাসপোর্ট রেডি ফর ইনসুরেন্স লেখা আসছে আমি কি কালকে পাসপোর্ট আনতে পারবো

    উত্তরমুছুন
  11. আমি কিছুদিন আগে পাসপোর্ট রিনিউ দিয়েছিলাম,, বেশ কিছুদিন বেকেন্ড ছিল, এখন আর বেকেন্ড নেই কিন্তু সেন্ট ফর রিওয়ার্কস আছে,, এডি সাহেবের কাছে গিয়েছিলাম, তিনি বললেন একই নামে দুইটা পাসপোর্ট চালু আছে,, এটার করণীয় কি, আর সমাধান হতে কতদিন সময় লাগতে পারে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি আগে ২ টা পাসপোর্ট করেছিলেন? অনেক মানুষের এমন হয়েছে যাদের নামে ২ টা পাসপোর্ট একটিভ দেখাচ্ছে। এমন সমস্যা হলে একটি পাসপোর্ট বন্ধ বা সরকারের ডাটা সার্ভার থেকে মুছে ফেলার দরখস্ত করতে হয়। AD বরাবর আবেদন জমা দেন। এই ধরণের সমস্যা হলে পাসপোর্ট পেতে ১/২ মাস সময় লাগে যেতে পারে।
      সব চেয়ে ভাল হয় AD 'র সাথে কথা বলেন। তিনি যে পরামর্শ দেন সেটাই অনুসরণ করেন।

      মুছুন
  12. বাংলাদেশ এম্বাসী ইটালী থেকে আমার ভাই পাসপোটের আবেদন করলে আবেদনটি অনেক দিন pending for police approval এ আটকা ছিল।আমি আগারগাও হেড অফিসে যোগাযোগ করলে এডি স্যার রিপোট টি approved করে দেয়।পরে আবেদনটি backend verification হয়ে অটোমেটিক্যালি এখন আবার pending for Ad/DD approval দেখাচ্ছ্।এখানে কোন ad/dd র কথা বলাহচ্ছে???ইটালীর নাকি বাংলাদেশের??আমার এখন করনীয় কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু ইতালি থেকে আবেদন করা সেহেতু ইতালি এম্বাসির AD/DD কতৃক Approve করতে হবে।

      মুছুন
  13. আসসালামু আলাইকুম ভাই আমি আব্দুর রহিম গত সোমবার থেকে এ পর্যন্ত ই পাসপোর্ট স্ট্যাটাসstatusPassport Shipped দেখাচ্ছে আমি তাহলে কবে পাসপোর্ট হাতে পাব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আগামী সপ্তাহে অফিস খুললেই পাসপোর্ট পেয়ে যাবেন আশাকরি। রবি অথবা সোমবারে

      মুছুন
    2. আসসালামুয়ালাইকুম আচ্ছা পাসপোর্ট প্রিন্ট হলে ওখান থেকে মিসিং হওয়ার সম্ভবনা থাকে??
      কারন গত সোমবার থেকে passport shipped দেখাচ্ছে

      মুছুন
    3. পাসপোর্ট প্রিন্টের পরে মিসিং হওয়ার সুযোগ নেই।
      অফিস খুললেই পাসপোর্ট পাবেন।

      মুছুন
  14. Sms er maddhome kivabe passport status check korbo.
    Online e amr final approval dekhacce

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করতে ডেলিভারি স্লিপে দেওয়া পদ্ধতি অনুসরণ করতে পারেন অথবা আমাদের ওয়েবসাইটেও বিস্তারিত ভাবে বর্ননা করা আছে।
      পেন্ডিং ফাইনাল এপ্রুভাল এর পরে পাসপোর্ট প্রিন্টিং এ যাবে। অফিসের AD'র অনুমতির অপেক্ষা আছে আপনার আবেদন টি।

      মুছুন
  15. আমি পাসপোর্ট নতুন করেছি 21/04/2023 22 দিন ধরে pending beakend clarification ছিল ,তার পর sent for rework পরে অফিসে এডি স্যারের সাথে দেখা করি । তিনি বলেন আমার nid ছবি একজনের সাথে মিলে গেছে। তারপর স্যার বলে পুলিশ ফোন দিবে 15 দিন পরে দেখা করবেন। পুলিশ ভেরিফিকেশন হয় । পরে আবার অফিসে যায়, এখন আবার sent for rework teke pending beakend verification আগে মতো 2 দিন ধরে,স্যার বলেছেন অপেক্ষা করতে।এখন আমার প্রশ্ন হলো পাসপোর্ট কি পাইব নাকি পাব না । 5-6 বার অফিসে গেছি ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট অবশ্যই পাবেন। এই ধরনের সমস্যা খুব কম মানুষের হয়ে থাকে। অপেক্ষা করেন, পাসপোর্ট পাবেন।

      মুছুন
  16. আসসালামুয়ালাইকুম আমার পাসপোর্ট গত ০২-০৫-২৩ থেকে passport shipped স্ট্যাটাস দেখাচ্ছে এখনো পর্যন্ত চেঞ্জ হয়নি এই সমস্যার কারন কি??
    পাসর্পোট এর কোন সমস্যা হয়নি আর স্ট্যাটাস চেঞ্জ না হলে করনীয় কি
    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই সপ্তাহ টা দেখুন। আগামী সপ্তাহে স্ট্যাটাস চেঞ্জ না হলে অফিসে যোগাযোগ করবেন।

      মুছুন
  17. আমার পাসপোর্ট স্ট্যাটাস চেক করলে এটা দেখাচ্ছে। ডেলিভারি স্লিপে ১৮ তারিখ ছিলো ডেলিভারি ডেট। আমি যদি কালকে যাই আমি কি পাসপোর্ট পাবো? প্লিজ জানাবেন।

    application status
    Passport Ready for Issuance
    ePassport Ready For Issuance/Collection
    Dear MD. NAZIR HOSSAIN, Your new e-Passport has arrived at the local passport office and is now ready for issuance/collection. Please bring the delivery slip.
    Note: All Super-Express passport will be delivered from Agargaon local passport office.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ, পাবেন। পাসপোর্ট ডেলিভারির জন্য রেডি আছে।

      মুছুন
  18. আমার আগের ২ টা পাসপোর্ট আছে, আমি নতুন করে ই-পাসপোর্ট করার জন্য জমা দিয়েছি,,, প্রায় ১২দিন। Enroolment in process থাকর পর এখন দেখাচ্ছে সেন্ড ফর রিওয়ার্ক,, এ স্ট্যাটাস দেখায় মাত্র ১ দিন হলো,,, এখন আমার করনীয় কি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. দ্রুত পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। কোন প্রকার ভুল ধরা পরেছে। দেখা করে সংশোধন করে আসুন।

      মুছুন
  19. Assalamualaikum warahmatulla Ami 12/06/23 tarik apply kori . Pending Backend Verification lekha show kore 23/06/23. Ami Kobe passport Pete pari

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ইদের ছুটির পরে। তবে যদি আরো কিছু দিন ব্যাকেন্ড থাকে পাসপোর্ট পেতে দেরী হবে।

      মুছুন
  20. আমি গত 6/8/2023 আমার
    (বাচ্চা 3বছরের) এবং স্ত্রীর পিন্গার দিয়ে আসে ।আমার স্ত্রীর পুলিশ ভেরিফিকেশন হয়ে গেছে কিন্তু বাচ্চারটা এখনো Enrolment in Process দেখাচ্ছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পাসপোর্ট অফিসে যোগাযোগ করেন। এতো দিন Enrolment in process এ থাকে না।

      মুছুন
  21. আমার mrp পাসপোর্ট ছিল এইটাতে ভিসা ছিল এখন ই পাসপোর্ট করেছি, ই পাসপোর্ট আনার সময় আগের পাসপোর্ট ছিদর করে দিয়েছে এখন কি আমি যেতে পারবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ছিদ্র করা মানে ঐ পাসপোর্ট বাতিল হয়ে গেছে। ঐ পাসপোর্টের মূল্য নেই। আপনি ঐ অফিসার কে বলেন নি?

      মুছুন
  22. আমার নাম মানিক চন্দ্র সরকার আমার পাসপোর্ট শিপডে আটকা আছে ৭দিন দরে জেকানে লাগবে ১/৩দিন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এমন ক্ষেত্রে অপেক্ষা করা ছাড়া উপায় নেই। আপনি ইচ্ছা করলে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে পারেন তবে আপনাকে বলব এই সপ্তাহ টা দেখুন , আশা করি এই সপ্তাহেই পাসপোর্ট পেয়ে যাবেন।

      মুছুন
  23. আমার পাসপোর্ট প্রিন্ট পেন্ডিং এ আছে,,,কিন্তু অনলাইন স্ট্যাটাসে নাম ভুল দেখাচ্ছে,,,এখন কি পাসপোর্ট এ নাম ভুল আসবে??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডেলিভারি স্লিপ এ নাম ঠিক থাকলে পাসপোর্ট সঠিক নামেই পাবেন। অনলাইন আবেদনে নাম ভুল হয়েছিল?,যা জমা দেওয়ার সময় সংশোধন করেছেন।

      মুছুন
  24. ভাইয়া আমার পাসপোর্টে দেখেন পদবী নিয়া একটু ঝামেলা -মানে আমার নামের পরে পদবী দেওয়া-MALLIK আর বাপের নামের পরে পদবী দেওয়া-MOLLIK এখানে শুধু -A এবং -O নিয়ে সমস্যা এটাতে কোনো প্রকার ঝামেলা হবে প্লিজ বলবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা নিয়ে কোন ঝামেলা নেই। আপনার সার্টিফিকেটে MALLIK দেওয়া আছে?

      মুছুন
  25. I missed the appointment date. Now it is showing appointment expired. What to do?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সমস্যা নেই, সকল ডকুমেন্টস নিয়ে পাসপোর্ট অফিসে গেলেই হবে। তারা জমা নেবে আপনারা পাসপোর্ট আবেদন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন